ফসলি জমির পাশে ইটভাটা, হুমকির মুখে পরিবেশ

তালতলী (বরগুনা) প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৯ ডিসেম্বর ২০২৩, ১৬:৩২

বরগুনার তালতলী উপজেলায় একটি ইটভাটার কারণে বর্ষার সময় ও শুকনো মৌসুমে ভোগান্তিতে পড়তে হয় ওই এলার স্কুল মাদরাসার শিক্ষার্থীসহ হাজারো মানুষের।

ইটভাটার কারণে দীর্ঘদিন রাস্তা পাকা না হওয়ায় এলাকাবাসীর মধ্যে ক্ষোভ বিরাজ করছে। অন্যদিকে নিয়মনীতির তোয়াক্কা না করে ফসলি জমির পাশেই ভাটার কার্যক্রম চালিয়ে যাচ্ছেন কর্তৃপক্ষ। এতে মারাত্মক পরিবেশ বিপর্যয় ও জনস্বাস্থ্য হুমকিতে পড়ছে।

স্থানীয়রা অভিযোগ করে বলেন, বরগুনার আমতলী উপজেলার মো. হোসেন নামে একজন ভাটা মালিক তালতলীর কড়ইবাড়িয়া ইউনিয়নের পূর্ব ঝাড়াখালী গ্রামে হোসেন ব্রিকস আমতলী (এইচবিএ) নামে একটি ইটভাটা স্থাপন করেছেন ফসলি জমির পাশেই। এই ভাটাটি তৈরির শুরুতেই এলাকার পরিবেশের ক্ষতি হওয়ার আশঙ্কায় স্থানীয়রা বাধা প্রদান করেন। সেই বাধা উপেক্ষা করে অবৈধ ইটভাটাটির কার্যক্রম চালিয়ে যাচ্ছেন তিনি।

সরেজমিনে দেখা যায়, গ্রামের মধ্যে ফসলি জমির পাশেই বিশাল এলাকাজুড়ে ইটভাটাটিতে পুরোদমে ইট প্রস্তুতের কাজ চলছে। নিয়ম না থাকলেও পোড়ানোর জন্য প্রস্তুত রাখা হচ্ছে কাঠ। ইটভাটার এমন ঝুঁকিপূর্ণ কাজে দেখা গেছে শিশুদেরকেও।

স্থানীয়রা জানান, ইটভাটার বিষাক্ত ধোঁয়ার কারণে কোনো গাছে ফল হয় না, রাস্তার অবস্থাও খুবই খারাপ। বৃষ্টির দিনে ছেলেমেয়েরা স্কুলে যেতে পারে না। আর শুকনো মৌসুমে এই রাস্তাও সংস্কার হয় না। কারণ ইটভাটার গাড়ি রাস্তা নষ্ট করে ফেলে। ইটভাটার কথা শুনলে রাস্তা দিতে চায় না ইঞ্জিনিয়াররা। এই ইটভাটার কারণে এলাকার মানুষের চরম দুর্ভোগ সৃষ্টি হয়েছে।

ইটভাটার মালিক মো. হোসেন ঢাকা টাইমসকে বলেন, রাস্তার জন্য আমি লাখ লাখ ইট দিয়েছি। বৃষ্টির সময় রাস্তায় কাঁদা হতো। ইটভাটা হওয়ার পরে এখন আর কাঁদা হয় না। একটি পক্ষ আছে আমার বিরুদ্ধে ষড়যন্ত্র করছে। তাছাড়া ইটভাটা চালানোর জন্য যা লাইসেন্স প্রয়োজন সব আমার আছে।

এ বিষয়ে তালতলী উপজেলা নির্বাহী কর্মকর্তা সিফাত আনোয়ার টুম্পা ঢাকা টাইমসকে বলেন, তালতলীতে দুটি ইটভাটা আছে তাদের লাইসেন্স রয়েছে বলে শুনেছি। ভাটার মালিকের সঙ্গে আমরা বসেছি। তিনি স্থানীয় চেয়ারম্যানকে নিয়ে রাস্তাটি সংস্কার করবেন বলে আমাদের জানিয়েছেন।

(ঢাকাটাইমস/২৯ডিসেম্বর/ইএইচ)

সংবাদটি শেয়ার করুন

সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সারাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :