বিভাগীয় কমিশনারের কাছে মনোনয়নপত্র জমা দিলেন ইলিয়াস মোল্লা

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
| আপডেট : ২৮ নভেম্বর ২০২৩, ১৪:৩২ | প্রকাশিত : ২৮ নভেম্বর ২০২৩, ১৪:১৭

আগামী দ্বাদশ জাতীয় নির্বাচ‌নে ঢাকা-১৬ আস‌নে আওয়ামী লী‌গের মনোনীত প্রার্থী ইলিয়াস উদ্দিন মোল্লা বিভাগীয় রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে মনোনয়নপত্র জমা দিয়েছেন।

মঙ্গলবার দুপুর দেড়টার দিকে রাজধানীর সেগুনবাগিচায় ঢাকা বিভাগীয় নির্বাচন কমিশনার মো. সাবিরুল ইসলামের কাছে মনোনয়নপত্র জমা দেন তিনি।

ইলিয়াস মোল্লা বলেন, ‘নমিনেশন পেপার জমা দিলাম। তারা যাচাই-বাছাই করবেন। যদি সবকিছু সঠিক থাকে তাহলে নির্বাচন করব, আর ঠিক না থাকলে নির্বাচন করতে পারব না।’

তিনি আরও বলেন, ‘জনগণ নবম, দশম ও একাদশ সংসদ নির্বাচনে আমাকে সংসদে পাঠিয়েছে। আমিও তাদের আশা-প্রত্যাশা পূরণ করেছি। আবারও জনগণের রায়ের অপেক্ষায় আছি। তারা দ্বাদশ জাতীয় নির্বাচনেও আমাকে ভোট দিয়ে সংসদে পাঠাবেন।’

ঢাকার মোট ২০টি সংসদীয় আসনের মধ্যে ৪ থেকে ১৮ পর্যন্ত ঢাকা উত্তর ও দক্ষিণ সিটির আওতাধীন ১৫টি আসনের রিটার্নিং কর্মকর্তার দায়িত্ব পালন করছেন বিভাগীয় কমিশনার। এছাড়া বাকি ৫টির রিটার্নিং কর্মকর্তার দায়িত্বে আছেন জেলা প্রশাসক।

প্রার্থীরা আসনভিত্তিক ওয়ার্ডের সংখ্যা অনুপাতে নির্দিষ্ট টাকার বিনিময়ে ঢাকার রিটার্নিং ও সহকারী রিটার্নিং কর্মকর্তার কার্যালয় থেকে মনোনয়নপত্র তুলতে পারবেন।

গত ১৫ নভেম্বর দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করেন প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল। তফসিল অনুযায়ী, নির্বাচনে প্রার্থীদের মনোনয়নপত্র দাখিলের শেষ দিন ৩০ নভেম্বর, যাচাই-বাছাই ১ থেকে ৪ ডিসেম্বর, মনোনয়নের আপিল ও নিষ্পত্তি ৬ থেকে ১৫ ডিসেম্বর, প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ১৭ ডিসেম্বর, প্রতীক বরাদ্দ ১৮ ডিসেম্বর, নির্বাচনি প্রচার-প্রচারণা ১৮ ডিসেম্বর থেকে ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত এবং ভোটগ্রহণ ৭ জানুয়ারি।

২০১৮ সালের ৩০ ডিসেম্বরের জাতীয় নির্বাচনের পর সংসদের প্রথম অধিবেশন বসে ২০১৯ সালের ৩০ জানুয়ারি। সংবিধান অনুযায়ী, সংসদের মেয়াদ শেষ হওয়ার ৯০ দিনের মধ্যে ভোট হতে হবে। গত ১ নভেম্বর থেকে এবারের নির্বাচনের ক্ষণগণনা শুরু হয়েছে। ২৯ জানুয়ারির মধ্যে নির্বাচন আয়োজনের বাধ্যবাধকতা রয়েছে ইসির।

(ঢাকাটাইমস/২৮নভেম্বর/এলএম/এফএ)

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজনীতি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :