যুক্তরাষ্ট্রের মধ্যাঞ্চলে ঘূর্ণিঝড়ে শিশুসহ অন্তত পাঁচজন নিহত

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ২৯ এপ্রিল ২০২৪, ১০:২৬ | প্রকাশিত : ২৯ এপ্রিল ২০২৪, ১০:২২

মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যাঞ্চলে ঘূর্ণিঝড়ের আঘাতে চার মাস বয়সী শিশুসহ অন্তত পাঁচজন নিহত হয়েছেন।

শুক্রবার শুরু হওয়া পৃথক ঝড়ে কয়েক হাজার বাসিন্দা বিদ্যুৎবিহীন হয়ে পড়েছে।

মৃত্যুর মধ্যে চারটি ওকলাহোমায় ঘটেছে, যেখানে এক ডজন কাউন্টিতে জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে।

স্থানীয় মিডিয়া জানিয়েছে, মিডওয়েস্টে একটি পৃথক ঝড় আঘাত করার পরে আইওয়াতে আঘাতে পঞ্চম ব্যক্তি মারা গেছেন।

ন্যাশনাল ওয়েদার সার্ভিস (এনডব্লিউএস) জানিয়েছে, প্রাথমিক তদন্তে নিশ্চিত করা হয়েছে যে শনিবারের কিছু টর্নেডো ঘণ্টায় ১৩৬ মাইল (২১৮ কিমি) বয়ে গেছে।

নিউজ এজেন্সি এএফপি জানিয়েছে, টেক্সাস থেকে মিসৌরি পর্যন্ত প্রবাহিত ঝড়ে কয়েক ঘণ্টার মধ্যে সাত ইঞ্চি (১৮ সেন্টিমিটার) পর্যন্ত বৃষ্টিপাত হয়েছে।

পূর্ব ওকলাহোমার সালফার শহরটি বিশেষভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। ঘটনার ভিডিওতে বিধ্বস্ত বাড়ি এবং উল্টে যাওয়া যানবাহন দেখা গেছে।

ওকলাহোমা রাজ্য স্বাস্থ্য বিভাগের মতে ঘূর্ণিঝড়ে প্রায় ১০০ জন আহত হয়েছে। হোল্ডেনভিল এবং মেরিয়েটা শহরও মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়।

রাজ্যের গভর্নর কেভিন স্টিট শহরটি পরিদর্শন করেন এবং বলেন, তার ছয় বছরের দায়িত্বকালে তিনি সবচেয়ে খারাপ দেখেছেন।

হোয়াইট হাউস বলেছে যে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন স্টিটের সঙ্গে কথা বলেছেন এবং ফেডারেল সরকারের পূর্ণ সমর্থনের প্রস্তাব দিয়েছেন।

শুক্রবার মধ্য-পশ্চিমাঞ্চলীয় রাজ্য নেব্রাস্কা এবং আইওয়াতে ৭০টিরও বেশি টর্নেডো আঘাত করার পরে এ ঘূর্ণিঝড় হয়। বেশিরভাগই ওমাহা শহরের আশেপাশে ঘটেছে।

ব্রেন্ট রিচার্ডসন অ্যাসোসিয়েটেড প্রেসকে বলেছেন, “এই বড় টর্নেডোটি আসতে দেখেছি এবং যত তাড়াতাড়ি সম্ভব বাচ্চাদের এবং স্ত্রীকে ঢেকে রাখতে হয়েছিল।”

নেব্রাস্কার গভর্নর রবিবার তিনটি কাউন্টির জন্য জরুরি অবস্থা জারি করেছেন। পাশাপাশি আরও ভয়াবহ আবহাওয়ার পূর্বাভাস দেওয়া হয়েছে।

“টর্নেডোর হুমকি কম বলে মনে হচ্ছে, তবে ক্ষতিকারক বাতাস এবং শিলাবৃষ্টির ঘটনা এখনও প্রত্যাশিত, বিশেষ করে উত্তর-পূর্ব টেক্সাস, উত্তর লুইসিয়ানা, আরকানসাস এবং দক্ষিণ মিসৌরি জুড়ে,” বাণিজ্যিক পূর্বাভাসকারী অ্যাকুওয়েদারের আবহাওয়াবিদ ব্র্যান্ডন বাকিংহাম বলেছেন৷

(ঢাকাটাইমস/২৯এপ্রিল/এফএ)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :