সিনিয়র সচিব হলেন মুক্তিযুদ্ধ বিষয়ক সচিব খাজা মিয়া

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ০১ জুন ২০২৩, ১৬:১৮ | প্রকাশিত : ০১ জুন ২০২৩, ১৬:০২

পদোন্নতি পেয়ে সিনিয়র সচিব হয়েছেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের সচিব খাজা মিয়া। পদোন্নতির পর তাকে একই দপ্তরের দায়িত্বে রাখা হয়েছে। ২০২১ সালের ২ জুন তিনি মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের সচিবের দায়িত্ব পান।

বৃহস্পতিবার জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের সচিব খাজা মিয়াকে সিনিয়র সচিব পদে পদোন্নতি দিয়ে একই মন্ত্রণালয়ের পদায়ন করা হলো। জনস্বার্থে জারিকৃত এ আদেশ অবিলম্বে কার্যকর হবে।

১৯৯১ সালে ১০ম বিসিএস প্রশাসন ক্যাডারে কর্মজীবন শুরু করেন খাজা মিয়া। তিনি স্থানীয় সরকার বিভাগ ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের উপসচিব হিসেবে দায়িত্ব পালন করেছেন। ২০১৫ সাল থেকে সিঙ্গাপুরে বাংলাদেশ হাই কমিশনের কমার্শিয়াল কাউন্সিলর হিসেবে ৪ বছরের বেশি সময় দায়িত্ব পালন করেন। পরবর্তীতে জনপ্রশাসন মন্ত্রণালয়ে অতিরিক্ত সচিব হিসেবে যোগ দেন। তিনি মার্কিন যুক্তরাষ্ট্রে অবস্থিত ডিউক ইউনিভার্সিটি থেকে স্ট্র্যানদিনিং অব বিসিএস অ্যাডমিন ক্যাডার অফিসার্স বিষয়ক কোর্স করেছেন।

খাজা মিয়া ২০১৯ সালের ২৩ ডিসেম্বর বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশনের (বিআইডব্লিউটিসি) চেয়ারম্যান হন। তিনি তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সচিব ছিলেন।

খাজা মিয়া নড়াইলের কালিয়া উপজেলার ফুলদাহ গ্রামে ১৯৬৫ সালে সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে সমাজ বিজ্ঞান বিভাগ থেকে অনার্স ও মাস্টার্স ডিগ্রি অর্জন করেন।

সরকারি দায়িত্ব পালনের অংশ হিসেবে তিনি আমেরিকা, ইংল্যান্ড, চীন, জাপান, অস্ট্রেলিয়া, মধ্যপ্রাচ্য, ইউরোপ ও এশিয়ার প্রায় ৩০টি দেশ সফর করেছেন। ব্যক্তিগত জীবনে তিনি দুই পুত্র সন্তানের জনক। তার স্ত্রী খালেদা আক্তার মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব হিসেবে দায়িত্ব পালন করছেন।

ঢাকাটাইমস/০১জুন/এসএস/ইএস

সংবাদটি শেয়ার করুন

প্রশাসন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :