উপসচিব হলেন ২৪০ কর্মকর্তা

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১১ নভেম্বর ২০২৩, ১৫:৪৭

পুলিশে পদোন্নতির পর এবার জনপ্রশাসনে উপসচিব পদে পদোন্নতি দিলো সরকার। জ্যেষ্ঠ সহকারী সচিব এবং সমপর্যায়ের পদে কর্মরত ২৪০ জন কর্মকর্তা উপসচিব পদে পদোন্নতি পেয়েছেন।

এ বিষয়ে শনিবার প্রজ্ঞাপন জারি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়। দুটি পৃথক প্রজ্ঞাপনে এই পদোন্নতির কথা জানানো হয়েছে।

প্রশাসন ক্যাডারের ১৭৮ জন এবং অন্যান্য ক্যাডারের ৬২ জন কর্মকর্তা উপসচিব পদে পদোন্নতি পেয়েছেন।

পদোন্নতি পাওয়া ২৩১ কর্মকর্তাকে জনপ্রশাসন মন্ত্রণালয়ের বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা করা হয়েছে। উপসচিব পদে তাদের যোগদানপত্র ইমেইলে জনপ্রশাসন মন্ত্রণালয়ে পাঠাতে বলা হয়েছে।

আর বিভিন্ন দূতাবাসে কর্মরত পদোন্নতিপ্রাপ্ত নয়জন কর্মকর্তাকে উপসচিব পদে যোগ দিয়ে নিয়ন্ত্রণকারী কর্তৃপক্ষের মাধ্যমে যোগদানপত্র জনপ্রশাসন মন্ত্রণালয়ে পাঠাতে বলা হয়েছে।

জনপ্রশাসনে উপসচিবের ১ হাজার ৭৫০টি পদ রয়েছে। নতুন করে পদোন্নতি পাওয়াদের নিয়ে এই পদে কর্মকর্তাদের সংখ্যা দাঁড়িয়েছে ১ হাজার ৭১৮ জন। গত বছরের ১ নভেম্বর ২৫৯ জন কর্মকর্তাকে উপসচিব পদে পদোন্নতি দিয়েছিল সরকার।

‘সরকারের উপসচিব, যুগ্ম-সচিব, অতিরিক্ত সচিব ও সচিব পদে পদোন্নতি বিধিমালা, ২০০২’ অনুযায়ী উপসচিব পদে পদোন্নতির ক্ষেত্রে প্রশাসন ক্যাডারের ৭৫ শতাংশ এবং অন্যান্য ক্যাডারের ২৫ শতাংশ কর্মকর্তাকে বিবেচনায় নিতে হয়।

এছাড়া উপ-সচিব পদে পদোন্নতি পেতে জ্যেষ্ঠ সহকারী সচিব পদে পাঁচ বছর চাকরিসহ কমপক্ষে ১০ বছরের চাকরির অভিজ্ঞতা থাকতে হয়।

৬ নভেম্বর অতিরিক্ত ডিআইজির পর পুলিশ সুপার (এসপি) পদে ১৭৭ কর্মকর্তা পদোন্নতি পেয়েছেন। এদের মধ্যে সুপারনিউমারারি (নির্দিষ্ট সংখ্যার অতিরিক্ত পদ) হিসেবে এসপি হয়েছেন ১৫০ জন। বাকি ২৭ এসপি পদ নিয়মিত।

ঢাকা টাইমস/১১নভেম্বর/কেএ/ইএস

সংবাদটি শেয়ার করুন

প্রশাসন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :