ইংলিশদের বড় জয়ে শঙ্কায় বাংলাদেশের চ্যাম্পিয়নস ট্রফি খেলার স্বপ্ন

ক্রীড়া ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ০৯ নভেম্বর ২০২৩, ১১:২৭

অবশেষে চলতি বিশ্বকাপে নিজেদের দ্বিতীয় জয় তুলে নিয়েছে বর্তমান চ্যাম্পিয়ন ইংল্যান্ড। ইংলিশদের এই জয়েই বদলে বিশ্বকাপের পয়েন্ট টেবিল।নিজেদের অষ্টম ম্যাচে নেদারল্যান্ডসকে বড় ব্যবধানে হারিয়ে পয়েন্ট টেবিলে বড়সড় লাফ দিয়েছে ইংলিশরা। দশ নম্বর থেকে সাতে উঠে এসেছে জস বাটলারের দল। পয়েন্ট টেবিলের এমন নাটকীয় পরিবর্তনে শঙ্কায় বাংলাদেশের চ্যাম্পিয়নস ট্রফি খেলার স্বপ্ন।

নিজেদের অষ্টম ম্যাচে ডাচদের বিপক্ষে ব্যাটিংয়ে নেমে বেন স্টোকসের সেঞ্চুরি, ডেভিড মালানের ৮৭ রান ও ক্রিস ওকসের অর্ধশতকে ভর করে নির্ধারিত ৫০ ওভারে ৯ উইকেট হারিয়ে ৩৩৯ রান তুলে ইংলিশরা।৩৪০ রানের লক্ষ্য তাড়া করতে নেমে মাত্র ১৭৯ রানেই অল আউট হয়েছে নেদারল্যান্ডস। যার ফলে ইংল্যান্ড তুলে নিলো ১৬০ রানের বিশাল জয়।

বিশাল এই জয়ে দশ নম্বর থেকে তিন ধাপ এগিয়েছে ইংল্যান্ড। তাতে এক ধাপ পিছিয়েছে বাংলাদেশ। শ্রীলঙ্কা গিয়েছে নবম স্থানে। আর সবার শেষে নেদারল্যান্ডস। মজার ব্যাপার হলো এই চার দলেরই পয়েন্ট সমান। ম্যাচ সংখ্যাও সমান। অবস্থানের ভিন্নতার মূল কারণ নেট রান রেট।

লিগ টেবিলের শেষ ৪ দলের টুর্নামেন্টে আর কোনো আশা না থাকলেও এখন মূল লড়াইটা চ্যাম্পিয়নস ট্রফির। আইসিসির ঘোষণা অনুযায়ী, বিশ্বকাপের লিগ পর্বে সেরা ৭ এবং আয়োজক পাকিস্তান থাকবে ২০২৫ সালের আইসিসি ইভেন্টে। পাকিস্তান আগেই সেরা সাতে থাকায়, এবার হিসেব যাচ্ছে সেরা ৮ পর্যন্ত। তাতে এখন পর্যন্ত সুযোগ শেষ হয়ে যায়নি কারোরই। তবে ইংল্যান্ডের বড় লাফে বাংলাদেশ কিছুটা হলেও লড়াইয়ে পিছিয়ে গেছে।

পয়েন্ট টেবিলের বর্তমান অবস্থায় জমে উঠেছে চ্যাম্পিয়নস ট্রফিতে জায়গা নিশ্চিতের লড়াই। সেরা ৮ এর মধ্যে ৬ পর্যন্ত নিশ্চিত হয়েছে আগেই। ৭ম এবং ৮ম স্থানের জন্য লড়ছে ৪ দেশ। সবারই পয়েন্ট সমান। শেষ দিনে তাই কোনো কারণে অজিদের বিপক্ষে পা হড়কালেই বিপদে পড়বে বাংলাদেশ। হারলেও নিশ্চিত করতে হবে কম ব্যবধানের পরাজয়। নয়ত এখন পর্যন্ত রানরেটে এগিয়ে থাকার সব হিসাবই বিফলে যাবে।

এই মুহূর্তে ৭ম স্থানে থাকা ইংল্যান্ডের রানরেট -০.৮৮৫। আটে থাকা বাংলাদেশের নেট রানরেট -১.১৪২ আর লঙ্কানদের রানরেট -১.১৬০। নেদারল্যান্ডসের নেট রানরেট -১.৬৩৫। শেষ রাউন্ডে ইংল্যান্ডের প্রতিপক্ষ পাকিস্তান, নেদারল্যান্ডসের প্রতিপক্ষ দক্ষিণ আফ্রিকা। লঙ্কানরা লড়বে নিউজিল্যান্ডের বিপক্ষে আর বাংলাদেশের প্রতিপক্ষ অস্ট্রেলিয়া।

(ঢাকাটাইমস/০৯নভেম্বর/এনবিডব্লিউ)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :