সম্ভাব্য নিষেধাজ্ঞা এড়াতে ওয়াশিংটনে ঢাকা দূতাবাসের সতর্কতা

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৯ নভেম্বর ২০২৩, ১৬:৩২

বাংলাদেশে শ্রম অধিকার রক্ষায় যুক্তরাষ্ট্রের সম্ভাব্য স্যাংশন বা নিষেধাজ্ঞার বিষয়ে সতর্ক করেছে ওয়াশিংটনে অবস্থিত বাংলাদেশ দূতাবাস। ওয়াশিংটন থেকে বাণিজ্য মন্ত্রণালয়ে পাঠানো এক চিঠিতে এই সতর্ক বার্তা দেয়া হয়। গত ২০ নভেম্বর ওয়াশিংটনে অবস্থিত বাংলাদেশ দূতাবাসের মিনিস্টার (বাণিজ্য) মো. সেলিম রেজা ওই চিঠিতে সই করেন।

যুক্তরাষ্ট্রের নতুন শ্রম নীতি প্রসঙ্গে বুধবার দেশের একটি ইংরেজি জাতীয় পত্রিকাকে বাণিজ্যসচিব তপন কান্তি ঘোষ বলেন, ‘এটি একটি স্বাভাবিক যোগাযোগ।’ এই চিঠি ওয়াশিংটন দূতাবাসের কোনো সতর্কতা নয় বলেও দাবি করেছেন তিনি।

বিশ্বজুড়ে শ্রম অধিকার রক্ষায় যুক্তরাষ্ট্রের নতুন নীতি বা দিকনির্দেশনা ঘোষণা করে গত ১৬ নভেম্বর। এর ধাবাহিকতায় স্বাভাবিক কার্যক্রমের অংশ হিসেবেই- মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেনের সেসময়ের বক্তব্য উল্লেখ করে ওয়াশিংটন ঢাকা দূতাবাস বাণিজ্য মন্ত্রণালয়কে চিঠি দিয়েছে বলে জানিয়েছেন বাণিজ্যসচিব।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী সেসময় বাংলাদেশি শ্রম অধিকারকর্মী কল্পনা আক্তারের নাম উল্লেখ করে বলেছিলেন ‘এই মানুষদের পাশে দাঁড়াতে চাই’।

সেই চিঠিতে সতর্ক করে বলা হয়, ‘শ্রম অধিকার লঙ্ঘনকারীদের বিরুদ্ধে বাণিজ্য নিষেধাজ্ঞা, ভিসা বিধিনিষেধসহ শাস্তিমূলক পদক্ষেপের নির্দেশনা জারি করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। ‘মেমোরেন্ডাম অন অ্যাডভান্সিং ওয়ার্কার এমপাওয়ারমেন্ট, রাইটস অ্যান্ড হাই লেবার স্ট্যান্ডার্ডস গ্লোবালি’ শিরোনামে আলোচনা এবং স্মারকের উদ্বোধনী অনুষ্ঠানে বাংলাদেশের শ্রম খাতের সংকট নিয়ে আলাপ করেছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন এবং দেশটির শ্রম সচিব।

বিশ্বব্যাপী শ্রম অধিকার নিয়ে কাজ করার প্রত্যয় নিয়ে প্রথমবারের মতো এই মেমোরেন্ডামে স্বাক্ষর করেছে যুক্তরাষ্ট্র। বিষয়টিকে ঐতিহাসিক পদক্ষেপ হিসেবে বর্ণনা করেছে হোয়াইট হাউস। এরপর শ্রমিক নেতাদের সামনে শ্রম অধিকার বাস্তবায়নের এই নীতি বা দিকনির্দেশনা বিস্তারিত তুলে ধরেন তিনি।

শ্রম অধিকার বিষয়ে যুক্তরাষ্ট্রের স্মারক অনুযায়ী শ্রমিক অধিকার হরণ হলে বাণিজ্য নিষেধাজ্ঞা বা কি ধরনের নিষেধাজ্ঞা আসতে পারে এবং এক্ষেত্রে করণীয় নিয়ে গভীর পর্যালোচনা চলছে বলে জানিয়েছে সরকারের বিভিন্ন মহল।

(ঢাকাটাইমস/২৯নভেম্বর/এসআরপি/ইএইচ)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

অফশোর গ্যাস উত্তোলনের সিদ্ধান্ত নিয়েছে সরকার, বিনিয়োগ প্রয়োজন: প্রধানমন্ত্রী

বাংলাদেশের সঙ্গে বন্ধুত্বকে সর্বোচ্চ অগ্রাধিকার দেয় ভারত: রাষ্ট্রপতি মুর্মু

বাংলাদেশ ও ভারতের মধ্যে সহযোগিতা জরুরি: প্রধানমন্ত্রী

রাজধানীর ৬ হাসপাতাল-ডায়াগনস্টিক সেন্টার সিলগালা, ১২টির আংশিক সেবা বন্ধ

টেকসই খাদ্য নিরাপত্তায় মূল চ্যালেঞ্জ জলবায়ু পরিবর্তন: কৃষিমন্ত্রী

পাঁচ বছরে ৬০ লাখ কর্মী বিদেশে পাঠানোর পরিকল্পনা

বিদ্যুৎ উৎপাদনে ব্যবহৃত গ্যাসের দাম বেড়েছে ইউনিট প্রতি ৭৫ পয়সা

বায়তুল মোকাররম এলাকায় সভা-সমাবেশ বন্ধে ব্যবস্থা গ্রহণের নির্দেশ

বিটিসিএলের প্রকল্পে দুর্নীতি: আটজনের বিরুদ্ধে দুদকের মামলা

যে পরিমাণ খাদ্যশস্য মজুত রয়েছে তা সন্তোষজনক: খাদ্যমন্ত্রী

এই বিভাগের সব খবর

শিরোনাম :