বিমানবন্দরের কর্মকর্তা পরিচয়ে ১১ লাখ টাকা আত্মসাত, একজন গ্রেপ্তার

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ০১ জুন ২০২৩, ১৬:৪৫

সিভিল অ্যাভিয়েশনের কর্মকর্তা পরিচয় দিয়ে লাখ লাখ টাকা আত্মসাতের অভিযোগে একজনকে গ্রেপ্তার করেছে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই)। গ্রেপ্তার ব্যক্তির নাম জাবের হোসেন চৌধুরী ওরফে জাহিন চৌধুরী। বৃহস্পতিবার তাকে রাজধানীর রামপুরা এলাকার বাসা থেকে গ্রেপ্তার করে পিবিআই।

গ্রেপ্তারকৃত জাহিন চৌধুরী নিজেকে হজরত শাহজালাল (রহ.) আন্তর্জাতিক বিমানবন্দরের অডিটের সহকারী পরিচালক (অডিট) (এডমিন অ্যান্ড প্ল্যানিং হেড অব দ্য ডিপার্টমেন্ট) পরিচয়ে দিয়েছিলেন। গ্রেপ্তার জাবের হোসেন চৌধুরী ফেনী জেলার দাগনভূইয়া থানার রামনগর গ্রামের জাহেদ চৌধুরীর ছেলে।

পিবিআই জানায়, বৃহস্পতিবার জাহিন চৌধুরীকে তার পশ্চিম রামপুরার ওমর আলী লেনের ৯/১ নম্বর বাসা থেকে গ্রেপ্তার করে পিবিআই।

সংস্থাটির দাবি, সাকিনা মল্লিক নামে এক শিক্ষিকা চলতি বছরের গত ২৮ জানুয়ারি একটি অনলাইন গ্রুপের সঙ্গে নিঝুমদ্বীপে বেড়াতে যান। ওই গ্রুপের সদস্য হিসেবে আসামি জাহিন চৌধুরীর সঙ্গে তার পরিচয় হয়। জাহিন চৌধুরী নিজেকে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের অডিটের সহকারী পরিচালক হিসেবে নিজেকে দেন। পরবর্তীতে জাহিনের সঙ্গে তার মোবাইল ফোনে হোয়াটসঅ্যাপে নিয়মিত যোগাযোগ হতো।

পিবিআইয়ের ভাষ্যমতে, ওই অনলাইন গ্রুপের সঙ্গে সাকিনা মল্লিক ও জাহিন চৌধুরীসহ আরো বেশ কিছু সদস্য গত চলতি বছরের ১৫ ফেব্রুয়ারি নওগাঁওয়ের শাপাহারের এগ্রোফার্মে ও পরের দিন ১৬ ফেব্রুয়ারি সিলেটের শ্রীমঙ্গলে বেড়াতে যান। সিলেট থেকে আসার কিছুদিন পর জাহিন চৌধুরী তাকে জানায় যে, চাকরির সুবাদে সরকার তাকে ৮৫ লাখ টাকার একটি গাড়ি দেবে। ওই টাকার বিপরীতে সমপরিমাণ টাকার ব্যাংক স্টেটমেন্ট অফিসে জমা দিতে হবে। জাহিন চৌধুরী জানায় ওই ৮৫ লাখ টাকার বিপরীতে তার ২৮ লাখ টাকা কম আছে। এ কারণে জাহিন তখন সাকিনার কাছ থেকে টাকা ধার হিসেবে চায়।

পরবর্তীতে সাকিনা মল্লিককে ওয়ান ব্যাংক লিমিটেডের মতিঝিল শাখার হিসাব নম্বরে তিনদিনের জন্য ফান্ড ট্রান্সফারের জন্য অনুরোধ করেন জাহিন। তখন সাকিনা সরল বিশ্বাসে জাহিনের কথায় রাজি হয়ে ২৮ মার্চ মিরপুর-১ সোনালী ব্যাংক শাখা থেকে তার নিজের নামে ওয়ান ব্যাংক লিমিটেডের হিসাব থেকে ১১ লাখ টাকার ইলেক্ট্রনিক্স ফান্ড ট্রান্সফার করেন।

পিবিআই জানায়, পরবর্তীতে উল্লেখিত টাকা ফেরত দেওয়ার কথা থাকলেও আসামি টাকা ফেরত দিতে টালবাহানা করতে থাকে। পরবর্তীতে অভিযোগকারী সাকিনা মল্লিক জাহিনের ব্যবহৃত মোবাইল ফোন নম্বরে যোগাযোগ করলে ফোন বন্ধ পান। তখন সাকিনা মল্লিকের সন্দেহ হলে তিনি হজরত শাহজালাল (রহ.) আন্তর্জাতিক বিমানবন্দরে যোগাযোগ করেন। ওই সময় তিনি জানতে পারেন, জাহিন চৌধুরী নামে সেখানে কেউ চাকরি করেন না। তখন তিনি বুঝতে পারেন যে, তিনি প্রতারণার শিকার হয়েছেন। ওই ঘটনায় তিনি গত ১৭ এপ্রিল মিরপুর মডেল থানায় একটি মামলা করেন।

পিবিআইয়ের দাবি, ওই মামলায় মিরপুর মডেল থানা পুলিশ তদন্ত করে আসামি গ্রেপ্তারে সহযোগিতা চেয়ে পিবিআই ঢাকা মেট্রোর (উত্তর) বিশেষ পুলিশ সুপার বরাবরে তদন্ত কর্মকর্তা আবেদন করেন।

পিবিআইয়ের অতিরিক্ত আইজিপি বনজ কুমার মজুমদারের সঠিক তত্ত্বাবধান ও দিক-নির্দেশনায় এবং পিবিআই ঢাকা মেট্রোর (উত্তর) বিশেষ পুলিশ সুপার মো. জাহাঙ্গীর আলমের নিবিড় তদারকিতে পিবিআইয়ের ঢাকা মেট্রোর (উত্তর) পুলিশ পরিদর্শক মো. তরিকুল ইসলাম, পুলিশ পরিদর্শক মো. জুয়েল মিঞা, পুলিশ পরিদর্শক মো. মোস্তফা কামাল খান, উপপরিদর্শক (এসআই) ইদ্রিস আলী এবং সহকারী উপপরিদর্শক (এএসআই) মো. আলমগীর হোসেনের সমন্বয়ে একটি বিশেষ টিম ওই আবেদনের প্রেক্ষিতে রাজধানীর রামপুরা থানার পশ্চিম রামপুরার ওমর আলী লেনের ৯/১ নম্বর বাসা থেকে বৃহস্পতিবার প্রতারক জাহিন চৌধুরীকে গ্রেপ্তার করা হয়।

গ্রেপ্তারকৃত জাহিন চৌধুরীরর বরাত দিয়ে পিবিআই জানায়, জিজ্ঞাসাবাদে তিনি সাকিনা মল্লিককে প্রতারিত করে টাকা হাতিয়ে নেওয়ার কথা স্বীকার করেন। তিনি বেকার হলেও নিজেকে সিভিল অ্যাভিয়েশন কর্মকর্তা পরিচয় দিতেন। তিনি লোকজনকে চাকরি দেওয়া, স্বর্ণের বার ও কম মূল্যে গাড়ি নিয়ে দেওয়ার কথা বলে লাখ লাখ টাকা হাতিয়ে নেয়।

গ্রেপ্তার জাহিন চৌধুরী জানায়, টাকা পয়সা আছে এমন বয়স্ক এবং বিধবা মহিলা তার মূল টার্গেট। তিনি এর আগেও একটি প্রতারণার মামলায় চট্টগ্রামের হালিশহর থানা পুলিশের কাছে গ্রেপ্তার হয়েছিলেন। তিনি জামিনে মুক্ত হয়ে একইভাবে বিভিন্ন লোকদের প্রতারিত করে আসছিল।

গ্রেপ্তারকৃত জাবের হোসেন চৌধুরী ওরফে জাহিন চৌধুরীর বিরুদ্ধে লক্ষীপুর সদর থানা এবং চট্টগ্রামের হালিশহর থানায় আরো মামলা রয়েছে।

(ঢাকাটাইমস/০১জুন/এএ/কেএম)

সংবাদটি শেয়ার করুন

অপরাধ ও দুর্নীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অপরাধ ও দুর্নীতি এর সর্বশেষ

পুলিশের সোর্স হত্যা: পলাতক দুই আসামি গ্রেপ্তার

ডিজিটাল হুন্ডিতে ৪০০ কোটি টাকা পাচার, চক্রের ৫ সদস্য গ্রেপ্তার

ইউটিউবে জাল টাকা তৈরি শেখা, রাজমিস্ত্রি-জেলেকে নিয়ে গড়ে তোলা হয় চক্র

দুর্নীতি মামলায় মেজর মান্নান কারাগারে

ভুয়া নিয়োগপত্রে কোটি কোটি টাকা আত্মসাৎ

শিশু বিক্রির অর্ডার নিয়ে অপহরণ করতেন তারা

দুর্নীতির অভিযোগে রুয়েটের সাবেক ভিসি ও রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা ​​​​

যাবজ্জীবন সাজা থেকে বাঁচতে ২২ বছর ধরে তরমুজ ও ওষুধ বিক্রেতা, অতঃপর...

বিমানবন্দরে ডলার কারসাজি, ১৯ ব্যাংকারসহ ২১ জনের বিরুদ্ধে দুদকের মামলা

ঢাবি ছাত্রলীগ নেতার বিরুদ্ধে শিক্ষার্থীকে মারধর করে ছিনতাইয়ের অভিযোগ

এই বিভাগের সব খবর

শিরোনাম :