হায়দরাবাদে ভারতীয় প্রশিক্ষণ বিমান বিধ্বস্ত, ২ পাইলট নিহত

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ০৪ ডিসেম্বর ২০২৩, ১৪:১৭

হায়দরাবাদে ভারতীয় বিমানবাহিনীর একটি প্রশিক্ষণ বিমান বিধ্বস্ত হয়ে দুই পাইলটের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে কতৃপক্ষ। তবে এই দুর্ঘটনায় কোনও সম্পত্তির ক্ষয়ক্ষতি হয়নি বা বেসামরিক নাগরিকের হতাহতের খবর পাওয়া যায়নি।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে বলা হয়, সোমবার সকাল ৮টা ৫৫ মিনিটে হায়দরাবাদের ডিন্ডিগুলে অবস্থিত এয়ার ফোর্স একাডেমির (এএফএ) কাছেই এ দুর্ঘটনা ঘটে বলে জানিয়েছে বিমানবাহিনী।

ভারতীয় বিমান বাহিনী সামাজিকমাধ্যম এক্স-এ জানিয়েছে, সকালে এয়ার ফোর্স একাডেমি থেকে একটি নিয়মিত প্রশিক্ষণের জন্য উদয়নের কিছুক্ষণ পরেই ‘পিলাটাস পিসি ৭ এমকে ২’ বিমানটি ভেঙে পড়ে। এ সময় সেই বিমানে একজন প্রশিক্ষণার্থী ক্যাডেট এবং একজন প্রশিক্ষক ছিলেন। এ দুর্ঘটনায় দু’জনেরই মৃত্যু হয়।

এদিকে কী কারণে এই দুর্ঘটনা ঘটল, তা নিয়ে বের করতে ইতিমধ্যেই তদন্ত শুরু করে দিয়েছে বিমানবাহিনী। ভারতীয় বিমানবাহিনীর বিবৃতিতে বলা হয়েছে, বিমান ভেঙে পড়ার কারণ জানতে কোর্ট অফ ইনকোয়ারি শুরু করা হবে।

এ বিমান দুর্ঘটনায় শোক প্রকাশ করেছেন কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং। সামাজিকমাধ্যম এক্স-এ একটি পোস্টে তিনি লেখেন, ‘হায়দরাবাদের কাছে এই বিমান দুর্ঘটনায় আমি মর্মাহত। এটা খুবই দুঃখজনক ঘটনা। এতে দুই পাইলট প্রাণ হারিয়েছেন। আমি শোকাহত পরিবারের সাথে সহমর্মিতা প্রকাশ করছি।’

উল্লেখ্য, এই পিলাটাস প্রশিক্ষণ বিমানটি সুইজারল্যান্ডের একটি সংস্থা তৈরি করে। পাইলটদের প্রশিক্ষণের জন্য ৭৮টি পিলাটাস বিমান কিনেছিল ভারতীয় বিমানবাহিনী। তবে ২০০৮ সাল থেকে পাঁচটি দুর্ঘটনার মুখে পড়ে এই বিমান। এ দুর্ঘটনার জেরে ফের একবার এই বিমানের নিরাপত্তা নিয়ে প্রশ্ন উঠে গেল।

(ঢাকাটাইমস/০৪ডিসেম্বর/এমআর)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :