বোয়ালমারীতে কালবৈশাখীর আঘাত: ব্যাপক ক্ষয়ক্ষতি

বোয়ালমারী (ফরিদপুর) প্রতিনিধি, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ০৯ মে ২০২৪, ২২:৪১

ফরিদপুরের বোয়ালমারী ও আলফাডাঙ্গা উপজেলায় কালবৈশাখীর আঘাতে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে।

বৃহস্পতিবার বিকাল পাঁচটার দিকে দুই উপজেলার কয়েকটি গ্রামে আঘাত হানে কালবৈশাখি ঝড়।

এতে কাঁচা-পাকা ঘরবাড়ি ও গাছপালাসহ বিভিন্ন ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। বিদ্যুতের খুঁটি ভেঙ্গে ও সঞ্চালন তার ছিঁড়ে বন্ধ রয়েছে বিদ্যুৎ সংযোগ।

এছাড়া গাছপালা ভেঙ্গে সড়কের উপর পড়ায় মাঝকান্দী-ভাটিয়াপাড়া আঞ্চলিক মহাসড়ক ও আলফাডাঙ্গা সড়কে প্রায় এক ঘন্টা যানচলাচল বন্ধ থাকে। ফলে সড়কের বিভিন্ন স্থানে শত শত যানবাহন আটকা পড়ে।

জানা গেছে, বৃহস্পতিবার বিকালে পাঁচটার দিকে দক্ষিণ-পশ্চিম দিক থেকে হঠাৎ করে কালবৈশাখি ঝড় বোয়ালমারী উপজেলার সুর্যোগ, ময়েনদিয়া, কাটাগড়, ছত্রকান্দা, সহস্রাইল, বড়গা ও আলফাডাঙ্গা উপজেলার বুরাইচ ইউনিয়নসহ বেশ কয়েকটি এলাকায় আঘাত হানে। এতে অসংখ্য ঘরবাড়ি গাছপালা ও বিভিন্ন ফসলের ক্ষতি হয়। বেশ কয়েকজন আহতও হয়েছেন।

বুড়াইচ গ্রামের জোহরা বেগম বলেন, হঠাৎ করে বৃষ্টি ও প্রচণ্ড বাতাসে ঘরবাড়ি গাছপালা উপড়ে পড়ে। ঘরের উপর গাছ পড়ে ঘর ভেঙ্গে গেছে। টিনের আঘাতে হাত কেটে তিনি আহত হয়েছেন।

শেখর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. কামাল আহমেদ বলেন, হঠাৎ কালবৈশাখি ঝড়ে ইউনিয়নের বেশ কয়েকটি গ্রামে ঘরবাড়ি, গাছপালা ও ফসলের ক্ষতি হয়েছে। ঝড়ে সড়কের পাশে গাছ পড়ে বোয়ালমারী-আলফাডাঙ্গা সড়কে এক ঘণ্টা ধরে যানচলাচল বন্ধ হয়ে যায়।

রুপাপাত ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. মিজানুর রহমান বলেন, রুপাপাত ইউনিয়নের বেশ কয়েকটি গ্রামে কালবৈশাখীর আঘাতে লন্ডভন্ড হয়ে গেছে। ঝড়ের পর থেকে বিদ্যুৎ সংযোগ বন্ধ রয়েছে।

বোয়ালমারী পল্লী বিদ্যুতের ডেপুটি জেনারেল ম্যানেজার (ডিজিএম) মোরশেদুর রহিম বলেন, ঝড়ের কারণে পল্লী বিদ্যুতের খুঁটি ও তারের ক্ষতি হয়েছে। যার কারণে বিদ্যুৎ সংযোগ বন্ধ রয়েছে। মেরামতের কাজ চলছে। কখন বিদ্যুৎ সংযোগ দেওয়া যাবে তা সঠিকভাবে বলা সম্ভব নয়।

আলফাডাঙ্গা ফায়ার সার্ভিস স্টেশনের টিম লিডার ওবায়দুর রহমান জানান, সন্ধ্যার কালবৈশাখীর ঝড়ে বোয়ালমারীর সহস্রাইল বাজার থেকে আলফাডাঙ্গা সড়কে বড় কয়েকটি গাছ ভেঙ্গে পড়ে ছোটবড় যান চলাচলে ব্যাহত হয়। খবর পেয়ে আমরা গাছপালা অপসারণ করছি। এখনও কাজ চলমান রয়েছে। এ এলাকার যান চলাচল স্বাভাবিক রয়েছে। জানতে পেরেছি অনেক জায়গায় ঘরবাড়ি ভেঙ্গে গেছে। ঝড়ে ক্ষয়ক্ষতির পরিমাণ পরে জানাতে পারবো।

আলফাডাঙ্গা উপজেলা চেয়ারম্যান এ কে এম জাহিদুল হাসান জাহিদ বলেন, মাত্র বিশ মিনিটের ঝড়ে বাড়িঘর, গাছপালা ও ফসলের ক্ষতি হয়েছে। বিশেষ করে বুড়াইচ ইউনিয়নে বেশি ক্ষতি হয়েছে।

(ঢাকাটাইমস/০৯মে/প্রতিনিধি/পিএস)

সংবাদটি শেয়ার করুন

সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সারাদেশ এর সর্বশেষ

বৈরী আবহাওয়ায় বিলাইছড়ির ৫টি দুর্গম কেন্দ্রে পৌঁছায়নি নির্বাচনি সরঞ্জাম 

ভৈরবে র‍্যাব হেফাজতে নারীর মৃত্যু: ক্যাম্প কমান্ডার ফাহিম ফয়সালকে প্রত্যাহার 

ঈশ্বরদীতে ফেনসিডিলসহ রেল নিরাপত্তা বাহিনীর সদস্য আটক

মোটরসাইকেলে করে ছিনতাই করতো তারা

পাবনা-৪ আসনের এমপির বিরুদ্ধে আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ

নগরকান্দার বীর নিবাস: নির্মাণ শেষের আগেই ছাদ চুঁইয়ে পড়ছে পানি

বিদ্যুৎ না থাকায় গরমে ২২ শিক্ষার্থী অসুস্থ

দিনাজপুরে মেডিকেল কলেজ হাসপাতাল থেকে ৩ নারীসহ ২১ দালাল আটক

নির্বাচনি প্রচারণায় অংশগ্রহণ: পাঁচবিবিতে দুই বিএনপি নেতাকে অব্যাহতি

ঝিনাইদহে রাস্তার কাজে নিম্নমানের সামগ্রী ব্যবহারের অভিযোগ

এই বিভাগের সব খবর

শিরোনাম :