বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডকে সৌর বিদ্যুৎ দিচ্ছে ‘সোলার ইলেক্ট্রো’

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
| আপডেট : ০৭ নভেম্বর ২০২৩, ১৯:৩৬ | প্রকাশিত : ০৭ নভেম্বর ২০২৩, ১৯:১০

ভোলা ও শরীয়তপুরের গ্রামীণ জনপদে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ নিশ্চিতে বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডকে (বিআরইবি) সৌর বিদ্যুৎ দিচ্ছে সোলার ইলেক্ট্রো বাংলাদেশ। এর ফলে চরাঞ্চল ও দুর্গম জনপদের মানুষরা লোডশেডিং মুক্ত বিদ্যুৎ পাচ্ছেন। এভাবে বিদ্যুৎ পেয়ে মানুষের জীবনযাত্রার মানেরও উন্নতি হয়েছে। বেড়েছে কর্মসংস্থান।

সোলার ইলেক্ট্রো বাংলাদেশ জানায়, ভোলার মনপুরায় ১৭৭ কিলোওয়াট, শরীয়তপুরের নওপাড়ায় ২৫০ কিলোওয়াট, শরীয়তপুরের কাঁচিকাটার ২৫০ কিলোওয়াট বিদ্যুৎ সরবরাহ করা হচ্ছে সোলার মিনিগ্রিড স্থাপনের মাধ্যমে।

দ্বীপপুঞ্জ উপকূল প্রভাবিত এলাকায় বসবাসকারী এবং জলবায়ু পরিবর্তনের কারণে ক্ষতিগ্রস্তরা এই বিদ্যুতের মাধ্যমে লাইট, ফ্যান, ফ্রিজ, টিভি, ওয়াইফাই, ওয়ার্কশপের মতো বিভিন্ন সুবিধা পেতে সক্ষম হয়েছেন। ক্ষুদ্র শিল্প, সেচ, বাণিজ্যিক উদ্যোগ, অনলাইন লাইন, ইন্টারনেট ব্রাউজিং, কম্পিউটার প্রশিক্ষণসহ নানাভাবে উপকৃত হচ্ছেন অঞ্চলবাসী।

বিদ্যুৎ সরবরাহের পাশাপাশি সোলার ইলেক্ট্রো বাংলাদেশ লিমিটেড লুমিনাস ব্র্যান্ডের এলইডি বাল্ব বাজারজাত ও স্থাপনও করছে। প্রচলিত লাইট ও ফ্যানের পরিবর্তে এলইডি বাল্ব, এলইডি টিউব লাইট, এলইডি টিভি, এনার্জি সেভিং ফ্যান ব্যবহার করে কমপক্ষে ৩০০০ মেগাওয়াট বিদ্যুৎ সাশ্রয়ের সম্ভাবনা রয়েছে।

বিদ্যুৎ উৎপন্নের পাশাপাশি তরুণ প্রবীণদের নিয়ে এক নতুন উদ্যোমে শাওমি মোবাইল, ফোন এক্সসরিজসহ নতুন বেশ কিছু প্রযুক্তি নিয়ে কাজ কাজ করে যাচ্ছে সোলার ইলেক্ট্রো বাংলাদেশ।

২০১০ সালে রাজধানীর ঢাকায় প্রতিষ্ঠিত এই কোম্পানিটি সোলার প্যানেল, কনজিউমার ইলেকট্রনিক্স, সিপিভিসি পাইপ এবং ফিটিং, সোলার চার্জ কন্ট্রোলার, ব্যাটারি, অনগ্রিড এবং অফগ্রিড ইনভার্টার, সোলার স্ট্রিট লাইট এবং সোলার সম্পর্কিত সমস্ত পণ্য, এলইডি এর অন্যতম আমদানিকারক। বাল্ব ও টিউব, এনার্জি সেভিং ফ্যান, প্রিপেইড মিটার ইত্যাদি এবং শিপ ব্রেকিং প্রোডাক্ট, জুট আইটেম নিউজিল্যান্ড, মার্কিন যুক্তরাষ্ট্র, জাপান, জার্মানি এবং ইংল্যান্ডে রপ্তানি করে।

সোলার ইলেক্ট্রোর ব্যবস্থাপনা পরিচালক ইঞ্জিনিয়ার ডিএম মজিবর রহমান ঢাকা টাইমসকে বলেন, বিআরইবিকে আমরা নিরবচ্ছিন্ন বিদ্যুৎ দিচ্ছি সোলার মিনিগ্রিডের মাধ্যমে। দুর্গম চর এলাকাগুলোতে সবার আগে আমরাই বিদ্যুৎ পৌঁছে দিয়েছি। লোডশেডিং মুক্ত বিদ্যুৎসেবা দিয়েছি আমরা। আমাদের দেওয়া বিদ্যুৎসেবা পেয়ে মানুষ খুব সন্তুষ্ট। সোলার মিনিগ্রিডের উৎপন্ন বিদ্যুৎ বিআরইবিকে সরবরাহ করছি। তাদের মাধ্যমে বিদ্যুৎ পাচ্ছে গ্রাহকরা।

(ঢাকাটাইমস/০৭নভেম্বর/এমএইচ)

সংবাদটি শেয়ার করুন

নির্বাচিত খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাচিত খবর এর সর্বশেষ

ডিজিটাল মার্কেটিং নিয়ে কাজ করছেন মাদ্রাসায় পড়ুয়া মাজিদুল হক

মুন্সীগঞ্জে ১০ কোটি টাকার পানি শোধনাগার কাজেই আসছে না

শ্রমিকদের ন্যূনতম মজুরি ঘোষণাসহ ৯ দাবি বাস্তবায়ন চায় শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদ

শিশু নির্যাতন: শিক্ষা প্রতিষ্ঠানে বুলিং র‌্যাগিং প্রতিরোধ নীতিমালা বাস্তবায়নের আহ্বান

শহরের ব্যস্তজীবনে মানসিক স্বাস্থ্য নিয়ে ড. রাশেদা রওনকের আলোচনায় আমন্ত্রণ

২৪ ঘণ্টায় ১৩ জনের করোনা শনাক্ত

২৪ ঘণ্টায় ৯ জনের করোনা শনাক্ত

২৪ ঘণ্টায় ১৩ জনের করোনা শনাক্ত

দা‌ড়ি-গোঁফ গজাচ্ছে জান্না‌তির মুখে, প‌রিবর্তন হয়েছে কণ্ঠস্বর

জনপ্রতিনিধিরা ঐক্যবদ্ধভাবে প্রচেষ্টা চালালে ডেঙ্গু প্রতিরোধ সম্ভব: এলজিআরডি মন্ত্রী

এই বিভাগের সব খবর

শিরোনাম :