ইউক্রেনের ড্রোন হামলায় রাশিয়ার বোমারু বিমান ধ্বংস

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ২২ আগস্ট ২০২৩, ১১:৪৩ | প্রকাশিত : ২২ আগস্ট ২০২৩, ০৯:২৭

ইউক্রেনের ড্রোন হামলায় রাশিয়ার একটি ফ্ল্যাগশিপ দূরপাল্লার বোমারু বিমান ধ্বংস হয়েছে।

সোশ্যাল মিডিয়ায় পোস্ট করা ছবিতে দেখা যাচ্ছে, সেন্ট পিটার্সবার্গের দক্ষিণে সোলটসি-২ বিমানঘাঁটিতে একটি টুপুলেভ টিউ-২২ বোমারু বিমান জ্বলছে।

মস্কো বলেছে, একটি ছোট অস্ত্র দ্বারা ড্রোনকে গুলি করা হয়। কিন্তু একটি বিমানকে ক্ষতি করতে সক্ষম হয়েছিল।

এ বিষয়ে ইউক্রেন কোনো মন্তব্য করেনি।

মেয়র সের্গেই সোবিয়ানিন বলেছেন, পরে রাশিয়ান বিমান প্রতিরক্ষা মস্কো অঞ্চলে দুটি আক্রমণকারী ড্রোন ভূপাতিত করেছে। প্রতিরক্ষা কর্মকর্তারা জানিয়েছেন, ইউক্রেন সীমান্তের উত্তর-পূর্বে ব্রায়ানস্ক অঞ্চলে আরও দুটি ড্রোন আটকানো হয়েছে।

রাষ্ট্রীয় মিডিয়া অনুসারে, মস্কোর তিনটি বৃহত্তম বিমানবন্দরে ফ্লাইটগুলো স্থগিত করা হয়, তবে শেরেমেতিয়েভো এবং ডোমোদেডোভোতে দুটি প্রধান আন্তর্জাতিক বিমানবন্দর পরে আবার চালু হয়েছিল।

ধ্বংস হওয়া রাশিয়ান টিউ-২২ বোমারু বিমানটি শব্দের দ্বিগুণ গতিতে ভ্রমণ করতে পারে এবং রাশিয়া ইউক্রেনের শহরগুলোতে আক্রমণ করার জন্য ব্যাপকভাবে ব্যবহার করেছে।

মস্কোর প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, শনিবার মস্কোর সময় প্রায় সকাল ১০টায় একটি ‘কপ্টার-টাইপ ইউএভি’ দ্বারা একটি হামলা হয়েছিল।

বিবৃতিতে অবস্থানটিকে নভগোরড অঞ্চলের একটি সামরিক বিমানঘাঁটি হিসেবে উল্লেখ করেছে, যেখানে সোলটসি-১ অবস্থিত।

বিবৃতিতে আরও বলা হয়েছে যে এয়ারফিল্ড পার্কিং লটে আগুন লেগেছিল তা দ্রুত নিভিয়ে ফেলা হয়েছে।

যা হোক, সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম টেলিগ্রামে পোস্ট করা ছবিতে দেখা যাচ্ছে যে টিউ-২২-এর স্বতন্ত্র নাকের শঙ্কুসহ জেটটিতে বড় আগুন লেগেছে।

যদিও একটি একক বিমান ধ্বংস মস্কোর বর্তমান শক্তিশালী নৌবহরের ক্ষমতার ওপর সামান্য প্রভাব ফেলবে, অপারেশনটি রাশিয়ান ভূখণ্ডের গভীরে লক্ষ্যবস্তুতে আঘাত করার জন্য কিয়েভের ক্রমবর্ধমান ক্ষমতাকে তুলে ধরে।

কিয়েভ সাম্প্রতিক মাসগুলোতে মস্কো আক্রমণ করার জন্য কয়েক ডজন ফিক্সড-উইং মনুষ্যবিহীন বিমান চালু করেছে, যা কয়েকশ মাইল পথ চলতে পারে। সোলটসি ২ ইউক্রেন সীমান্ত থেকে প্রায় ৪০০ মাইল (৬৫০ কিমি) দূরে।

সোমবার ইউক্রেনের প্রতিরক্ষা গোয়েন্দা সংস্থার একজন মুখপাত্র বলেছেন যে রাশিয়ার কালুগা অঞ্চলে ড্রোন হামলায় আরেকটি সামরিক বিমান ক্ষতিগ্রস্ত হয়েছে।

রাশিয়ান মিডিয়াও হামলার খবর দিয়েছে, তবে ক্ষয়ক্ষতির কথা অস্বীকার করেছে। সূত্র বিবিসি।

(ঢাকাটাইমস/২২আগস্ট/এফএ)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :