একজন প্রার্থীও যেন বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হতে না পারে: মনোনয়নপ্রত্যাশীদের শেখ হাসিনা

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
| আপডেট : ২৬ নভেম্বর ২০২৩, ১৪:৫৯ | প্রকাশিত : ২৬ নভেম্বর ২০২৩, ১৪:৩৪

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে একজন প্রার্থীও যেন বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হতে না পারে সে ব্যাপারে নেতাদের সাবধান করে দিয়েছেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। কেউ প্রভাব খাটিয়ে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে বলে হুঁশিয়ার করেন তিনি। একাধিক প্রার্থী রেখে নির্বাচন প্রতিদ্বন্দ্বিতামূলক করার কথাও বলেন শেখ হাসিনা।

রবিবার সকালে গণভবনে আওয়ামী লীগের মনোনয়নপ্রত্যাশী নেতাদের সঙ্গে মতবিনিময় সভায় এভাবেই হুঁশিয়ার করে দিয়েছেন শেখ হাসিনা।

ওই সভায় অংশগ্রহণকারী আওয়ামী লীগের একাধিক নেতা ঢাকা টাইমসকে এসব তথ্য জানিয়েছেন।

মতবিনিময় সভায় শেখ হাসিনা বলেন, ‘নির্বাচন প্রতিদ্বন্দ্বিতামূলক হতে হবে। ভোটে প্রভাব বিস্তার করা যাবে না।’

স্বতন্ত্র প্রার্থীরা যাতে বাধার মুখে না পড়েন- সে বিষয়েও সতর্ক করেন প্রধানমন্ত্রী।

সভা সূত্র জানায়, উপস্থিত নেতাদের উদ্দেশে শেখ হাসিনা বলেছেন, ‘যাকে মনোনয়ন দেবো তাকে মানবেন? যারা মানবেন তারা হাত তোলেন।’

এ সময় অনেকেই হাত তোলেন এবং নেতাদের অনেকেই বলেন, ‘না, ওপেন করে দেন।’

সভাসূত্র আরও জানায়, মনোনয়নপ্রত্যাশীরা বলেছেন, বিএনপি তো ভোটে আসবে না। সেক্ষেত্রে মনোনয়নপ্রত্যাশী আওয়ামী লীগ নেতাদের মধ্যে যারা নির্বাচন করতে চান, তারা যেন বাধার মুখে না পড়েন- তা নিশ্চিত করতে শেখ হাসিনার প্রতি অনুরোধ জানান উপস্থিত নেতাদের অনেকেই।

আওয়ামী লীগ সভাপতি প্রতিদ্বন্দ্বিতামূলক ভোটের আশ্বাস দেন।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে সকালে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার সঙ্গে মতবিনিময় ও সাক্ষাৎ করতে গণভবনে যান মনোনয়নপ্রত্যাশীরা।

জাতীয় নির্বাচনে যেসব মনোনয়নপ্রত্যাশী আওয়ামী লীগের দলীয় মনোনয়ন ফরম সংগ্রহ করে জমা দিয়েছেন শুধু তারাই শেখ হাসিনার সঙ্গে মতবিনিময় সভায় ডাক পেয়েছেন। রবিবার সকাল সাড়ে ১০টায় মতবিনিময় সভা শুরু হওয়ার কথা থাকলেও সকাল আটটা থেকে মনোনয়নপ্রত্যাশীরা প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারি বাসভবন গণভবনের গেটে এসে জড়ো হন।

গত শনিবার থেকে শুরু হয়ে মঙ্গলবার পর্যন্ত আওয়ামী লীগের দলীয় মনোনয়ন ফরম বিক্রি ও জমা নেওয়া হয়। আওয়ামী লীগ থেকে মনোনয়ন পেতে ৩ হাজার ৩৬২ জন দলীয় মনোনয়ন ফরম সংগ্রহ করে জমা দিয়েছেন। এর মধ্যে ঢাকা বিভাগে বিক্রি হয়েছে ৭৩০টি ফরম, চট্টগ্রাম বিভাগে ৬৫৯টি, সিলেট বিভাগে ১৭২টি, ময়মনসিংহ বিভাগে ২৯৫টি, বরিশাল বিভাগে ২৫৮টি, খুলনা বিভাগে ৪১৬টি, রংপুর বিভাগে ৩০২টি এবং রাজশাহী বিভাগে ৪০৯টি মনোনয়ন ফরম বিক্রি হয়েছে।

রবিবার বিকালে ঘোষণা করা হতে পারে আওয়ামী লীগের মনোনয়নপ্রাপ্তদের নাম। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন আগামী বছরের ৭ জানুয়ারি অনুষ্ঠিত হবে। তফসিল অনুযায়ী, নির্বাচনে প্রার্থীদের মনোনয়নপত্র দাখিলের শেষ দিন ৩০ নভেম্বর, মনোনয়নপত্র যাচাই-বাছাই হবে ১ থেকে ৪ ডিসেম্বর, মনোনয়ন আপিল ও নিষ্পত্তি ৬ থেকে ১৫ ডিসেম্বর, প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ১৭ ডিসেম্বর, প্রতীক বরাদ্দ ১৮ ডিসেম্বর, নির্বাচনি প্রচার-প্রচারণা ১৮ ডিসেম্বর থেকে ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত এবং ভোটগ্রহণ ৭ জানুয়ারি অনুষ্ঠিত হবে।

(ঢাকাটাইমস/২৬নভেম্বর/আরআর/এফএ)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :