৮০ টাকার ফুলকপি ২০ টাকায় বিক্রি

রানীসংকৈল (ঠাকুরগাঁও) প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৫ অক্টোবর ২০২৩, ১৯:৪৩

বৈরী আবহাওয়ায় আগাম জাতের ফুলকপি চাষ করে বিপাকে পড়েছেন ঠাকরগাঁওয়ের রানীসংকৈলের ফুলকপি চাষিরা। রাসায়নিক সার ও কীটনাশকের দাম বাড়ায় খরচ এবার দিগুণ হয়েছে বলে জানিয়েছে চাষিরা।

এ দিকে গত দুই দিন আগে প্রতি কেজি ফুলকপি ৮০ টাকায় বিক্রি হলেও এখন তা ২০ টাকায় বিক্রি হচ্ছে। এভাবে দাম কমায় ক্ষতির মুখে পড়ছেন চাষিরা।

সরেজমিনে গিয়ে দেখা যায়, উপজেলায় সব জায়গায় আগাম জাতের ফুলকপি চাষ হয়েছে। বিশেষ করে ধর্মগড় ও কাশিপুর এলাকায় বেশি চাষ হয়েছে। গেল বছর ভালো দাম পাওয়ায় এ বছর অধিক পরিমাণে ফুলকপি চাষ হয়েছে বলে জানা যায়।

ফুলকপি ব্যবসায়ী সোহেল রানা বলেন, ঢাকা শহরে চাহিদা না থাকায় দাম কমে গেছে। গত সোমবার যে গাড়িগুলো পাঠিয়েছিলাম তাতে আমরা পুঁজি হারিয়েছি। যার ফলে এখন আগের দামে মাল কিনতে ভয় পাচ্ছি। যার ফলে দাম এখন কম।

এদিকে চাষিরা বলছেন দুই দিন আগেও আমরা ৮০ টাকা কেজিতে ফুলকপি বিক্রি করেছি। কিন্তু ব্যবসায়ীরা এখন বলছেন প্রতি কেজি ২০ টাকা। ফুলকপি চাষি আজিজ বলেন, আগাম ফুলকপির জন্য আবহাওয়া খুব খারাপ ছিল। অনেক কষ্ট করে চাষ করেছি। এ ছাড়াও অতিরিক্ত বৃষ্টি ও রোদ থাকায় আগেই অনেক গাছ নষ্ট হয়ে গেছে।

চাষিরা বলছেন, এ বছর একর প্রতি দেড় লাখ টাকা খরচ হয়েছে। এভাবে চলতে থাকলে ৫০ হাজার টাকাও দাম থাকবে না। চাষিরা সরকারের কাছে দাবি জানিয়েছে দায়িত্ববান ব্যক্তিরা যেন তাদের ন্যায্য দাম নিশ্চিত করে।

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর ঠাকুরগাঁওয়ের সহকারী পরিচালক শেখ সাদী ঢাকা টাইমসকে বলেন, কাঁচামালের চাহিদা কমে গেলে বাজার কমে যায়। এ অবস্থায় আমাদের করার কিছু নাই।

(ঢাকাটাইমস/২৫ অক্টোবর/ইএইচ)

সংবাদটি শেয়ার করুন

সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :