সুনামগঞ্জে পাঁচ খাল উদ্ধারে অভিযান শুরু শনিবার

নিজস্ব প্রতিবেদক, সুনামগঞ্জ
| আপডেট : ১৪ জুলাই ২০২৩, ১৫:৪০ | প্রকাশিত : ১৪ জুলাই ২০২৩, ১৫:৩১

আদালাতের নির্দেশে সুনামগঞ্জের পৌর শহরের গুরুত্বপূর্ণ পাঁচটি খাল অবৈধভাবে দখল উচ্ছেদ কার্যক্রম শুরু হবে শনিবার।

পৌর শহরের বিভিন্ন পাড়ায় বৃহস্পতিবার সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত জেলা তথ্য অফিসের উদ্যোগে এ নিয়ে মাইকিং করা হয়।

খালগুলো হল, তেঘরিয়া খাল, বড়পাড়া খাল, কামারখাল, বলাইখালী খাল ও নলুয়াখালী খাল।

মাইকিংয়ে জানানো হয়, উচ্চ আদালতের নির্দেশে সুনামগঞ্জ পৌরসভার ভেতরে অবস্থিত পাঁচটি খাল থেকে দখলদারদের উচ্ছেদ করা হবে। আগামীকাল সকাল ১০টা থেকে এ উচ্ছেদ কার্যক্রম শুরু হবে। এসব খালে দখল করা স্থাপনায় লাল কালি দিয়ে চিহ্নিত করা হয়েছে।

আরও জানানো হয়, যারা অবৈধভাবে এসব খালে স্থাপনা নির্মাণ করে ব্যবসা কিংবা বাস করে আসছেন তাদের শুক্রবারের মধ্যে নিজ দায়িত্বে মালামাল ও স্থাপনা সরিয়ে নিতে অনুরোধ করেছে প্রশাসন।

পৌর শহরের স্থানীয় বাসিন্দারা জানান, শহরের পানি নিষ্কাশনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখা খালগুলো দায়িত্বলীশদের দায়িত্বহীনতায় দখল দূষণে খালের ওপর গড়ে উঠেছে বসতঘর, দোকানপাটসহ বিভিন্ন স্থাপনা। ফলে খাল গুলো নালায় পরিণত হওয়ায় শহর থেকে পানি বের হতে না পারায় জলাবদ্ধতার সৃষ্টি হয়। আদালতের নির্দেশে এই খালগুলো উদ্ধার করা হবে শুনে মনে স্বস্তি ফিরিয়ে এসেছে জলাবদ্ধতা থেকে মুক্তি পাবে।

পৌর শহরের বাসিন্দা সাকিল মিয়া জানান, অব্যাহত দখলের কারণে পানি নিষ্কাশনের খালগুলো কোথাও কোথাও প্রায় নিশ্চিহ্ন হয়েছে। ফলে প্রতিবছর বর্ষা মৌসুমে শহরের জলাবদ্ধতায় জনদুর্ভোগ চরম আকার ধারণ করে। এখন এই খাল গুলো উদ্ধার করা হবে শুনে ভাল লাগছে আর জলাবদ্ধতার চরম দুর্ভোগের অবসান হবে পৌর বাসীর।

সুনামগঞ্জ পৌরসভার মেয়র নাদের বখত বলেন, শহরের পাঁচটি খাল উদ্ধারে আমরা শনিবার থেকে অভিযান শুরু করব এ বিষয়ে বৃহস্পতিবার মাইকিং করা হয়। তা শুনে অনেকেই নিজেদের স্থাপনা নিজ উদ্যোগে ভাঙা শুরু করে দিয়েছে।

আরও পড়ুন: সাতক্ষীরায় ২ হাজার লিটার ভেজাল মধুসহ নারী আটক

সুনামগঞ্জ জেলা প্রশাসক দিদারে আলম মোহাম্মদ মাকসুদ চৌধুরী জানান, উচ্চ আদালতের নির্দেশ প্রতিপালন ও পৌরবাসীকে জলাবদ্ধতার ভোগান্তি থেকে মুক্ত করতে সরকারী খাল থেকে অবৈধ দখলদারদের সরে যেতে মাইকিং করে বলা হয়েছে। শনিবার সকাল ১০টা থেকে এ উচ্ছেদ কার্যক্রম শুরু হবে।

(ঢাকাটাইমস/১৪জুলাই/এসএম)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :