বেন স্টোকসের ঝড়ো শতকে ইংলিশদের সংগ্রহ ৩৩৯ রান

ক্রীড়া ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ০৮ নভেম্বর ২০২৩, ১৮:৪৫ | প্রকাশিত : ০৮ নভেম্বর ২০২৩, ১৮:১২

মহারাষ্ট্র ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়ামের ব্যাটিং সহায়ক পিচের পুরোপুরি ফায়দা তুললো ইংল্যান্ড। নিজেদের অষ্টম ম্যাচে ডাচদের বিপক্ষে ব্যাটিংয়ে নেমে বেন স্টোকসের সেঞ্চুরি, ডেভিড মালানের ৮৭ রান ও ক্রিস ওকসের অর্ধশতকে ভর করে নির্ধারিত ৫০ ওভারে ৯ উইকেট হারিয়ে ৩৩৯ রান তুলেছে ইংলিশরা।

নেদারল্যান্ডসের বিপক্ষে টস জিতে ব্যাটিংয়ে নেমে শুরু থেকেই তাণ্ডব চালান ইংলিশ ব্যাটাররা। যার ফলে মাত্র ১৫ ওভারেই তারা তুলে নেয় দলীয় শতক। কিন্তু এরপরেই ঘটে ছন্দ পতন। ১৯২ রানেই ৬ উইকেট হারায় ইংলিশরা। এরপর সপ্তম উইকেটে জুটি গড়েন বেন স্টোকস ও ক্রিস ওকস। এই জুটি থেকে আসে ১২৯ রান। বেন স্টোকস তুলে নেন সেঞ্চুরি আর ক্রিস ওকস ডাচদের বিপক্ষে তুলে নেন অর্ধশতক। শেষ পর্যন্ত ডেভিড মালানের ৮৭, বেন স্টোকসের ১০৮ ও ক্রিস ওকসের ৫১ রনে ভর নির্ধারিত ৫০ ওভারে ৯ উইকেট হারিয়ে ৩৩৯ রান তুলেছে ইংল্যান্ড।

আগেই জানা ছিলো পুনের মহারাষ্ট্র ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়ামের পিচ ব্যাটিং সহায়ক হওয়ায় বাড়তি সুবিধা পাবে ব্যাটাররা। আর সেই সুযোগটাই নিয়েছেন দুই ইংলিশ ওপেনার জনি বেয়ারস্টো ও ডেভিড মালান। ব্যাটিংয়ে নেমেই তাণ্ডব চালাতে থাকেন ডাচ বোলারদের ওপর। ৬ ওভারে নেন ৪৭ রান।

এর পরের ওভারেই এই জুটি ভাঙেন আরিয়ান দত্ত। আরিয়ান দত্তের বলে পল ভ্যান মিকারেনের হাতে ক্যাচ তুলে দিয়ে সাজঘরে ফিরে যান জনি বেয়ারস্টো। তার বিদায়ে ৪৭ রানেই ভাঙে ইংলিশদের ওপেনিং জুটি।

জনি বেয়ারস্টো ফিরে গেলেও জো রুট রুটকে নিয়ে তাণ্ডব চালাতে থাকেন ডেভিড মালান। ডাচধের বিপক্ষে মাত্র ৩৬ বলে তুলে নেন ব্যক্তিগত অর্ধশতক। যার মধ্যে রয়েছে ১০ টি চারের মার। তার অর্ধশতকে ভর করে মাত্র ১৫ ওভারেই দলীয় শতক তুলে নেয় ইংলিশরা।

দলীয় ১৩৩ রানে জো রুটের বিদায়ে ভেঙে যায় এই জুটি। লোগান ভ্যান বেকের বলে বোল্ড হয়ে ফিরে জো রুট। আউট হেওয়ার আগে করেন ৩৫ বলে ২৮ রান। তার বিাদয়ে ভাঙে ৮৫ রানের জুটি।

জো রুটের পথ ধরে ফিরে যান ডেভিড মালানও। সেঞ্চুরির আশা জাগানো মালান ৭৪ বলে ৮৭ রান করে রান আউটের শিকার হয়ে ফিরে যান প্যাভিলিয়নে। তার বিদায়ে ১৩৯ রানে ৩ উইকেট হারায় ইংলিশরা।

১৩৯ রানে ৩ উইকেট যাওয়ার পর জুটি গড়েন বেন স্টোকস ও হ্যারি ব্রুক। তবে এই জুটিও বেশিদূর যেতে পারেনি। দলীয় ১৬৪ রানে হ্যারি ব্রুকের বিদায়ে ভেঙে যায় এই জুটি। ১৬ বলে ১১ রান করা হ্যারি ব্রুক বাস ডি লিডের বলে কলিন অ্যাকারম্যানের হাতে ক্যাচে তুলে দিয়ে ফিরে যান সাজঘরে।

হ্যারি ব্রুকের পথ ধরে ফিরে যান জস বাটলার ও মঈন আলি। এই দুই ব্যাটার আজ পৌঁছাতেই পারেননি দুই অঙ্কের ঘরে। জস বাটলার ফিরে গেছেন ১১ বলে ৫ রান করে মঈন আলি প্যাভিরিয়নের পথ ধরেন ১৫ বলে ৪ রান করে।

১৯২ রানে ৬ উইকেট হারানোর পর ক্রিস ওকসকে নিয়ে জুটি গড়েন বেন স্টোকস। এই জুটিতে ভর করে বড় সংগ্রহের দিকে এগোতে থাকে ইংলিশরা।

এর মাঝেই ব্যক্তিগত সেঞ্চুরি তুলে নেন স্টোকস। ৫৮ বলে অর্ধশতক তুলে নেওয়া স্টোকস শতক তুলে নেন ৭৮ বলে। যার মধ্যে ৬টি চারের মার ও ৫ টি ছয়ের মার।

বেন স্টোকের পর অর্ধশতক তুলে নেন ক্রিস ওকস। ডাচদের বিপক্ষে তিনি ৪৪ বলে তুলে নেন ৫০ রান।

শেষ পর্যন্ত নির্ধারিত ৫০ ওভারে ৯ উইকেট হারিয়ে ৩৩৯ রান তুলতে সক্ষম হয় ইংলিশরা।

(ঢাকা টাইমস/০৮নভেম্বর/এনবিডব্লিউ)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

খেলাধুলা এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :