ভালুকায় প্লাস্টিক বর্জ্য গলিয়ে ছয় বন্ধুর পেট্রোল-গ্যাস উৎপাদন

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০১ সেপ্টেম্বর ২০২৩, ১৪:২৪

ইউটিউব দেখে ফেলে দেয়া প্লাস্টিক পণ্য গলিয়ে পেট্রোল, গ্যাস, ডিজেল উৎপাদন করছেন ময়মনসিংহের ভালুকায় উপজেলার মল্লিকবাড়ী ইউনিয়নের ভায়াবহ গ্রামের ছয় বন্ধু।

মোস্তফা, রামু, রফিকুল, সাইদুল, আশরাফুল এবং বিল্লাল এই ছয় বন্ধুর চেষ্টায় গড়ে উঠেছে প্লাস্টিক পণ্য গলিয়ে গ্যাস ও জ্বালানি তৈলের রিফাইনারি প্লান্ট। উদ্যোক্তা ছয় বন্ধুর বাড়ি উপজেলার মল্লিকবাড়ী ইউনিয়নের ভায়াবহ গ্রামে।

রিফাইনারি প্লান্টটিতে পলিথিন প্লাস্টিকের বর্জ্য ঢোকানো হচ্ছে বিশেষ ভাবে তৈরি ড্রামে, এরপর ড্রামটিতে দেয়া হচ্ছে আগুনের তাপ এতে ড্রামে থাকা পলিথিন প্লাস্টিক গলে বাষ্পে রূপ নেয়, সেই বাষ্প আলাদা আলাদা চেম্বারে গিয়ে জমা হয় ডিজেল পেট্রোল ও গ্যাসে রুপান্তর হয়ে।

রিফাইনারি প্লান্টটিতে প্লাস্টিকের ক্যাবল বা তার, কোমল পানির বোতল, বিভিন্ন প্লাস্টিকের অব্যবহৃত জিনিস এবং পলিথিন প্লাস্টিকের যত্রতত্র ব্যবহারে পরিবেশ হচ্ছে দূষিত। এ দূষণ থেকে কিভাবে সমাজকে বাঁচানো যায় সে চিন্তা থেকে ইউটিউব দেখে পলিথিন, প্লাস্টিক গলিয়ে জ্বালানি উৎপাদনের পদ্ধতি আয়ত্বে আনার চেষ্টা করেন এ উদ্যোক্তারা।

তারা জানান, ২০০ কেজি প্লাস্টিক গলিয়ে ১০০ কেজি জ্বালানি তৈল পাওয়া যায়। তারা কয়েকবার চেষ্টা করে সফল হয়েছেন। আর এ জ্বালানি পেট্রোল দিয়ে মাইলেজ একটু বেশি পাওয়া যায়। তাদের প্রত্যাশা সরকার যদি তাদের সহযোগিতা করে তাহলে জ্বালানি খাতে ভূমিকা রাখতে পারে তারা।

তাদের এই প্লান্টটির পেছনে খরচ হয়েছে ৮ থেকে ৯ লাখ টাকার মতো। ৫০ হাজার টাকার প্লাস্টিক থেকে প্রায় ৬৫ হাজার টাকার জ্বালানি তৈল এবং গ্যাস উৎপাদন করা যায়।

উদ্যোক্তা বিল্লাল বলেন, আমি একজন ইঞ্জিন মিস্ত্রি। জামালপুরের তৌহিদুল ইসলামকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা পুরস্কার দিয়েছিল এ জ্বালানি উৎপাদনের জন্য, আমি সেটা দেখে নিজে উৎসাহিত হয়ে ইউটিউব দেখে কাজ শুরু করেছি। আমরা সফল তবে সরকার আমাদেরকে যদি সহযোগিতা করে তাহলে আমরা উৎপাদন ব্যাপক ভাবে বাড়াতে পারবো।

উদ্যোক্তা মোস্তফা বলেন, আমি পেশায় কৃষক। কৃষি কাজ করতে গিয়ে জমিতে বিভিন্ন ধরনের প্লাস্টিকের বর্জ্য পেতাম এতে চাষাবাদ এবং ফসলে অনেক ক্ষতি হতো, পরে বিল্লাল মামার উদ্যোগে আমরা ছয় বন্ধু মিলে এই প্লান্টটি করেছি।

উদ্যোক্তা রফিকুল ইসলাম বলেন, আমাদের বিল্লাল মামার উদ্যোগেই আমরা কয়েকজন বেকার বন্ধুরা মিলে এ কাজ শুরু করেছি এখন মোটামুটি সফল আমরা। সরকারের কাছে সহযোগিতা কামনা করছি।

মল্লিক বাড়ি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আকরাম হোসাইন বলেন, তাদের এ উদ্যোগ নিঃসন্দেহে প্রশংসনীয়, তবে এর দ্বারা পরিবেশের কোনো ক্ষতি যেন না হয় সে দিকে দৃষ্টি রাখতে হবে।

বাংলাদেশ পরিবেশ আন্দোলন বাপা ভালুকা আঞ্চলিক শাখার সদস্য সচিব কামরুল হাসান পাঠান কামাল জানান, ভালুকার বিভিন্নস্থানে প্লাস্টিক বর্জ্য ছড়িয়ে ছিটিয়ে আছে এগুলো পরিবেশের জন্য অত্যন্ত হুমকি স্বরুপ। এ সমস্ত প্লাস্টিক বর্জ্য গলিয়ে গ্যাস ও জ্বালানি উৎপাদনের উদ্যোগটি সুন্দর তবে সেটি পরিবেশ সম্মত হলে ভালো হয়।

(ঢাকাটাইমস/০১ আগস্ট/ইএইচ)

সংবাদটি শেয়ার করুন

সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সারাদেশ এর সর্বশেষ

হরিরামপুর উপজেলা নির্বাচন: সম্পদে ছাত্রলীগ নেতা, মামলায় এগিয়ে বহিষ্কৃত বিএনপি নেতা

তরুণীকে ধর্মান্তরিত করে বিয়ে করে স্ত্রীর মর্যাদা না দেওয়ায় স্বামী জেলহাজতে

সরাইলে অটোরিকশা চোর চক্রের ৩ সদস্য গ্রেপ্তার

গজারিয়া নিখোঁজের দুই দিন পর নদী থেকে যুবকের লাশ উদ্ধার 

কোম্পানীগঞ্জে ইউপি সদস্য পদে উপনির্বাচন  সম্পন্ন

গজারিয়ায় ডাকাত রাসেল গ্রেপ্তার 

রাষ্ট্রের সকল জনগণের ন্যায় বিচার পাওয়ার অধিকার রয়েছে: আমু 

অসুস্থ বাবাকে দেখতে চাওয়ায় স্ত্রীকে খুন করলো স্বামী

সিরাজদিখানে তীব্র গরমে শ্রেণিকক্ষে অসুস্থ ৬ শিক্ষার্থী 

পটুয়াখালীতে খালে ভেসে এলো অচেনা বস্তু, ধারণা ‘টর্পেডো’

এই বিভাগের সব খবর

শিরোনাম :