বৈচিত্রময় ফসলের জন্য দিনাজপুরের মাটি উপযোগী: কৃষিমন্ত্রী

দিনাজপুর প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৯ সেপ্টেম্বর ২০২৩, ২২:৫১

বৈচিত্রময় ফসলের জন্য দিনাজপুরের মাটি অনেক উপযোগী উল্লেখ করে কৃষিমন্ত্রী মো. আব্দুর রাজ্জাক বলেছেন, দিনাজপুরের উর্বরতাকে কাজে লাগিয়ে বৈচিত্র্যময় ফসলের উৎপাদন করে একটা নতুন দিগন্তের উন্মোচন করতে হবে।

তিনি বলেন, দিনাজপুর, ঠাকুরগাঁও, পঞ্চগড় উওর পশ্চিমাঞ্চলের জেলা যেখানে শীতের তীব্রতা বেশী এবং দীর্ঘস্থায়ী। আর এই আবহাওয়ায় বৈচিত্র্যময় ফসল যেমন ড্রাগন, স্ট্রবেরি থেকে শুরু করে অনেক ফসল চাষ করা হয়।

মঙ্গলবার বিকালে দিনাজপুর শিল্পকলা একাডেমির হলরুমে ধানের উপযুক্ত জাত অন্তর্ভুক্তির মাধ্যমে তেল জাতীয় ফসলের আবাদ ও উৎপাদন বৃদ্ধি এবং বিনা উদ্ভাবিত জনপ্রিয় জাত সম্প্রসারণ শীর্ষক রংপুর দিনাজপুর আঞ্চলিক কর্মশালায় কৃষিমন্ত্রী মো. আব্দুর রাজ্জাক এসব কথা বলেন।

রংপুর ও দিনাজপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তর এবং বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউটের আয়োজনে এবং বিনার অর্থায়নে গবেষণা কার্যক্রম শক্তিশালীকরণ প্রকল্পের আওতায় অনুষ্ঠিত কর্মশালায় কৃষি মন্ত্রণালয়ের সম্প্রসারণ অনুবিভাগের অতিরিক্ত সচিব রবীন্দ্রশ্রী বড়ুয়ার সভাপতিত্বে বক্তব্য দেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী এমপি, জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম এমপি, দিনাজপুর ৪ আসনের এমপি আবুল হাসান মাহমুদ আলী, দিনাজপুর ১ আসনের এমপি মনোরঞ্জনশীল গোপাল, দিনাজপুর ৬ আসনের এমপি শিবলী সাদিক, বাংলাদেশ পরমাণু গবেষণা ইন্সটিটিউটের মহাপরিচালক, বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক এবং কৃষিসম্প্রসারণ অধিদপ্তর খামারবাড়ি ঢাকার মহাপরিচালকসহ অনেকে।

(ঢাকাটাইমস/১৯ সেপ্টেম্বর/ইএইচ)

সংবাদটি শেয়ার করুন

সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সারাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :