বিশ্বের বৃহত্তম বিমানবন্দর টার্মিনাল নির্মাণ করছে দুবাই

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ২৯ এপ্রিল ২০২৪, ১২:৫৭ | প্রকাশিত : ২৯ এপ্রিল ২০২৪, ১২:২৩

সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ের আল মাকতুম আন্তর্জাতিক বিমানবন্দরে একটি নতুন টার্মিনালের কাজ শুরু করেছে দেশটির সরকার। ৩ হাজার ৫০০ কোটি ডলার ব্যয়ে নির্মিত টার্মিনালটির কাজ শেষ হলে এটি বিশ্বের বৃহত্তম বিমানবন্দরে পরিণত হবে বলে দাবি করেছেন দুবাইয়ের প্রধানমন্ত্রী।

রবিবার সামাজিক প্ল্যাটফর্ম এক্স-এ দুবাইয়ের প্রধানমন্ত্রী এবং ভাইস প্রেসিডেন্ট শেখ মোহাম্মদ বিন রশিদ আল মাকতুম বলেছেন, নির্মাণ শেষ হলে টার্মিনালটি হবে বিশ্বের সর্বোচ্চ ধারণক্ষমতাসম্পন্ন এবং আকার হবে বিশ্বের অন্যতম ব্যস্ত বিমানবন্দর দুবাই আন্তর্জাতিক বিমানবন্দরের পাঁচগুণ। বছরে ২৬ কোটি যাত্রী এ বিমানবন্দরটি ব্যবহার করতে পারবেন বলেও জানিয়েছেন তিনি।

দুবাই আন্তর্জাতিক বিমানবন্দরের সমস্ত কার্যক্রম আগামী বছরগুলোতে নতুন আল মাকতুম আন্তর্জাতিক বিমানবন্দরে স্থানান্তরিত হবে জানিয়ে তিনি বলেন, ‘আমরা ভবিষ্যৎ প্রজন্মের জন্য একটি নতুন প্রকল্প তৈরি করছি। আমাদের বাচ্চাদের এবং তাদের বাচ্চাদের জন্য ক্রমাগত এবং স্থিতিশীল বিকাশ নিশ্চিত করছি। দুবাই হবে বিশ্বের বিমানবন্দরের হাব এবং এর নতুন বৈশ্বিক কেন্দ্র।’

দুবাইয়ের প্রধানমন্ত্রী আরও জানান, আল মাকতুম বিমানবন্দরটি ২০১০ সালে চালুর পর থেকে যাত্রীদের যাতায়াতের কেন্দ্রবিন্দুতে আসতে পারেনি। তবে একবার সম্পূর্ণ হলে রাষ্ট্রীয় বিমান পরিবহন সংস্থা এমিরেটস ও স্থানীয় বিমান সংস্থাগুলোর নতুন বাড়ি হবে বিমানবন্দরটি। এতে পাঁচটি সমান্তরাল রানওয়ে এবং ৪০০টি টার্মিনাল গেট থাকবে।

এদিকে দুবাই আন্তর্জাতিক বিমানবন্দরের সিইও পল গ্রিফিথস বলেন, এই উন্নয়ন একটি নেতৃস্থানীয় বিমান চলাচল কেন্দ্র হিসেবে দুবাইয়ের অবস্থানকে মজবুত করবে।

প্রসঙ্গত, দুবাই আন্তর্জাতিক বিমানবন্দরে টানা ১০ বছর ধরে আন্তর্জাতিক ভ্রমণের জন্য বিশ্বের ব্যস্ততম বিমানবন্দরে পরিণত হয়েছে, যা এর ক্ষমতাকে চাপের মধ্যে ফেলেছে। গত বছর প্রায় ৮ কোটি ৭০ লাখ যাত্রী ট্রানজিট হাব ব্যবহার করেছিল।

সূত্র: আলজাজিরা

(ঢাকাটাইমস/২৯এপ্রিল/এমআর)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :