আইসক্রিম কি গরম কমাতে পারে? নাকি হয় হিতে বিপরীত

ফিচার ও স্বাস্থ্য ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ২৯ এপ্রিল ২০২৪, ১২:৪৩

তীব্র গরমে অতিষ্ঠ জনজীবন। দেশে ধারাবাহিকভাবে জারি হচ্ছে হিট অ্যালার্ট। এই গরমে একটু শীতলতার পরশ পেতে আইসক্রিমের দিকে নজর থাকে অনেকেরই। বাচ্চা থেকে বয়স্ক, প্রায় সবাই আইসক্রিম খেতে ভালোবাসেন। খাওয়া মাত্রই শরীরের ভেতরে যে ঠান্ডা স্রোত বয়ে যায়।

কিন্তু আইসক্রিম খেলে কি আসলেই শরীরের গরম কমে? নাকি হিতে হয় বিপরীত?

পুষ্টিবিদেরা বলছেন, ঠান্ডায় জমানো আইসক্রিম ঠান্ডা হলেও এই খাবার কিন্তু শরীর ঠান্ডা করতে পারে না। উল্টো আইসক্রিমে থাকা ফুল ফ্যাট দুধ, ক্রিম, শর্করা হজম করা বেশ কষ্টকর। আইসক্রিম তৈরির উপাদানগুলো ভাঙতে গিয়ে যে পরিমাণ তাপ উৎপন্ন হয়, তা শরীরের জন্য মোটেও ভালো নয়।

কানাডার মাউন্ট সেন্ট ভিনসেন্ট বিশ্ববিদ্যালয়ের পুষ্টিবিদ্যার শিক্ষক এবং গবেষক বোধন লুহোভি বলছেন, ‘মূলত ফ্যাটযুক্ত দুধ ও চিনি, এই দুটি জিনিস দিয়ে আইসক্রিম তৈরি হয়। পরিপাকের সময়ে ফ্যাট ভাঙতে গেলে শরীরে সবচেয়ে বেশি তাপ উৎপন্ন হয়। চিকিৎসা বিজ্ঞানের পরিভাষায় যাকে ‘ডায়েট-ইনডিউস্‌ড থারমোজেনেসিস’ বলা হয়।’

বোধন লুহোভি বলেন, ‘বিভিন্ন যৌগের মধ্যে ফ্যাটজাতীয় খাবারই ভাঙতে সবচেয়ে বেশি সময় লাগে। আইসক্রিম খাওয়ার পর ঠান্ডার অনুভূতি সাময়িক। হজমের প্রক্রিয়াটি শুরু হলেই ঠান্ডা ভাব চলে যায়। এই আইসক্রিমের ফ্যাট এবং শর্করাই দেহে অতিরিক্ত তাপ উৎপন্ন করে। যা আসলে বিরূপ প্রতিক্রিয়া সৃষ্টি করে।’

আয়ুর্বেদও কিন্তু একই কথা বলছে। শুধু ঠান্ডা আইসক্রিম নয়, বরফ দেওয়া যেকোনো পানীয়ের ক্ষেত্রেই একই রকম সমস্যা হতে পারে। তাই ঠান্ডা তাপমাত্রার খাবার না খেয়ে শরীরকে ভেতর থেকে ঠান্ডা রাখতে পারে- এমন প্রাকৃতিক খাবার খাওয়াই ভালো বলে মনে করছেন পুষ্টিবিদরা।

(ঢাকাটাইমস/২৯এপ্রিল/এজে)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :