ধূমপান নিষিদ্ধের আইন বাতিল করলো নিউজিল্যান্ড

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৮ নভেম্বর ২০২৩, ০৯:২৬

২০২২ সালে নিউজিল্যান্ডের জাসিন্ডা আর্ডার্নের নেতৃত্বাধীন সরকার ধূমপান নিষিদ্ধের পরিকল্পনা হাতে নিয়েছিল। পরিকল্পনা অনুযায়ী, ২০০৯ সালের পরে জন্ম নেওয়া ব্যক্তিরা পূর্ণবয়স্ক হওয়ার আগে সিগারেট কিনতে পারবে না। তবে দেশটির নতুন সরকার এবার ধূমপান নিষিদ্ধের পরিকল্পনা থেকে সরে আসার ঘোষণা দিয়েছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম গার্ডিয়ানের প্রতিবেদনে বলা হয়, ২০২৪ সালের জুলাই থেকে আইনগুলো কার্যকর হওয়ার কথা ছিল৷ যার মধ্যে রয়েছে শুধু সিগারেট বিক্রি নিষিদ্ধই নয় তামাকজাত পণ্যের খুচরা বিক্রেতার সংখ্যা কমিয়ে আনা এবং নিকোটিনের মাত্রাও কমানোর কথা বলা হয়েছিল ওই আইনে। কিন্তু পপুলিস্ট নিউজিল্যান্ড ফার্স্ট পার্টির নেতৃত্বাধীন সরকার আইনটি বাতিল করতে সম্মত হয়েছে।

শনিবার দেশটির নতুন অর্থমন্ত্রী নিকোলা উইলিস বলেছেন, ২০২৪ সালের মার্চের আগে ধূমপান নিষিদ্ধে আইনগুলো স্থগিত করা হবে, সিগারেট বিক্রি থেকে রাজস্ব কমানোর দিকে যাবে সরকার।

আইন বাতিলের বিষয়ে নিউজিল্যান্ডের নতুন প্রধানমন্ত্রী ক্রিস লুক্সন যুক্তি দেখিয়ে বলেছিলেন, ধূমপান নিষিদ্ধ করলে তামাকের কালোবাজার গড়ে উঠতে পারে, যা দেশের জন্য আরও ক্ষতিকর হবে।

এদিকে হঠাৎ করে আগের সিদ্ধান্ত থেকে সরে আসার কড়া সমালোচনার মুখে পড়েছে সরকার। আকস্মিক এ সিদ্ধান্তের কঠোর সমালোচনা করেছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরাও। তারা সরকারের এ সিদ্ধান্ত পরিবর্তনের আহ্বান জানিয়েছে।

ওটাগো বিশ্ববিদ্যালয়ের জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ও একজন তামাক নিয়ন্ত্রণ গবেষক অধ্যাপক রিচার্ড এডওয়ার্ড বলেন, আমরা আতঙ্কিত এবং বিরক্ত। এটি বিশ্ব-নেতৃস্থানীয় চমৎকার স্বাস্থ্য ব্যবস্থার একটি অবিশ্বাস্য বিপরীতমুখী পদক্ষেপ।

প্রসঙ্গত, নিউজিল্যান্ডে মৃত্যুর শীর্ষ কারণগুলোর মধ্যে একটি হচ্ছে ধূমপান। তরুণ প্রজন্ম যেন এই অভ্যাস থেকে বিরত থাকতে পারে, এজন্য এই পরিকল্পনা হাতে নিয়েছিল নিউজিল্যান্ড সরকার। এক মডেলের মাধ্যমে দেখা যায়, ধূমপানমুক্ত ওই আইন কার্যকর করা গেলে প্রতি বছর ৫ হাজার পর্যন্ত মানুষের জীবন বাঁচানো যেত। নিউজিল্যান্ডের এমন যুগান্তকারী সিদ্ধান্তের পর গত সেপ্টেম্বরে একই ধরনের আইন প্রণয়নের ঘোষণা দেয় যুক্তরাজ্যের সরকার।

(ঢাকাটাইমস/২৮নভেম্বর/এমআর/এআর)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :