মা ইলিশকে নিরাপদে ডিম ছাড়ার সুযোগ করে দিতে হবে: এসপি কামরুজ্জামান

চাঁদপুর প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৩ অক্টোবর ২০২৩, ২৩:২৪

নৌ-পুলিশ চাঁদপুর অঞ্চলের পুলিশ সুপার (এসপি) মোহাম্মদ কামরুজ্জামান বলেছেন, মা ইলিশ ও জাটকা রক্ষায় যে অভিযান পরিচালনা করা হয় ওই অভিযান যতই কঠোর হয়, কিন্তু জেলেরা বিধিনিষেধ মানে না। এটি আমার এই অঞ্চলের আড়াই বছর অভিজ্ঞতা থেকে বলছি।

মঙ্গলবার বিকালে চাঁদপুরের হাইমচর উপজেলার ১ নম্বর গাজীপুর ইউনিয়ন মনিপুর কুতুবপুর মুজিবকিল্লা মিলনায়তন ২০২৩-২৪ অর্থবছরে ইলিশ সম্পদ উন্নয়ন ও ব্যবস্থাপনা প্রকল্পের আওতায় আসন্ন মা ইলিশ রক্ষা অভিযান-২০২৩ বিষয়ক ইউনিয়ন পর্যায়ের সচেতনতা সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

তিনি বলেন, ইলিশ আমাদের সকলের সম্পদ। বিশেষ করে এই ইলিশ উৎপাদন বাড়লে জেলে থেকে শুরু করে সকলেই উপকৃত হবে। যেহেতু চাঁদপুরের মতলব উত্তর উপজেলার ষাটনল থেকে হাইমচর উপজেলার চরভৈরবী পর্যন্ত অভয়াশ্রম এলাকা। সেহেতু আমাদের প্রত্যেককে এই সময়ে মা ইলিশকে নিরাপদে ডিম ছাড়ার সুযোগ করে দিতে হবে।

এসপি বলেন, আগামী মা ইলিশ রক্ষা অভিযান সফল করতে সরকার আমাদের যে দায়িত্ব দিয়েছে, তা আমরা কঠোরভাবে পালন করব। জেলেরা যেন এ সময় বাড়িতে থাকেন এবং কোনভাবেই নৌকা নিয়ে নদীতে না নামেন। হাইমচরে অভিযানের কাজ এগিয়ে নিতে সরকারের পক্ষ থেকে ২৩০সিসি পাওয়ারের একটি স্পীড বোট দেয়া হয়েছে। এটি অভিযানের বেশ সহায়ক হবে বলে মনি করি। একই সাথে নৌ-পুলিশ সর্বদা অভিযানে দায়িত্ব পালন করবেন।

বিশেষ অতিথির বক্তব্য দেন- চাঁদপুর জেলা মৎস্য কর্মকর্তা মো. গোলাম মেহেদী হাসান।

হাইমচর সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা (অতিরিক্ত দায়িত্ব) মো. মাহবুব রশীদের সঞ্চালনায় বিশেষ অতিথি হিসেবে আরও বক্তব্য দেন- উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মকবুল হোসেন।

এ সময় হাইমচর নীলকমল নৌ-পুলিশ ফাঁড়ির ইনচার্জ মো. জাহাঙ্গীর হোসেন, কোস্টগার্ড হাইমচর নয়ানী আউটপোস্টের কন্টিনজেন্ট কমান্ডার মো. নাসির উদ্দিন, হাইমচর উপজেলা মৎস্য অফিসরে ক্ষেত্র সহকারী মো. ইজাজ মাহমুদ, উপজেলা আওয়ামী মৎস্যজীবী লীগের সভাপতি মো. বাবুল পেদা প্রমুখ উপস্থিতি ছিলেন।

(ঢাকাটাইমস/০৩ অক্টোবর/ইএইচ)

সংবাদটি শেয়ার করুন

সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সারাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :