ঢাকা আসছে ইইউ প্রতিনিধিদল, বুধবার বিকালে ইসির সঙ্গে বৈঠক

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
| আপডেট : ২৮ নভেম্বর ২০২৩, ২০:০৭ | প্রকাশিত : ২৮ নভেম্বর ২০২৩, ১৮:৪৬

দ্বাদশ সংসদ নির্বাচনকে সামনে রেখে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালের নেতৃত্বাধীন কমিশনের সঙ্গে বুধবার বৈঠকে বসতে যাচ্ছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। বিকাল ৩টায় অনুষ্ঠেয় এই বৈঠকে অংশ নেবেন সংস্থাটির ১০ সদস্যের প্রতিনিধিদল।

মঙ্গলবার বিকালে বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করে ইসি মিডিয়া থেকে জানানো হয়, প্রতিনিধিদলের সদস্যরা বুধবারের মধ্যে ঢাকায় অবস্থান করবেন। আর বিকাল ৩টায় সিইসি কাজী হাবিবুল আউয়ালসহ কমিশনের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে নির্বাচন বিষয়ে বৈঠক করবেন।

ইইউ রাষ্ট্রদূত চার্লস হোয়াইটলির নেতৃত্বে দশ সদস্যের প্রতিনিধিদলে থাকছেন- ইউরোপীয় ইউনিয়ন দূতাবাসের উপপ্রধান ড. বার্নড স্প্যানিয়ার, রাজনৈতিক কর্মকর্তা সেবাস্তিয়ান রেগার ব্রাউন, সুইডেনের রাষ্ট্রদূত মিসেস আলেক্সান্দ্রা বার্গ ভন লিন্ডে, স্পেনের রাষ্ট্রদূত ফ্রান্সিসকো ডে এসিস বেনিটেজ সেলাস, ইতালির রাষ্ট্রদূত অ্যান্তোনিও আলেসান্দ্রো, নেদারল্যান্ডসের রাষ্ট্রদূত মিসেস ইরমা ভ্যান ডুরেন, ডেনমার্কের রাষ্ট্রদূত ক্রিস্টিয়ান ব্রিকস মোলার, ফ্রান্স দূতাবাসের উপপ্রধান গিলাউম অড্রিন কারড্রিল, জার্মান দূতাবাসের উপরাষ্ট্রদূত জ্যান জ্যানোভস্কি।

গত ২২ নভেম্বর ই-মেইলে ইইউ রাষ্ট্রদূত চার্লস হোয়াইটলি প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালের কাছে যৌথসভায় বসতে সময় চেয়েছিলেন। তবে তিনি ২৭ নভেম্বর বিকাল তিনটায় সময় চাইলেও সিইসি তাকে ২৯ নভেম্বর বিকাল ৩টায় সময় দিয়েছেন।

ইসি সূত্রে জানা গেছে, বেশিরভাগ নির্বাচন কমিশনার বিভিন্ন জেলায় নির্বাচনি সফরে ঢাকার বাইরে থাকায় ২৯ নভেম্বর তাদের সময় দেওয়া হয়েছে।

ওই চিঠিতে চার্লস হোয়াইটলি সিইসিকে লিখেছিলেন, সংসদ নির্বাচনের প্রস্তুতি নিয়ে ইতোমধ্যে মতবিনিময় করায় আপনাকে ধন্যবাদ। নির্বাচন কমিশনের বর্তমান কর্মযজ্ঞ নিয়ে আরও বিস্তারিত জানতে আপনার দপ্তরে একটি যৌথ সভায় অংশ নেওয়ার সুযোগ চাই। মতবিনিময়ের জন্য আপনার সম্মতির জন্য আমি উন্মুখ হয়ে আছি।

এর আগে গত ১৮ এপ্রিল আগারগাঁওয়ে নির্বাচন ভবনে সিইসির সঙ্গে বৈঠক করেন ইইউ রাষ্ট্রদূত চার্লস হোয়াইটলি।

ইউরোপীয় ইউনিয়ন ইতোমধ্যে জানিয়েছে, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে পাঁচ সদস্যের একটি পর্যবেক্ষক টিম পাঠাবে, এতে দুইজন টেকনিক্যাল এক্সপার্ট থাকবে। এ বিষয়ে অনুষ্ঠেয় বৈঠকে আলোচনা হবে।

নির্বাচন কমিশনের ঘোষিত তফসিল অনুযায়ী, আগামী ৭ জানুয়ারি সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচন দেখতে বিভিন্ন ও সংস্থার ৮৭ জন পর্যবেক্ষক ইতোমধ্যে আবেদন জানিয়েছেন। এছাড়া ৩৪টি দেশ ও চারটি সংস্থার ১১৪ জন পর্যবেক্ষককে ভোট দেখতে আমন্ত্রণ জানিয়েছে নির্বাচন কমিশন।

(ঢাকাটাইমস/২৮নভেম্বর/এএম/ইএস)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :