রুশ নারীদের ৮টি সন্তান নেওয়ার আহ্বান পুতিনের

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ০১ ডিসেম্বর ২০২৩, ১৪:১৯

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন দেশটির নারীদের প্রতি আটটি বা তার বেশি সন্তান জন্মদান এবং পরিবারকে বড় করার আহ্বান জানিয়েছেন।

মঙ্গলবার মস্কোতে ওয়ার্ল্ড রুশ পিপলস কাউন্সিলের ভাষণে পুতিন একথা বলেন।

ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য ইন্ডিপেনডেন্ট এক প্রতিবেদনে বলেছে, ১৯৯০ সালের পর থেকে রাশিয়ার জন্মহার ক্রমাহত হ্রাস পাচ্ছে এবং গত বছরের ফেব্রুয়ারিতে ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পর থেকে দেশটি ৩ লাখেরও বেশি হতাহতের শিকার হয়েছে।

পুতিন বলেন, ‘মনে রাখা উচিৎ আমাদের অনেক নৃতাত্ত্বিক গোষ্ঠী চার, পাঁচ বা তারও বেশি সন্তান নিয়ে বহু-প্রজন্মের ঐতিহ্য রক্ষা করছে৷ আমাদের অনেক দাদি এবং তার দাদির সাত, আট বা তারও বেশি সন্তান ছিল। আসুন আমরা এই চমৎকার ঐতিহ্যকে রক্ষা করি এবং পুনরুজ্জীবিত করি। বড় পরিবারগুলোকে অবশ্যই আদর্শ হয়ে উঠতে হবে, সমস্ত রাশিয়ার মানুষের জন্য জীবনযাত্রার একটি উপায়। পরিবার কেবল রাষ্ট্র এবং সমাজের ভিত্তি নয়, এটি একটি আধ্যাত্মিক ঘটনা, নৈতিকতার উত্স।’

পুতিন আরও বলেন, ‘রাশিয়ার জনসংখ্যা রক্ষা করা এবং বৃদ্ধি করা আমাদের লক্ষ্য আগামী কয়েক দশক এবং এমনকি সামনের প্রজন্মের জন্য। আগামী বছরগুলোতে রাশিয়ার জনসংখ্যা বাড়ানোই হবে আমাদের লক্ষ্য।’

দ্য ইন্ডিপেনডেন্ট জনিয়েছে, যুক্তরাজ্যের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, ইউক্রেন যুদ্ধে রাশিয়ার সেনাদের নিহতের সংখ্যা সম্ভবত ৩ লাখ ছাড়িয়েছে। এ ছাড়া স্বাধীন রাশিয়ান সংবাদমাধ্যমগুলোর রিপোর্টে দাবি করা হয়েছে, ইউক্রেন যুদ্ধ শুরুর পর থেকে আনুমানিক ৮ থেকে ৯ লাখ মানুষ দেশ ছেড়ে পালিয়েছে।

প্রতিবেদনে আরও বলা হয়, ইউক্রেন যুদ্ধের পরিপ্রেক্ষিতে পশ্চিমাদের আরোপিত নিষেধাজ্ঞার কারণে তীব্র শ্রমশক্তির ঘাটতি এবং ক্রমবর্ধমান অর্থনৈতিক মন্দার প্রত্যক্ষ করছে রাশিয়া।

দ্য ইন্ডিপেনডেন্ট বলেছে, ২০২৩ সালের ১ জানুয়ারী রাশিয়ার জনসংখ্যা ছিল ১৪ কোটি ৬৪ লাখ ৪৭ হাজারের মত। যা ১৯৯৯ সালে তুলনায় অনেক কম, যখন পুতিন দেশটির প্রেসিডেন্টের দায়িত্ব গ্রহণ করেছিলেন।

(ঢাকাটাইমস/০১ডিসেম্বর/এমআর)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

ব্রিটিশ তেলবাহী জাহাজে হুতির ক্ষেপণাস্ত্র হামলা

চীনের মধ্যস্থতায় ঐক্য সংলাপে বসছে ফাতাহ-হামাস

সৌদিতে গাজা নিয়ে আলোচনায় বসতে যাচ্ছেন আরব ও ইইউ কূটনীতিকরা

ভারতের দ্বিতীয় দফায় ভোটের হার আরও কমল

ইসরায়েলবিরোধী বিক্ষোভে উত্তাল যুক্তরাষ্ট্রের শীর্ষ বিশ্ববিদ্যালয়গুলো, গ্রেপ্তার কয়েকশ

চীন ও যুক্তরাষ্ট্রের উচিত অংশীদার হওয়া, প্রতিদ্বন্দ্বী নয়: শি জিনপিং

গাজা উপকূলে অস্থায়ী বন্দর তৈরি করছে যুক্তরাষ্ট্র

ট্রাম্পের বিচার হবে কি না? প্রশ্নে বিভক্ত মার্কিন সুপ্রিম কোর্ট

যুক্তরাষ্ট্রে চীনা শিক্ষার্থীর ৯ মাসের জেল

গাজায় যুদ্ধবিরতি ও বন্দি বিনিময়ের নতুন প্রস্তাব ইসরায়েলের

এই বিভাগের সব খবর

শিরোনাম :