মঙ্গলবার থেকে শুরু হচ্ছে চ্যাম্পিয়ন্স লিগ

ক্রীড়া ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ১৮ সেপ্টেম্বর ২০২৩, ১৭:০২ | প্রকাশিত : ১৮ সেপ্টেম্বর ২০২৩, ১৬:৪৪

ইউরোপীয়ান ক্লাব ফুটবলের সর্বোচ্চ আসর চ্যাম্পিয়ন্স লিগের পর্দা উঠছে আগামীকাল(মঙ্গলবার)। গ্রুপ পর্বের ফর্মেটে এটাই সর্বশেষ আসর। আগামী মৌসুম থেকে নতুন ফরম্যাটের নতুন যুগে প্রবেশ করতে যাচ্ছে ফুটবলের অন্যতম আকর্ষণীয় এই প্রতিযোগিতা।

নতুন ফর্মেটে ৩২ ক্লাবের পরিবর্তে দলসংখ্যা বেড়ে দাঁড়াবে ৩৬টি। অংশগ্রহণকারী প্রতিটি দল সিঙ্গেল লিগ পদ্ধতিতে খেলবে। এর ফলে প্রতিটি দল খেলবে আটটি ম্যাচ। বর্তমান ফরম্যাটে প্রতি গ্রুপে একটি দল ছয়টি ম্যাচ খেলার সুযোগ পায়।

২০২১ সালে বিশ্বের শীর্ষ ১২টি ক্লাব বিতর্কিত সুপার লিগের পরিকল্পনার সঙ্গে একমত পোষণ করার পর থেকে উয়েফা নড়েচড়ে বসে। তখন থেকেই ইউরোপীয় সর্বোচ্চ সংস্থা কিভাবে ক্লাব ফুটবলকে আরও আকর্ষণীয় করা যায় সেই চিন্তা করতে থাকে। তারই ধারাবাহিকতায় নতুন ফরম্যাটে চ্যাম্পিয়ন্স লিগকে আরও বেশী আকর্ষণীয় করার লক্ষ্যস্থির করা হয়।

গত বছর মে মাসে চ্যাম্পিয়ন্স লিগের নতুন ফর্মেট যখন চূড়ান্ত হয় তখন উয়েফা সভাপতি আলেক্সান্ডার সেফেরিন বলেছিলেন, ‘নতুন ফর্মেটে প্রতিটি দলের জন্য একটি ভারসাম্যপূর্ণ পরিস্থিতি বজায় থাকায় আমরা খুশি । এর মাধ্যমে ক্লাবগুলোর মধ্যে প্রতিদ্বন্দ্বিতা আরও বাড়বে।’

এর আগে ২০০৩/০৪ মৌসুমে গ্রুপ পর্বের পরিবর্তে আট গ্রুপ থেকে শীর্ষ দুই দল নিয়ে নক আউট পদ্ধতিতে চ্যাম্পিয়ন্স লিগের ফরম্যাট নির্ধারিত হয়েছিল। তারপর থেকে এই ফরম্যাটে চ্যাম্পিয়ন্স লিগের খেলা অনুষ্ঠিত হয়ে আসছে। কিন্তু বর্তমান যুগে ক্লাব ও আন্তর্জাতিক পর্যায়ে ম্যাচ সংখ্যা বেড়ে যাওয়ায় উয়েফাকে বাধ্য হয়েই আবারো ফরম্যাট পরিবর্তন করতে হয়েছে। ইউরোপীয়ান ক্লাবগুলো আর্থিকভাবে এখন অনেক বেশী সমৃদ্ধ।

সে কারণে টুর্নামেন্টের প্রাইজ মানির ব্যপারে নতুন করে চিন্তা করেছে উয়েফা। এখানে অবশ্য ক্লাবগুলোর র‌্যাঙ্কিংয়ের বিষয়টি বিবেচনা করছে উয়েফা। র‌্যাঙ্কিংয়ের শীর্ষে থাকা দলটি ৩৬ মিলিয়ন ইউরোর বেশি আয় করবে। এই পরিমাণ ক্রমান্বয়ে র‌্যাঙ্কিংয়ের সবচেয়ে নীচে থাকা দলটির জন্য কমে আসবে। তলানির দলটি পাবে এক মিলিয়ন ইউরোর কিছু বেশি।

(ঢাকাটাইমস/১৮সেপ্টেম্বর/এমএম)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

খেলাধুলা এর সর্বশেষ

এশিয়ান তায়কোয়ান্দো চ্যাম্পিয়ন ইরান

হাই পারফরম্যান্স দলে শ্রেয়াস-ইশান, আবারও ফিরতে পারেন কেন্দ্রীয় চুক্তিতে

এবারের বিশ্বকাপে বাংলাদেশকে নিয়ে যা বললেন মাশরাফি

এইচপির ট্রেনিং ক্যাম্পের দল ঘোষণা বিসিবির

যুক্তরাষ্ট্রে অনুশীলন শুরু করেছে বাংলাদেশ, দেখে নিন ম্যাচ সূচি

সিটি ছাড়ার কথা ভাবছেন  ‘ক্লান্ত’ গার্দিওলা

দক্ষিণ আফ্রিকার সঙ্গে সিরিজ: বিশ্বকাপের অধিনায়কসহ ৭ জনকে রাখছে না ওয়েস্ট ইন্ডিজ

ব্রাজিলের কোপা স্কোয়াডে নতুন চার মুখ, বাদ পড়লেন এডারসন

দাপুটে জয়ে আবারও শিরোপা উঠলো ম্যানসিটির হাতে, গড়ল ইতিহাসও

পাকিস্তান সফরের ইচ্ছাপ্রকাশ বিরাট কোহলির, বেজায় খুশি আফ্রিদি

এই বিভাগের সব খবর

শিরোনাম :