সাজেদা চৌধুরীর প্রথম মৃত্যুবার্ষিকী আজ

সালথা-নগরকান্দা (ফরিদপুর) প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ১১ সেপ্টেম্বর ২০২৩, ১১:২০ | প্রকাশিত : ১১ সেপ্টেম্বর ২০২৩, ০০:০৬

বাংলাদেশ আওয়ামী লীগের সাবেক প্রেসিডিয়াম সদস্য সৈয়দা সাজেদা চৌধুরীর প্রথম মৃত্যুবার্ষিকী আজ সোমবার। গত বছর আজকের এই দিনে (১১ সেপ্টেম্বর) দিবাগত রাত ১১টা ৪০ মিনিটে ঢাকার সম্মিলিত সামরিক (সিএমএইচ) হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। মৃত্যুকালে তিনি ৩ ছেলে, ১ মেয়েসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক সাজেদা চৌধুরীর প্রথম মৃত্যুবার্ষিকী উপলক্ষে নানা কর্মসূচি গ্রহণ করেছে তার নিজ নির্বাচনি এলাকা ফরিদপুরের সালথা-নগরকান্দা উপজেলা আওয়ামী লীগ।

এর মধ্যে আজ সোমবার বিকাল ৪টায় সাজেদা চৌধুরীর নিজ বাড়ি সালথার রসুলপুর গ্রামে হামিদ মঞ্জিল প্রাঙ্গণে দোয়া মাহফিল অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। দোয়া মাহফিলে সাজেদা চৌধুরীর ছেলে ফরিদপুর-২ আসনের সংসদ সদস্য শাহদাব আকবর লাবু চৌধুরীসহ জেলার নেতারা উপস্থিত থাকবেন বলে জানিয়েছেন সালথা উপজেলা আওয়ামী লীগের সভাপতি মো. দেলোয়ার হোসেন মিয়া।

অন্যদিকে মরহুমা সাজেদা চৌধুরীর আত্মার শান্তি কামনায় নগরকান্দা উপজেলা আওয়ামী লীগ কার্যালয়ে বাদ আসর আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হবে। সেখানে নগরকান্দা উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও বসুন্ধরা গ্রুপের নির্বাহী পরিচালক অ্যাডভোকেট জামাল হোসেন মিয়াসহ দলীয় নেতাকর্মীরা উপস্থিত থাকবেন।

উল্লেখ্য, ১৯৩৫ সালের ৮ মে মাগুরায় জন্মগ্রহণ করেন এই বীর মুক্তিযোদ্ধা সাজেদা চৌধুরী। ১৯৫৬ সালে তিনি আওয়ামী লীগে যোগদান করেন। ১৯৬৯-৭৫ সাল পর্যন্ত তিনি মহিলা আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময় কলকাতা গোবরা নার্সিং ক্যাম্পের প্রতিষ্ঠাতা পরিচালক ছিলেন তিনি। ১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যার পর আওয়ামী লীগকে সংগঠিত রাখতে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন তিনি।

১৯৭৬ সালে এই প্রবীণ নেতা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদকের দায়িত্ব পান। ১৯৯২ থেকে মৃত্যুর আগ পর্যন্ত তিনি আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ছিলেন। ২০১০ সালে স্বাধীনতা পুরস্কারে ভূষিত হন তিনি। এছাড়াও সাজেদা চৌধুরী একাধিবার সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন। ২০০৮ সালের নির্বাচনে বিজয়ের পর সাজেদা চৌধুরীকে প্রথমবার জাতীয় সংসদের উপনেতা করা হয়। দশম সংসদেও তিনি উপনেতার দায়িত্ব পান।

(ঢাকাটাইমস/১১ সেপ্টেম্বর/ইএইচ)

সংবাদটি শেয়ার করুন

সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সারাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :