ওরা স্যাংশনের দেশ, দিতে পারে: যুক্তরাষ্ট্র প্রসঙ্গে পররাষ্ট্রমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
| আপডেট : ১৯ নভেম্বর ২০২৩, ১৮:২৫ | প্রকাশিত : ১৯ নভেম্বর ২০২৩, ১৭:১৫

যুক্তরাষ্ট্রকে ‘স্যাংশনের দেশ’ হিসেবে উল্লেখ করে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, ‘আমাদের বাস্তবতার নিরিখে আমরা কাজ করব। আমরা তো একদিনে আমেরিকা হতে পারব না।’

বিশ্বের কোনো দেশে শ্রমিকদের এত বেশি বেতন বাড়ে না বলেও মন্তব্য করেন তিনি। বলেন, আমেরিকায় এক সময় শ্রমিকরা দাস ছিলেন। তাদের আজকের অবস্থানে আসতে ২৫০ বছর সময় লেগেছে।

কোনো দেশে শ্রম অধিকার লঙ্ঘিত হলে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা আসতে পারে- দেশটির সাম্প্রতিক এ ঘোষণা নিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি।

উল্লেখ্য বাংলাদেশে পোশাক শ্রমিকদের ন্যূনতম মজুরি বাড়ানোর দাবিতে চলমান শ্রমিক অসন্তোষ এর মাঝেই বিশ্বে শ্রম অধিকার রক্ষা ও বাস্তবায়নের লক্ষ্যে হোয়াইট হাউজের নতুন ঘোষণা গৃহিত হয়।

পাশাপাশি সকালে পররাষ্ট্র মন্ত্রণালয়ে স্কটল্যান্ডের ৬ সদস্যের একটি প্রতিনিধিদলের সাথে বৈঠক করেছেন পররাষ্ট্রমন্ত্রী। স্কটল্যান্ডের এই প্রতিনিধি দল রোহিঙ্গা সংকট, জলবায়ু ও বিনিয়োগ-বাণিজ্যের পাশাপাশি শ্রম অধিকারের বিষয় তুলেছেন বলেও জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী।

এ কে আব্দুল মোমেন বলেন, ‘আমরা তাদেরকে বলেছি শ্রম অধিকারের বিষয়ে বাংলাদেশ ‘ফ্রেন্ডলি’, তবে আমরা তো একদিনই ইউরোপ-আমেরিকা হতে পারবো না। আমেরিকার এই জায়গায় আসতেও ২৫০ বছরের মতো সময় লেগেছে। আমেরিকাতে একটা সময় শ্রমিকরা স্লেভ (দাশ) ছিল।’।

মন্ত্রী বলেন, ‘আমি বলেছি, শেখ হাসিনা যখন প্রধানমন্ত্রী হন, তখন শ্রমিকদের বেতন ছিল ৮০০ টাকা। পরে সেটা বাড়িয়ে ৫ হাজার ৩০০ টাকা করা হয়েছে। পরে আবার বাড়িয়ে আট হাজার ৩০০ ও এবার সাড়ে ১২ হাজার টাকা করা হয়েছে’।

আরও বলেন, পশ্চিমা দেশগুলো শ্রম অধিকার রক্ষায় আরও ইউনিয়ন বাড়াতে বলেছে। তাদের দেশে ইউনিয়ন কমে গেছে বলে, এখানে বাড়াতে বলছে বলেও জানান তিনি। আমরা একটি শর্ত দিয়েছি যে শতকরা ২০ ভাগ কর্মী যদি রাজি হয় ইউনিয়ন করতে করবেন, অসুবিধা নেই।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন প্রসঙ্গে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘আমরা বিশ্বাস করি গণতন্ত্র রক্ষার একটি হাতিয়ার। সেটা হলো অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন। আমরা গণতন্ত্র রক্ষা করতে চাই। কেউ যদি নষ্ট করতে চায় তাদের বিরুদ্ধে অ্যাকশান (পদক্ষেপ) নিব। আপনারা দেখছেন ২৮ অক্টোবরের পর থেকে দেশে জ্বালাও- পোড়াও আন্দোলন চলছে। পুলিশ মারছে, দেশের সম্পদের ক্ষতি করে কারা নির্বাচনের বিরোধিতা করছে’।

(ঢাকাটাইমস/১৯নভেম্বর/এসআরপি/কেএ)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :