শিশু পর্নোগ্রাফি: গুগলের দেওয়া তথ্যে গাজীপুরে যুবক গ্রেপ্তার

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ০১ জুন ২০২৩, ১৯:৪৫

গুগলের দেয়া তথ্যে বাংলাদেশে শিশু যৌন নিপীড়নকারী এক যুবককে গ্রেপ্তার করেছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) একটি দল। আটক যুবকের নাম মো. ইনজামুল ইসলাম। তার বিরুদ্ধে পল্টন মডেল থানায় পর্ণোগ্রাফি নিয়ন্ত্রণ আইনে একটি মামলা করেছে পুলিশ। গাজীপুরের জয়দেবপুর থেকে তাকে গ্রেপ্তার করা হয় বলে বৃহস্পতিবার জানিয়েছে সিআইডির সদর দপ্তর।

সংবাদ বিজ্ঞপ্তিতে দিয়ে সিআইডি জানায়, নারায়ণগঞ্জ ও দিনাজপুরের ১০ বছরের কম বয়সী একাধিক শিশুকে যৌন নিপীড়ন করেছে ২৬ বছরের তরুণ মো. ইনজামুল ইসলাম। যৌন নিপীড়নের সেই দৃশ্যগুলো ভিডিও ধারণ করে রাখে নিজের মুঠোফোনে।

ইন্টারনেট সার্চ ইঞ্জিন গুগল ইনজামুলের কর্মকাণ্ডের তথ্য পৌঁছে দেয় যুক্তরাষ্ট্রভিত্তিক প্রতিষ্ঠান ন্যাশনাল সেন্টার ফর মিসিং অ্যান্ড এক্সপ্লয়টেড চিলড্রেনের (এনসিএমইসি) কাছে। তারা এ তথ্য ঢাকার পুলিশ সদর দপ্তরে জানায় এবং পরে এই বিষয়ে সিআইডিকে আইনি ব্যবস্থা নিতে বলে।

এরপর সিআইডির সাইবার পুলিশ সেন্টার (সিপিসি) বিষয়টি পর্যবেক্ষণ এবং অনুসন্ধান করে ঘটনার সঙ্গে জড়িত তরুণকে শনাক্ত করে। বুধবার সিআইডি সিপিসির সাইবার ইন্টেলিজেন্স অ্যান্ড রিস্ক ম্যানেজমেন্টের একটি বিশেষ টিম গাজীপুরের জয়দেবপুর থানার ভবানীপুরের বানিয়ার চালা এলাকায় অভিযান চালিয়ে অভিযুক্ত মো. ইনজামুল ইসলামকে গ্রেপ্তার করে।

অভিযুক্ত ইনজামুল ইসলামকে প্রাথমিক জিজ্ঞাসাবাদের বরাত দিয়ে সিআইডি জানায়, যৌন নিপীড়নের শিকার শিশুগুলো তার নিকট আত্মীয়। ২০১৯ সালে তিনি তার এক নিকট আত্মীয়ের সঙ্গে প্রথম শারীরিক সম্পর্ক করেন। প্রতিনিয়ত শারীরিক সম্পর্ক করার সময়ে একদিন তার ওই নিকট আত্মীয়ের মেয়ে তাদের ঘনিষ্ঠ অবস্থায় দেখে ফেলে। অভিযুক্ত তার ওই নিকট আত্মীয়ের মেয়েকেও ফুসলিয়ে বিভিন্ন প্রলোভন দেখিয়ে শারীরিক সম্পর্ক স্থাপন করে। পরে ওই নগ্ন ভিডিও ধারণ করে।

পরবর্তীতে নিকট আত্মীয়ের মেয়েকে আরো প্রলোভন দেখিয়ে তার অন্য বান্ধবীকে এনে যৌন নিপীড়ন করার পাশাপাশি তাদের যৌন নিপীড়নের ছবি ও ভিডিও ধারণ করে। আর সেগুলো তার মোবাইল ফোনের স্টোরেজ ও গুগল ড্রাইভে সংরক্ষণ করে রাখে। অভিযুক্তকে আটকের সময় তার ব্যবহৃত মোবাইল ফোনে তার অন্যান্য কাছে আত্মীয়সহ অনেকের নগ্ন ছবি, ভিডিও এবং চাইল্ড পর্ণোগ্রাফির প্রচুর কন্টেন্ট পাওয়া যায়।

সিআইডির ভাষ্যমতে, জিজ্ঞাসাবাদে তিনি শিশু যৌন নিপীড়নের ঘটনার সত্যতা স্বীকার করেন। তিনি আরও জানান, গ্রামের শিশু-কিশোরী এবং প্রাপ্তবযয়স্ক নারীদের সঙ্গে প্রথমে প্রেমের সম্পর্ক গড়ে তোলেন। পরবর্তীতে যৌন সম্পর্ক তৈরি করে তাদের ভিডিও কনটেন্ট গুগল ড্রাইভে সংরক্ষণ করে রাখতেন।

যুক্তরাষ্ট্রের এনসিএমইসি

ন্যাশনাল সেন্টার ফর মিসিং অ্যান্ড এক্সপ্লয়টেড চিলড্রেন (এনসিএমইসি) যুক্তরাষ্ট্রভিত্তিক একটি প্রতিষ্ঠান। তারা শিশু যৌন নির্যাতন বন্ধ, শিশু পর্ণোগ্রাফি নির্মূলসহ শিশুদের অধিকার সংক্রান্ত বিভিন্ন বিষয়ে কাজ করে থাকে। যুক্তরাষ্ট্রে নিবন্ধন করা প্রযুক্তি প্রতিষ্ঠান যেমন ফেসবুক, গুগল, মাইক্রোসফট তাদের নেটওয়ার্কে শিশুদের যৌনকাজে ব্যবহার, যৌন নিপীড়ন সংক্রাস্ত বিভিন্ন তথ্য এনসিএমইসিকে প্রাতিষ্ঠানিকভাবে জানায়। ২০২১ সাল থেকে এনসিএমইসির সঙ্গে যুক্ত হয় সিআইডি। সেখান থেকে পাওয়া তথ্য বিশ্লেষণপূর্বক শিশু যৌন নিপীড়নকারী শনাক্তকরণসহ আইনি সব প্রয়োজনীয় ব্যবস্থা নেয় সিআইডি।

আটক মো. ইনজামুল ইসলামের বিরুদ্ধে পল্টন মডেল থানায় পর্ণোগ্রাফি নিয়ন্ত্রণ আইনে একটি মামলা করা হয়েছে।

(ঢাকাটাইমস/০১জুন/এএ/কেএম)

সংবাদটি শেয়ার করুন

অপরাধ ও দুর্নীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অপরাধ ও দুর্নীতি এর সর্বশেষ

ডিজিটাল হুন্ডিতে ৪০০ কোটি টাকা পাচার, চক্রের ৫ সদস্য গ্রেপ্তার

ইউটিউবে জাল টাকা তৈরি শেখা, রাজমিস্ত্রি-জেলেকে নিয়ে গড়ে তোলা হয় চক্র

দুর্নীতি মামলায় মেজর মান্নান কারাগারে

ভুয়া নিয়োগপত্রে কোটি কোটি টাকা আত্মসাৎ

শিশু বিক্রির অর্ডার নিয়ে অপহরণ করতেন তারা

দুর্নীতির অভিযোগে রুয়েটের সাবেক ভিসি ও রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা ​​​​

যাবজ্জীবন সাজা থেকে বাঁচতে ২২ বছর ধরে তরমুজ ও ওষুধ বিক্রেতা, অতঃপর...

বিমানবন্দরে ডলার কারসাজি, ১৯ ব্যাংকারসহ ২১ জনের বিরুদ্ধে দুদকের মামলা

ঢাবি ছাত্রলীগ নেতার বিরুদ্ধে শিক্ষার্থীকে মারধর করে ছিনতাইয়ের অভিযোগ

ধানক্ষেতে বিদ্যুতের ফাঁদ পেতে ‘হত্যা’: তিন আসামি গ্রেপ্তার

এই বিভাগের সব খবর

শিরোনাম :