প্রত্যয়ের অনশনের ১০০ ঘণ্টা পেরোলো, সংহতি জানিয়ে ফের বিক্ষোভ মিছিল জাবিতে

জাবি প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৪ জুন ২০২৩, ২৩:৩৩

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে গণরুমের বিলুপ্তিসহ তিন দাবিতে ভূগোল ও পরিবেশ বিভাগের দ্বিতীয় বর্ষের (৪৯ ব্যাচ) শিক্ষার্থী সামিউল ইসলাম প্রত্যয়ের অনশনের ১০০ ঘণ্টা পেরিয়ে গেছে। চার দিনে প্রত্যয়ের দাবি মেনে উল্লেখযোগ্য ব্যবস্থা না নেয়ায় আবারো বিক্ষোভ মিছিল করেছে প্রগতিশীল ছাত্রসংগঠনের নেতাকর্মীরা। তীব্র গরমে গত চারদিন বিশ্ববিদ্যালয়ের মীর মশাররফ হোসেন হলের মাঠে অবস্থান করায় দূর্বল হয়ে উঠেছে প্রত্যয়। পায়ে মশার কামড়ের দাগ স্পষ্ট।

রবিবার (৪ জুন) রাত ৯টায় বিশ্ববিদ্যালয়ের বটতলা এলাকায় এই বিক্ষোভ মিছিল করেন তারা। বিক্ষোভ মিছিলে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন জাবি সংসদের সহ-সাধারণ সম্পাদক ঋদ্ধ অনিন্দ্য গাঙ্গুলি বলেন, প্রত্যয় না খেয়ে অনশন চালিয়ে যাচ্ছেন। আমারা যে লাগাতার মিছিল করছি, তাকে সাহায্য করছি, এটি থেকে বুঝা যায়, এটা বিশ্ববিদ্যালয়ের সকলের দাবি। বিশ্ববিদ্যালয়ের একটি স্বাভাবিক প্রক্রিয়া একব্যাচ বিশ্ববিদ্যালয়ে আসবে, আরেক ব্যচ বেরিয়ে যাবে। কিন্তু তা হচ্ছে না। ছাত্রলীগ এখানে সিট নিয়ন্ত্রণ করছে, প্রশাসন মদদ যোগাচ্ছে। আবাসিক হলগুলো থেকে অছাত্রদের বের করে দিতে হবে। বৈধ শিক্ষার্থীদের হলের সিট, চেয়ার টেবিল, পড়াশুনার পরিবেশ নিশ্চিত কর‍তে হবে। শিক্ষক, শিক্ষার্থী, সাংবাদিকরা ইতোমধ্যে সংহতি জানিয়েছেন। এই আন্দোলন বৃহৎ থেকে বৃহত্তর হচ্ছে। আমরা চাই আপনারা সবাই এই আন্দোলনে যুথবদ্ধ হবেন।

ছাত্র ইউনিয়নের সাংস্কৃতিক সম্পাদক আশফার রহমান নবীন বলেন, "১০০ ঘণ্টায়ও অছাত্রদের তালিকা করতে পারি নি এই প্রশাসন। আমরা সবাই গণরুমের নির্যাতনের শিকার হয়েছি। আজকে আমাদের একজন বন্ধু জীবন বাজি রেখে অনশনে দাঁড়িয়েছে। তার যে প্রাথমিক দাবি ছিল, অছাত্রদের তালিকা করা৷ সেটা করা হয় নি বলে প্রত্যয় এখনো স্যালাইন নিতে অস্বীকার করছে।প্রশাসন এখনো কোন কার্যকর পদক্ষেপ নেয়নি। তীব্র গরমে ১০০ ঘণ্টা অনশন করছে। সামিউল ইসলাম প্রত্যয়ের কিছু হলে প্রশাসনের দায় নিতে হবে। আজকে প্রত্যয়ের দাবি কেন মানা হচ্ছে না? গণরুম গেস্ট রুম থাকলে কার সুবিধা হয়? এসব আমরা জানি। প্রশাসনমে আজকে রাতের মধ্যেই অছাত্রদের তালিকা প্রকাশ করতে হবে এবং প্রত্যয়ের অনশন ভাঙার জন্য সকল ব্যবস্থা প্রশাসনকেই করতে হবে।"

উল্লেখ্য, প্রত্যয়ের আন্দোলনের সঙ্গে সংহতি প্রকাশ করে গতকাল সন্ধ্যা ৭টা থেকে মধ্যরাত পর্যন্ত প্রগতিশীল ছাত্রসংগঠনের নেতৃবৃন্দ উপাচার্যের বাসভবনের সামনে অবস্থান নেয়।

(ঢাকাটাইমস/৪জুন/এআর)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :