১৪০০ কেজির ‘কুমিল্লার বস’, দাম ১৬ লাখ

কুমিল্লা প্রতিনিধি, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ২৩ জুন ২০২৩, ১১:১২

কুমিল্লার চৌদ্দগ্রাম উপজেলার শ্রীপুর ইউনিয়নের তানহা ডেইরী ফার্মে একটি ষাঁড়ের ওজন ১৪০০ কেজি। আদর করে খামারের মালিক মো. হানিফ গরুটির নাম রেখেছেন ‘কুমিল্লার বস’। আসন্ন ঈদুল আযহা উপলক্ষে বিক্রির জন্য প্রস্তুত করা হয়েছে হোলস্টাইন ফ্রিজিয়ান জাতের এই গরুটিকে। খামারের মালিক এটির দাম হেঁকেছেন ১৬ লাখ টাকা।

এদিকে একই জাতের কালো মানিক ও কুমিল্লার টাইগার নামে আরও দুটি বিশাল দেহের ষাঁড় রয়েছে তার খামারে। দুটির ওজন যথাক্রমে ১৩০০ কেজি ও ১২০০ কেজি। এ ষাঁড় দুটির দামও ১১ ও ১২ লাখ টাকা হাঁকাচ্ছেন তিনি।

এছাড়া বিদেশি ও দেশি জাতের গরু মিলিয়ে তার খামারটিতে বর্তমানে কোরবানির উপযুক্ত গরু রয়েছে ১৭ টি।

খামার মালিক মো. হানিফ জানান, তিনি সৌদি প্রবাসী। ২০১৫ সালে উন্নত জাতের পাঁচটি গরু নিয়ে খামার প্রতিষ্ঠিত করেন। এখন ছোট বড় মিলিয়ে তার খামারে মোট ৭০টি গরু রয়েছে।

তিনি আরও জানান, আসন্ন কোরবানির ঈদে ৩টি উন্নত জাতের গরু বাজারে বিক্রি করে লাভবান হতে পারবেন বলে আশা করছেন। এই খামারে সবচেয়ে বড় গরু কুমিল্লার বস। যার ওজন ৩৫ মণ। এখনো পর্যন্ত গরুটিকে ১১ লক্ষ টাকা দাম করেছেন কয়েকজন ক্রেতা। তিনি দাম হাঁকিয়েছেন ১৬ লাখ টাকা।

জেলা প্রাণিসম্পদ অধিদপ্তরের তথ্যমতে, আসন্ন ঈদুল আযহাকে সামনে রেখে কুমিল্লায় ২ লাখ ২৯ হাজার ৯৮ টি গবাদিপশু কোরবানির জন্য প্রস্তুত করেছেন স্থানীয় খামারিরা। জেলায় এবার ২ লক্ষ ২০ হাজার ৪৯২টি পশু কোরবানির চাহিদা রয়েছে। তার বিপরীতে এবার পশু রয়েছে ২ লক্ষ ২৯ হাজার ৯৮টি।

আরও পড়ুন: টাঙ্গাইলের মির্জাপুর: ঝিনাই নদের ভাঙনে বসতঘর বিলীন

প্রাণিসম্পদ কর্মকর্তারা বলছেন, জেলায় কোরবানির জন্য যে পরিমাণ পশু রয়েছে তাতে চাহিদা মিটিয়ে প্রায় ৮ হাজারের অধিক পশু বেশি থাকবে।

(ঢাকাটাইমস/২৩জুন/এসএম)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :