সাংবাদিক হত্যা

পুলিশের সাবেক ঊধ্বর্তন কর্মকর্তার নিকটাত্মীয় ইউপি চেয়ারম্যান বাবু

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
| আপডেট : ১৮ জুন ২০২৩, ০৮:১১ | প্রকাশিত : ১৭ জুন ২০২৩, ২৩:২৬

সাংবাদিক হত্যায় জড়িত জামালপুরের বকশীগঞ্জের সাধুরপাড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মাহমুদুল আলম বাবু পুলিশের সাবেক একজন ঊধ্বর্তন কর্মকর্তার নিকটাত্মীয়। এলাকায় চাউর আছে ওই পুলিশ কর্মকর্তার সহযোগিতায় 'নির্মাণ শ্রমিক' থেকে চেয়ারম্যান হন বাবু। জাতীয় পার্টির রাজনীতিতে সম্পৃক্ত থাকা বাবু পরবর্তীতে বিএনপি এবং সর্বশেষ সরকারি দলে যোগ দেন। বাগিয়ে নেন ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদকের পদ। শনিবার বিভিন্ন সূত্রে ঢাকা টাইমস এসব তথ্য জানতে পেরেছে।

সূত্র ঢাকাটাইমসকে জানিয়েছে, 'ম' অদ্যাক্ষরের পুলিশের সাবেক একজন অতিরিক্ত আইজিপির নিকটাত্মীয় চেয়ারম্যান মাহমুদুল আলম বাবু। সম্পর্কে তিনি চেয়ারম্যানের চাচাতভাই। সাবেক ওই পুলিশ কর্মকর্তাই বাবুকে রাজনীতিতে সক্রিয় করেন এবং চেয়ারম্যান বানান। ওই পুলিশ কর্মকর্তা বাহিনীতে কর্মরত অবস্থায় বেপরোয়া ছিলেন চেয়ারম্যান বাবু। ২০১৬ সালে তিনি প্রথম চেয়ারম্যান হবার পর ২০২১ সালে পুনরায় চেয়ারম্যান নির্বাচিত হন। এর আগে ২০১৫ সালে সাধুরপাড়া ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদকের পদ পান বাবু। মূলত বিএনপি থেকে ২০১০ সালে আওয়ামী লীগে যোগদেন তিনি। এর আগে বাবু জাতীয় পার্টির রাজনীতি করতেন।

বর্তমান সরকার ক্ষমতায় আসার পর গুরুত্বপূর্ণ তিনটি পদোন্নতি পান পুলিশের ওই কর্মকর্তা। সবশেষ চাকরি থেকে অবসরে যাবার আগে তিনি অতিরিক্ত আইজিপি হন। পুলিশ প্রশাসনে গুরুত্বপূর্ণ পদে থাকাকালে একসময়ের মুদি দোকানি চাচাতোভাই মাহমুদুল আলম বাবুকে রাজনীতিতে সক্রিয় এবং পরে চেয়ারম্যান বানান 'ম' অদ্যাক্ষরের ওই কর্মকর্তা।

পড়াশোনা বেশিদূর না জানা মাহমুদুল আলম বাবু একসময় দিনমজুর ছিলেন। পরে স্থানীয় বাজারে একটি মুদি দোকান দেন। প্রথম দিকে জাতীয় পার্টি এবং পরে বিএনপি করতেন বাবু। পুলিশ কর্মকর্তা চাচাতভাইয়ের মাধ্যমে তিনি ইউনিয়ন পরিষদ নির্বাচন দাঁড়ান এবং দুইবার জয়লাভ করেন। তার বোনের ছেলে (ভাগ্নে) পুলিশের ৩২ ব্যাচের কর্মকর্তা।

এদিকে বিভিন্ন অপরাধে বাবু চেয়ারম্যানের বিরুদ্ধে স্থানীয় থানায় তিনটি মামলা হয়েছিল। এলাকায় আধিপাত্য বিস্তার ছাড়াও বিভিন্ন অপরাধে এসব মামলা হয়।

এসব বিষয়ে জানতে 'ম' অদ্যাক্ষরের ওই পুলিশ কর্মকর্তাকে ফোন করা হলে তিনি তা রিসিভ করেননি।

এলাকাবাসী জানান, একসময় জামালপুরের বকশীগঞ্জে নির্মাণ শ্রমিক হিসেবে কাজ করতেন মাহমুদুল আলম বাবু। বিভিন্ন সময় রাজনৈতিক দল পরিবর্তন করে পরপর দুইবার ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হন।

‘সংবাদ প্রকাশের জেরে’ বকশীগঞ্জ উপজেলায় সাংবাদিক গোলাম রব্বানী নাদিম হত্যাকাণ্ডে বাবু চেয়ারম্যান ছাড়াও আরও তিনজনকে গ্রেপ্তার করেছে র‌্যাব। শনিবার সকালে পঞ্চগড় এবং বিকালে বগুড়া থেকে তাদেরকে গ্রেপ্তার করা হয়। গ্রেপ্তার অন্যরা হলেন- মনিরুজ্জামান মনির ও জাকিরুল ইসলাম। এছাড়া বগুড়ার দুপচাঁচিয়া এলাকা থেকে এ হত্যা মামলার চার নম্বর আসামি রেজাউল করিমকে গ্রেপ্তার করা হয়েছে। এর মধ্যে পঞ্চগড় থেকে গ্রেপ্তার তিনজনকে ঢাকায় আনা হয়।

অঢেল সম্পদ ক্ষমতা:

সাধুরপাড়া ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদকের পদে থেকে তিনি পর পর দুইবার নৌকার মনোনয়ন নিয়ে ইউপি চেয়ারম্যান নির্বাচিত হন। তবে এই হত্যাকাণ্ডের ঘটনায় দল থেকে তাকে বহিস্কার করা হয়েছে।

নিহতের পরিবার ও স্থানীয়রা বলছে, একজন ‘নির্মাণ শ্রমিক' থেকে বাবু ধাপে ধাপে রাজনৈতিক ক্ষমতাকে কাজে লাগিয়ে এলাকায় নিজের আধিপত্য বিস্তার করেছেন। হয়েছেন অঢেল সম্পদের মালিক।

একজন প্রভাবশালী নিকটাত্মীয়ের নাম ভাঙ্গিয়ে তিনি এলাকায় নিজের এমন অবস্থান তৈরি করেছেন, ফলে তার অন্যায়ের বিরুদ্ধে মানুষ মুখ খুলতে সাহস পান না।

এদিকে সাংবাদিক নাদিমকে হত্যার ঘটনায় সরাসরি অংশ নেয় চেয়ারম্যানের ছেলে রিফাত। সাংবাদিকদের একপ্রশ্নের জবাবে র্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন জানান, হত্যার ঘটনায় চেয়ারম্যানের ছেলের রিফাতকে আসামি করা হয়েছে। তাকে গ্রেপ্তারের তৎপরতা আছে। মঈন বলেন, 'গ্রেপ্তার চেয়ারম্যান বাবু জানিয়েছেন ঘটনার সময় তার ছেলে সেখানে থাকার কথা। এই ঘটনার পর সে পলাতক রয়েছে। তাকে ধরতে আমাদের টিম কাজ করছে।'

ঘটনার সময়ের সিসিটিভি ফুটেজে দেখা গেছে, মামলার চার নম্বর আসামি রেজাউল সাংবাদিক নাদিমের মোটরসাইকেল ধাক্কা দিয়ে ফেলে দেন। এরপর চেয়ারম্যানের সহযোগীরা তার ওপর অতর্কিত হামলা চালায়। ব্যক্তিগত প্রতিহিংসা ও ক্ষোভ থেকেই সাংবাদিক গোলাম রব্বানী নাদিমকে উচিত শিক্ষা দিতে চেয়েছিলেন ইউপি চেয়ারম্যান মাহমুদুল আলম বাবু। ঘটনার দিন রাতে চেয়ারম্যানের অনুসারীরা সাংবাদিক নাদিমকে মোটরসাইকেল থেকে নামিয়ে তার ওপর হামলা চালায়। এতে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।

(ঢাকাটাইমস/১৭জুন/এসএস/কেএম)

সংবাদটি শেয়ার করুন

অপরাধ ও দুর্নীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অপরাধ ও দুর্নীতি এর সর্বশেষ

ভেজাল শিশুখাদ্য তৈরি, জেনেরিক অ্যাগ্রোকে ১০ লাখ টাকা জরিমানা

হেফাজতে নারীর মৃত্যু: র‌্যাব-১৪ অধিনায়ককে সরানো হচ্ছে?

পাবজি খেলার লোভ দেখিয়ে ৩০ শিশুকে বলাৎকার, যুব অধিকার পরিষদ নেতা গ্রেপ্তার

রাজধানীতে সাড়ে ৮ হাজার লিটার বিদেশি মদসহ গ্রেপ্তার ৩

সংসদ ভবন এলাকায় ছাত্রলীগ কর্মী খুন

বিদেশ ভ্রমণের প্রলোভনে নারী খেলোয়াড়দের ধর্ষণ করতেন নিউটন: র‌্যাব

হেফাজতে নারীর মৃত্যুর ঘটনা তদন্ত করবে র‍্যাব: মুখপাত্র

নারী ক্রীড়াবিদকে ধর্ষণ, জুজুৎসু অ্যাসোসিয়েশনের সম্পাদক নিউটন গ্রেপ্তার

ফরিদপুরে স্কুলছাত্র অন্তর হত্যা: কাঠমিস্ত্রির ছদ্মবেশে থাকা যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামি গ্রেপ্তার

মেডিকেল সামগ্রী ক্রয় প্রক্রিয়ায় জালিয়াতি, গ্রেপ্তার ২

এই বিভাগের সব খবর

শিরোনাম :