সাড়ে ৩ লাখ টাকা পর্যন্ত আয় করমুক্ত, নারী ও ৬৫ ঊর্ধ্বদের ৪ লাখ

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
| আপডেট : ০১ জুন ২০২৩, ১৬:৩০ | প্রকাশিত : ০১ জুন ২০২৩, ১৬:১১

আগামী বাজেটে ব্যক্তি শ্রেণীর করদাতাদের করমুক্ত আয়সীমা ৫০ হাজার টাকা বাড়িয়ে সাড়ে ৩ লাখ টাকা করার প্রস্তাব দেওয়া হয়েছে। অর্থাৎ বছরে সাড়ে ৩ লাখ টাকা পর্যন্ত আয়ে দিতে হবে না কর। বর্তমানে এই সীমা ৩ লাখ টাকা।

একই সঙ্গে নারী ও ৬৫ বছরের বেশি বয়সী নাগরিকদের করমুক্ত আয়সীমা ৪ লাখ টাকা রাখার প্রস্তাব এসেছে বাজেটে। বর্তমানে ৬৫ বছরের বেশি বয়সী এবং নারীর ক্ষেত্রে সাড়ে তিন লাখ টাকা এখন করমুক্ত।

স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে, প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে বৃহস্পতিবার বিকালে জাতীয় সংসদে ২০২৩-২৪ অর্থবছরের বাজেট সংসদে উপস্থাপন করেন অর্থমন্ত্রী।

এর আগে মন্ত্রিসভা বৈঠকে অনুমোদনের পর বাজেট প্রস্তাবে সই করেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন। এবারের বাজেট বক্তব্যের শিরোনাম ‘উন্নয়ন অগ্রযাত্রায় দেড় দশক পেরিয়ে স্মার্ট বাংলাদেশের অভিমুখে।’

বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী বলেন, মুদ্রাস্ফীতির কারণে করদাতাগণের প্রকৃত আয় হ্রাস পেয়েছে বলে কোম্পানি ও স্থানীয় কর্তৃপক্ষ ব্যতীত অন্যান্য শ্রেণীর করদাতা, বিশেষ করে স্বাভাবিক ব্যক্তিশ্রেণীর করদাতাগণের করমুক্ত আয়সীমা কিছুটা বাড়ানোর প্রস্তাব করছি।

এতে ব্যক্তি করদাতাদের করভার লাঘব হবে বলে তারা নিয়মিতভাবে কর পরিশোধে উৎসাহিত হবেন বলে আশা প্রকাশ করেন তিনি। একই সঙ্গে সর্বনিম্ন করহার ৫ শতাংশ এবং সর্বোচ্চ করহার ২৫ শতাংশে নির্ধারণের প্রস্তাব করেন অর্থমন্ত্রী।

সেই প্রস্তাব অনুযায়ী, বছরে সাড়ে তিন লাখ টাকার বেশি আয় হলে ব্যক্তি শ্রেণির করদাতাদের পরবর্তী ১ লাখ টাকা পর্যন্ত মোট আয়ে কর দিতে হবে ৫ শতাংশ হারে। তার তার পরবর্তী ৩ লাখ টাকা পর্যন্ত মোট আয়ে কর দিতে হবে ১০ শতাংশ হারে।

তার পরবর্তী ৪ লাখ টাকা পর্যন্ত আয়ে কর দিতে হবে ১৫ শতাংশ হারে। তারও পরবর্তী ৫ লাখ টাকা পর্যন্ত আয়ে কর দিতে হবে ২০ শতাংশ হারে। আর এর চেয়ে বেশি আয়ের জন্য কর দিতে হবে ২৫ শতাংশ হারে।

(ঢাকাটাইমস/০১জুন/ডিএম)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

জনতা ব্যাংকের ‘রায়ের বাজার শাখা’ নতুন ভবনে স্থানান্তর

নারী উদ্যোক্তাদের এবি ব্যাংকের প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

সৌদি আরবের জেদ্দায় ফ্লাইট শুরু করতে যাচ্ছে ইউএস-বাংলা

দিল্লি বিমানবন্দর দিয়ে বাংলাদেশি গার্মেন্টসের রপ্তানি, ভারতীয় ব্যবসায়ীদের আপত্তি

স্ট্যান্ডার্ড ব্যাংকের শরিয়াহ্ সুপারভাইজরি কমিটির ৪৪তম সভা অনুষ্ঠিত

১০০ টাকার প্রাইজবন্ডের ড্র অনুষ্ঠিত, কে কোন পুরস্কার জিতল জানুন

একীভূতকরণে কেন্দ্রীয় ব্যাংকের সিদ্ধান্ত মানছে না ন্যাশনাল ও বেসিক ব্যাংক

পুনর্নিয়োগ পাওয়ায় বিএসইসি চেয়ারম্যানকে এবিবি প্রধানের শুভেচ্ছা

পেঁয়াজ রপ্তানিতে নিষেধাজ্ঞা তুলে নিলো ভারত

এক হাজার টাকা কৃষিঋণে কেউ জেলে, ১০ হাজার কোটি টাকার ঋণখেলাপি সরকারের পাশে: ফরাসউদ্দিন

এই বিভাগের সব খবর

শিরোনাম :