মৃত বিএনপি নেতাকে আড়াই বছরের সাজা

তাওহিদুল ইসলাম, ঢাকা টাইমস
| আপডেট : ০৭ ডিসেম্বর ২০২৩, ১৯:৩৫ | প্রকাশিত : ০৭ ডিসেম্বর ২০২৩, ১৯:৩৩

বিএনপির ১৫ জন নেতাকর্মীকে সবুজবাগ থানার একটি মামলায় গত ১৯ নভেম্বর দুই বছর ছয় মাস করে কারাদণ্ড দিয়েছে ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট (সিএমএম) আদালত। এর মধ্যে একজন মৃত ব্যক্তিকেও সাজা দিয়ে রায় ঘোষণা করা হয়েছে। মৃত ব্যক্তির নাম এইচ এস সোহরাওয়ার্দী। স্থানীয় বিএনপি নেতা সোহরাওয়ার্দী ঢাকার সবুজবাগ থানার নাসিরাবাদ ইউয়িনের চেয়ারম্যান ছিলেন।

আদালত সূত্র জানিয়েছে, ২০১২ সালের সবুজবাগ থানার একটি মামলায় মৃত বিএনপি নেতা সোহরাওয়ার্দীকে দুই বছর ছয় মাস কারাদণ্ড দিয়ে রায় ঘোষণা করা হয়। সবুজবাগ থানার মামলা নম্বর ১০ (১২) ১২, জিআর নং ৪৭০/১২। গত ১৯ নভেম্বর চীফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মইনুল হোসেন এ মামলার রায় দেন।

ঢাকা টাইমসের অনুসন্ধানে পাওয়া মৃত্যু সনদ ও মামলার কাগজপত্র বিশ্লেষণ করে দেখা যায়, করোনায় আক্রান্ত হয়ে সোহরাওয়ার্দী ২০২১ সালের ১৩ জুলাই মারা গেছেন এইচ এস সোহরাওয়ার্দী।

মৃত ব্যক্তিকে সাজা দেওয়া সম্পর্কে চীফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতের সহকারী পাবলিক প্রসিকিউটর আনোয়ার হোসেন ঢাকা টাইমসকে বলেন, ‘মৃত্যুর কথা যদি কোর্টকে অবগত করানো না হয়, এ অবস্থায় যদি সাী-প্রমাণ হয়ে যায় তাহলে তো সাজা হতেই পারে। কোর্ট তো আর জানে না মৃত্যুর কথা। আসামি বা বাদী প যে কাউকে কোর্টকে জানাতে হবে। এরপর কোর্ট সংশ্লিষ্ট থানায় তদন্ত দিবে এরপর তদন্ত রিপোর্টে যদি বলে মারা গেছেন, তাহলে তাকে অব্যাহতি দিবে।’

তবে এ কথা মানতে নারাজ আসামিপক্ষের আইনজীবী আবু বকর সিদ্দিক। তিনি ঢাকা টাইমসকে বলেন, বিএনপির নেতাকর্মীদের মামলার রায় দ্রুত দেওয়ার জন্য সিএমএম কোর্টের ম্যাজিস্ট্রেটরা তাড়াহুড়া করছে। আর এ জন্যই এমন ঘটনা ঘটেছে।

ঢাকা দণি সিটি করপোরেশনের ৭৩ নং ওয়ার্ডের কাউন্সিলর (অতিরিক্ত) মো. জাহাঙ্গীর হোসেন স্বারিত সোহরাওয়ার্দীর মৃত্যু সনদে বলা হয়েছে, এইচ এস সোহরাওয়ার্দী পিতা মৃত তাজ উদ্দিন মাতব্বর, মাতা মৃত মেহের বানু, সাং-১৫০, ২নং সড়ক দণিগাঁও পো:-বাসাবো ওয়ার্ড নং-৭৩ থানা-সবুজবাগ, জেলা ঢাকা-১২১৪ এর একজন সম্মনিত স্থায়ী বাসিন্দা ছিলেন। তিনি ২০২১ সালের ১৩ জুলাই মৃত্যুবরণ করেন।

এই মামলার আইনজীবী মো. মহিউদ্দিন চৌধুরী ঢাকা টাইমসকে বলেন, অবৈধপন্থা অবলম্বন করে মামলার রায় দেওয়া হয়েছে।

এই মামলার প্রধান আসামি ছাত্রদলের সাবেক সাধারণ সম্পাদক ও বিএনপির নির্বাহী কমিটির সদস্য মো. হাবিবুর রশিদ হাবিব। তাকেও আড়াই বছর কারাদন্ড দেওয়া হয়েছে।

মামলার আরেক আইনজীবি আবু বকর সিদ্দিক ঢাকা টাইমসকে বলেন, মামলার সকল আসামিদের আড়াই বছরের সাজা দিয়েছে। রায়ের সময় আসামিরা অনুপস্থিত ছিলেন। তিনি বলেন, ন্যায় বিচার পাইনি আমরা। কোর্ট বায়াস্ট (প্রভাবিত) হয়ে ফরমায়েশি রায় দিয়েছে। অন্ধের মতো মামলার মৃত আসামিসহ সকল আসামিদের সাজা দিয়েছে।

মামলার এজহার বলছে, ২০১২ সালে ৯ ডিসেম্বর সবুজবাগ থানাধীন খিলগাঁও ফাইওভারের নিচে চায়না পার্কের সামনে মহাসড়কে সকাল ৯টা ২৫ মিনিটে বিআরটিসি (বাস নং ঢাকা মেট্রো-ব-১১-১৩২৮) দোতলা বাসে অবরোধকারী বিএনপি ও জামায়াত-শিবিরের নেতাকর্মীরা বাসের স্টাফ ও যাত্রীদের হত্যার উদ্দেশ্যে গাড়িতে অগ্নিসংযোগ করে এবং যাত্রীদের মারধর করে আহত করে।

এজহারে উল্লেখ করা হয়, বাসে অগ্নিসংযোগকারীরা ছাত্রদল নেতা মো. হাবিবুর রশীদ হাবিবের নির্দেশে এবং বিএনপি নেতা গোলাম হোসেনের নেতৃত্বে সোহরাওয়ার্দীসহ বিএনপি-জামায়াতের ৫০ থেকে ৬০ জন নেতাকর্মীরা এলাকায় আতঙ্ক সৃষ্টির ল্েয গাড়ি ভাঙচুর ও অগ্নিসংযোগ এবং সরকারি কাজে বাঁধা সৃষ্টি করে। এতে একলাখ পঁচিশ হাজার টাকার তির হয়েছে বলে উল্লেখ করা হয় এজহারে।

মৃত্যু ব্যক্তিকে সাজা দেওয়ার দায় কার- জানতে চাইলে চীফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতের সহকারী পাবলিক প্রসিকিউটর আনোয়ার হোসেন ঢাকা টাইমসকে বলেন, দায় আসামি ও বাদী দুই পরেই হতে পারে। বাদী নিয়মিত উপস্থিত থাকলে তারা জানাতে পারত। আর আসামিপও জানাতে পারত। মূল কথা হলো, কোর্টকে অবগত করাতে হবে। কোর্টকে অবগত না করলে কোর্ট রায় দিয়েই দিবে।

এ বিষয় সুপ্রীম কোর্টের জ্যেষ্ঠ আইনজীবী জেড আই খান পান্না ঢাকা টাইমসকে বলেন, মৃত্যু ব্যক্তিকে সাজা দেওয়ায় আইনের ব্যত্যয় ঘটেছে। কারণ এই মামলার তদন্তকারী কর্মকর্তার আদালতকে জানানো উচিত ছিলো যে- এই মামলার আসমি একজন নেই (মারা গেছেন)। এর মানে সঠিক উপায়ে যে তদন্ত হয় না তার একটা প্রমাণ। কোনো ব্যক্তি মারা গেলে সে আর আসামি থাকে না। সেখানে সাজার প্রশ্নও আসে না।

মামলাটিতে মৃত সোহরাওয়ার্দী ছাড়াও আড়াইবছর সাজাপ্রাপ্ত বাকি ১৪ জন হচ্ছেন-হাবিবুর রহমান রশিদ হাবিব, মোরসালিন, মনির হোসেন, কাজী বাবু, আলমাস হোসেন চেয়ারম্যান, আতাউর রহমান, মো. মাকসুদ, ভিডিও বাবু, আলামত, সালামত, ওমর ফারুক, শাহজাহান, এ.কে.এম রাশেদুল হাসান নোমান ও মো. গোলাম হোসেন।

(ঢাকাটাইমস/০৭ডিসেম্বর/টিআই/আরআর)

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজনীতি এর সর্বশেষ

নাশকতার ১৪ মামলায় বিএনপি নেতা সালামের স্থায়ী জামিন

শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবসে আ.লীগের কর্মসূচি

বিএনপির আশার গুড়ে বালি, যুক্তরাষ্ট্র সম্পর্ক গভীর করতে চায়: পররাষ্ট্রমন্ত্রী

প্রতিবেশী দেশ বাংলাদেশকে নিয়ন্ত্রণের চেষ্টা করছে: মির্জা ফখরুল

ফারাক্কা বাঁধ বাংলাদেশের উত্তরাঞ্চলকে মরুভূমি বানাচ্ছে: রাশেদ প্রধান

শেখ হাসিনা ছাড়া এদেশের মানুষের ভাগ্য পরিবর্তন কেউ করেনি: ওবায়দুল কাদের 

সরকারের লোকদের লুটপাটের খবর বের হতে শুরু করেছে: রিজভী

নিখোঁজ ছাত্রদল নেতা আনিসের পরিবারকে বিএনপির আর্থিক সহযোগিতা

উপজেলা নির্বাচনে অংশ নেওয়ায় বিএনপি থেকে আরও ৫২ জন বহিষ্কার

পশ্চিমারা বাংলাদেশ প্রসঙ্গে তাদের অবস্থান পরিবর্তন করেনি: মির্জা ফখরুল 

এই বিভাগের সব খবর

শিরোনাম :