সাকিব ও বাংলাদেশ যা করেছে, তা অসম্মানজনক: অ্যাঞ্জেলো ম্যাথুস

ক্রীড়া ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ০৭ নভেম্বর ২০২৩, ১১:২২ | প্রকাশিত : ০৭ নভেম্বর ২০২৩, ১১:১৭

চলতি বিশ্বকাপে বাংলাদেশ-শ্রীলঙ্কা ম্যাচে বিরল এক ঘটনার সাক্ষী হলো পুরো ক্রিকেটবিশ্ব। আন্তর্জাতিক ক্রিকেটের ১৪৬ বছরের ইতিহাসে প্রথমবারের মতো টাইমড আউট দেখলো ক্রিকেটদুনিয়া। যা নিয়ে আলোচনা-সমালোচনা চলছেই। আন্তর্জাতিক ক্রিকেটের ইতিহাসে প্রথমবার ‘টাইমড আউট’-এর শিকার অ্যাঞ্জেলো ম্যাথুস। বাংলাদেশের আবেদনের প্রেক্ষিতে ‘টাইমড আউট’ হয়ে ক্ষুব্ধ অ্যাঞ্জেলো ম্যাথুস। ম্যাচশেষে সাকিবদের সঙ্গে হাত মেলাননি ম্যাথুস ও তার দল। ম্যাচপরবর্তী সংবাদ সম্মেলনে ক্ষোভ প্রকাশ করে জানিয়েছেন, এ ম্যাচের পর বাংলাদেশের প্রতি তাদের আগের মতো সম্মান নেই। সাকিব ও বাংলাদেশ যা করেছে, তা অসম্মানজনক বলেও মন্তব্য করেন তিনি।

ঘটনা শ্রীলঙ্কার ইনিংসের ২৫তম ওভারে। চতুর্থ ব্যাটসম্যান হিসেবে সামারাবিক্রমা সাজঘরে ফেরার পর উইকেটে আসেন অ্যাঞ্জেলো ম্যাথুস। তিনি যে হেলমেট নিয়ে উইকেটে আসেন, সেটিতে স্বাচ্ছন্দ্যবোধ করছিলেন না। পরে নতুন আরেকটি হেলমেট নিয়ে আসা হয়।

কিন্তু সেটিতেও খানিকটা সমস্যা ছিল। তাই আবারও হেলমেট পরিবর্তন করতে চান ম্যাথুস। কিন্তু ততক্ষণে খেলা শুরুর জন্য নির্ধারিত দুই মিনিট পার হয়ে গেছে। আইসিসির নিয়ম অনুয়ায়ী, একজন ব্যাটার আউট হওয়ার পর দুই মিনিটের মধ্যে অপর ব্যাটারকে ক্রিজে এসে বল মোকাবিলা করার জন্য প্রস্তুত থাকতে হবে।

এমন সময় দলের একজন ফিল্ডারের পরামর্শে আম্পায়ারের কাছে ‘টাইমড আউটের’ আবেদন করেন সাকিব। দুই ফিল্ড আম্পায়ার আলোচনা করে ম্যাথুসকে আউটের সিদ্ধান্ত দেন।

এমন সিদ্ধান্ত নিয়ে ম্যাচ চলাকালীন ও ম্যাচের পর ক্ষোভ প্রকাশ করতে দেখা যায় ম্যাথুস ও শ্রীলঙ্কা দলকে। ম্যাচ পরবর্তী সংবাদ সম্মেলনে সাকিব ও বাংলাদেশ দলের সমালোচনায় মেতে ওঠেন ম্যাথুস।

সাকিব ও বাংলাদেশ অসম্মানজনক আচরণ করেছে মন্তব্য করে তিনি বলেন, ‘আমি ভুল কিছু করিনি। ক্রিজে গিয়ে নিজেকে প্রস্তুত করার জন্য আমার হাতে দুই মিনিট সময় ছিল, যেটা আমি করেছি। হেলমেটের ফিতা ছিঁড়ে গেল। আমি জানি না তখন মানুষের সাধারণ বুদ্ধিটুকু কোথায় ছিল। কারণ, অবশ্যই সাকিব ও বাংলাদেশ অসম্মানজনক আচরণ করেছে। তারা যদি তাদের ক্রিকেট এভাবে খেলতে চায়, তাহলে বলব সেখানে ঘোর সমস্যা। অবশ্যই তারা তাদের মানটা নিচে নিয়ে গেছে।’

ম্যাচশেষে বাংলাদেশ দলের সঙ্গে করমর্দন করেনি শ্রীলঙ্কা। সোজা পাড়ি দিয়েছে ড্রেসিংরুমে। বিপক্ষ দলের সঙ্গে এমন অসৌজন্যমূলক আচরণে অবশ্য অনুশোচনা নেই ম্যাথুসদের। উল্টো অসম্মান করার দায় দিলেন সাকিবদেরই।

ম্যাথুস বলেন, ‘আমরা তাদেরই সম্মান করি, যারা আমাদের সম্মান করে। তাদের খেলাটিকে সম্মান করতে হবে। আজকের আগ পর্যন্ত সাকিব ও বাংলাদেশ ক্রিকেটের প্রতি আমার পরম শ্রদ্ধা ছিল। আম্পায়ারসহ আমরা সবাই খেলাটির দূত। তাই সম্মান না দিলে, সাধারণ বুদ্ধিটুকু না খাটালে আর কী-ইবা বলতে পারি।’

শুধু সাকিব বা বাংলাদেশ দল নয়, আম্পায়ারদের দিকেও আঙুল তুলেছেন ম্যাথুস।

তিনি বলেন, ‘আজকে যা হয়েছে আমার সঙ্গে, তাতে পুরোপুরি ভুল ছিল আম্পায়ারের। আইসিসি ব্যাটারদের নিরাপত্তা নিয়ে কথা বলে। অথচ তখন আমি আম্পায়ারকে দেখাই যে, আমার হেলমেটের ফিতা ছিঁড়ে গেছে। আমি সেটা বদল করে আনতে বলি। সময় ক্ষেপণ করার কৌশল আমি নেইনি। আম্পায়ারের উচিত ছিল আমাকে সময় দেয়ার। তাছাড়া আমি নিয়মের মধ্যেই মাঠে নেমেছি। আমি ১ মিনিট ৪৫ বা ৫০ সেকেন্ডে ক্রিজেও গিয়েছি। আমার হাতে আরও পাঁচ সেকেন্ড ছিল হেলমেট বদল করে নেয়ার। কিন্তু আমাকে সেই সুযোগ দেয়া হয়নি। আমাদের কাছে ভিডিও আছে। প্রমাণ দিতে পারি যে আমি ভুল ছিলাম না।’ এদিকে ম্যাথুসের আউট নিয়ে মাঠের চতুর্থ আম্পায়ার আদ্রিয়ান হোল্ডস্টক বলেন, ‘(এমন টুর্নামেন্টে) এমসিসির ক্রিকেট আইনের জায়গায় আইসিসির বিশ্বকাপ প্লেয়িং কন্ডিশন প্রাধান্য পাবে। টাইমড আউটের ক্ষেত্রে, নতুন ব্যাটসম্যানকে দুই মিনিটের মধ্যে বল খেলার জন্য তৈরি থাকতে হবে।’

‘টিভি আম্পায়ার এই দুই মিনিট সময়ের খেয়াল রাখেন এবং তা মাঠের আম্পায়ারদের জানান। (ম্যাথুসের) এই ঘটনায় (হেলমেটের) স্ট্র্যাপ নিয়ে সমস্যায় পড়ার আগেই দুই মিনিট পেরিয়ে গিয়েছিল এবং ব্যাটসম্যান বল খেলার জন্য প্রস্তুত ছিলেন না। দুই মিনিট সময় আগেই শেষ হয়ে গিয়েছিল। প্লেয়িং কন্ডিশন অনুযায়ী, ফিল্ডিং দলের অধিনায়ক মাঠের আম্পায়ারের কাছে টাইমড আউটের আবেদন করেছিলেন।’-যোগ করেন হোল্ডস্টক। (ঢাকা টাইমস/০৭নভেম্বর/এনবিডব্লিউ)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

খেলাধুলা এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :