জো বাইডেনের ছেলে হান্টার বাইডেন আগ্নেয়াস্ত্র মামলায় অভিযুক্ত

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ১৫ সেপ্টেম্বর ২০২৩, ১২:৩৯

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের ছেলে হান্টার বাইডেনকে আগ্নেয়াস্ত্র রাখা সম্পর্কিত তিনটি অভিযোগে অভিযুক্ত করা হয়েছে। যুক্তরাষ্ট্রের ইতিহাসে এই প্রথম কোনো ক্ষমতাসীন প্রেসিডেন্টের সন্তান ফৌজদারি অপরাধে অভিযুক্ত হলেন। মাদকাসক্তি নিয়ে মিথ্যা তথ্য এবং অবৈধ আগ্নেয়াস্ত্র রাখা সম্পর্কিত তিনটি বিষয়ে তাকে অভিযুক্ত করা হয়।

ডেলাওয়্যারে মার্কিন যুক্তরাষ্ট্রের ফেডারেল কোর্টে দায়ের করা অভিযোগ অনুসারে, বৃহস্পতিবার প্রসিকিউটররা হান্টারকে ২০১৮ সালে একটি আগ্নেয়াস্ত্র কেনার জন্য মাদকের ব্যবহার সম্পর্কিত মিথ্যা বিবৃতি দেওয়ার জন্য অভিযুক্ত করেছেন। সে সময় তিনি কোকেনে আসক্তি থেকে বেরিয়ে আসার চেষ্টা করছিলেন বলে স্বীকার করেন।

অভিযোগে বলা হয়েছে, হান্টার বাধ্যতামূলক ফর্মে প্রত্যয়ন করেছেন, তিনি কোনো উদ্দীপক, মাদকদ্রব্য ও অন্য কোনো পদার্থের বেআইনি ব্যবহারকারী এবং আসক্ত ছিলেন না। যদিও তিনি জানতেন, এই বিবৃতিটি মিথ্যা ও কাল্পনিক।

দেশটির আইন অনুযায়ী, হান্টার বাইডেনের বিরুদ্ধে আনা অভিযোগ তিনটির মধ্যে দুটিতে সর্বোচ্চ ১০ বছর এবং আরেকটিতে সর্বোচ্চ পাঁচ বছরের কারাদণ্ডের বিধান রয়েছে। প্রেসিডেন্টের ছেলের বিরুদ্ধে ওঠা কর ফাঁকির অভিযোগেরও তদন্ত চলছে। ২০১৭-২০১৮ সালে সাড়ে ১৩ লাখ ডলার আয়ের ওপর হান্টার কর দেননি বলে অভিযোগ রয়েছে। এ অভিযোগে দোষী হলে তার এক বছর কারাদণ্ড হতে পারে বলে আইনজীবীরা জানিয়েছেন।

বিগত কয়েকবছর ধরেই, হান্টারের বিরুদ্ধে আনা অভিযোগের অন্যান্য বিষয়ের মধ্যে ইউক্রেনীয় এবং চীনা সংস্থাগুলোর সঙ্গে লেনদেনের ক্ষেত্রে অন্যায়ের অভিযোগ করে আসছে ট্রাম্প ও তার রিপাবলিকান মিত্ররা। হান্টারের বিরুদ্ধে আনা অভিযোগগুলো ২০২৪ সালের প্রেসিডেন্ট নির্বাচনে জো বাইডেনের নির্বাচনী প্রচারণার ক্ষেত্রে বিশেষ প্রভাব ফেলবে বলে ধারণা করা হচ্ছে।

বাইডেনের সমালোচকরা মার্কিন প্রেসিডেন্টকে আঘাত করার জন্য মাদকাসক্তির সঙ্গে দীর্ঘ লড়াইসহ হান্টারের ব্যক্তিগত বিষয়গুলিকেও সামনে নিয়ে আসছেন। হান্টার এমন একসময় আগ্নেয়াস্ত্র-সংক্রান্ত মামলায় অভিযুক্ত হলেন, যখন তার বাবা প্রেসিডেন্ট বাইডেনের বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিশংসন তদন্ত শুরু করার উদ্যোগ নেওয়া হয়েছে।

(ঢাকাটাইমস/১৫সেপ্টেম্বর/জেডএএ/এফএ)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

হেলিকপ্টার দুর্ঘটনায় প্রেসিডেন্ট রাইসিসহ সব আরোহী নিহত: রাষ্ট্রীয় গণমাধ্যম

প্রেসিডেন্ট রাইসির হেলিকপ্টারের ধ্বংসাবশেষে প্রাণের কোনো চিহ্ন নেই

ইরানি প্রেসিডেন্টের হেলিকপ্টার দুর্ঘটনা: ধ্বংসাবশেষের স্থান শনাক্ত

ইরানের প্রেসিডেন্ট রাইসিকে বহনকারী হেলিকপ্টার বিধ্বস্ত, নিখোঁজ অনেকে

ইসরায়েলি সরকারে ভাঙনের সুর, যুদ্ধকালীন মন্ত্রীর পদত্যাগের হুমকি

রাফা ছেড়ে পালিয়েছে ৮ লাখ লোক: জাতিসংঘ

আফগানিস্তানে আকস্মিক বন্যায় অন্তত ৫০ জনের মৃত্যু

বুথিডং শহরের পূর্ণ নিয়ন্ত্রণ নিলো আরাকান আর্মি

এবার কোভ্যাক্সিনেও পার্শ্বপ্রতিক্রিয়া! যেসব উপসর্গ দেখা দিচ্ছে

ইসরায়েলের সঙ্গে দীর্ঘমেয়াদে লড়াইয়ের জন্য প্রস্তুত হামাস: আল-কাসাম ব্রিগেড

এই বিভাগের সব খবর

শিরোনাম :