যুদ্ধবিরতির মধ্যেই পশ্চিম তীরে ইসরায়েলি অভিযান, নিহত ৬

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ২৬ নভেম্বর ২০২৩, ১৩:৪৫ | প্রকাশিত : ২৬ নভেম্বর ২০২৩, ১৩:৩৫

গাজা উপত্যকায় ফিলিস্তিনি স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাস ও ইসরায়েলের মধ্যে ৪৮ দিন টানা যুদ্ধের পর চার দিনের সাময়িক যুদ্ধবিরতির দ্বিতীয় দিনে অধিকৃত পশ্চিম তীরে ছয় ফিলিস্তিনিকে হত্যা করেছে ইসরায়েলি সেনারা।

রবিবার ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম আল জাজিরা।

ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়, শনিবার জেনিনে দখলদার ইসরায়েলি বাহিনীর গুলিতে চার ফিলিস্তিনি নিহত হয়েছে। অন্যদিকে কাবতিয়া এলাকায় ২৫ বছর বয়সী একজন ফিলিস্তিনি চিকিৎসককে হত্যা এবং রামাল্লার নিকটবর্তী স্থানে আরও এক ফিলিস্তিনিকে হত্যা করা হয়। গত ৭ অক্টোবর হামাসের হামলার পর থেকে পশ্চিম তীরে ইসরায়েলি বাহিনীর অভিযানে বেড়েছে। এসব অভিযানে এখন পর্যন্ত পশ্চিম তীরে ৫২ শিশুসহ অন্তত ২২৯ ফিলিস্তিনি নিহত হয়েছে বলেও জানায় স্বাস্থ্য মন্ত্রণালয়।

এদিকে ফিলিস্তিনি স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাস ও ইসরায়েলের মধ্যে ৪৮ দিন টানা যুদ্ধের পর চার দিনের সাময়িক যুদ্ধবিরতির দ্বিতীয় দিনে ৩৯ জন কারাবন্দি ফিলিস্তিনিকে মুক্তি দিয়েছে তেল আবিব। এর বিনিময়ে ১৩ ইসরায়েলি ও ৪ থাই নাগরিককে মুক্তি দিয়েছে হামাস।

দ্বিতীয় দফায় এই মুক্তি নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছিল। গাজায় ত্রাণবাহী ট্রাক প্রবেশ করতে না দিলে জিম্মিদের মুক্তি দেওয়া হবে না বলে নতুন শর্ত বেধে দেয় হামাস। তবে শেষ পর্যন্ত মিশর ও কাতারের মধ্যস্থতার সমস্যার সমাধান হলে নির্ধারিত সময়ের ৭ ঘণ্টা পর জিম্মিদের মুক্তি প্রক্রিয়া শুরু হয়।

এর আগে শুক্রবার যুদ্ধবিরতির প্রথম দিনে ১৩ ইসরায়েলিকে মুক্তি দেয় হামাস। অন্যদিকে ইসরায়েলের কারাগারে থাকা ৩৯ জন ফিলিস্তিনিকে মুক্তি দেওয়া হয়।

প্রসঙ্গত, শুক্রবার থেকে শুরু হওয়া চার দিনের যুদ্ধবিরতিতে মোট ৫০ জন ইসরায়েলিকে মুক্তি দেবে হামাস। অন্যদিকে ১৫০ জন ফিলিস্তিনিকে মুক্তি দেবে ইসরায়েল।

(ঢাকাটাইমস/২৬নভেম্বর/এমআর)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :