ডিসিকে হুমকি: প্রার্থিতা হারালেন লক্ষ্মীপুর-১ আসনের পবন

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
| আপডেট : ০২ জানুয়ারি ২০২৪, ১৮:৪৮ | প্রকাশিত : ০২ জানুয়ারি ২০২৪, ১৬:২২

নির্বাচন-পূর্ব অনিয়মের দায়ে প্রার্থিতা বাতিল হলো লক্ষ্মীপুর-১ আসনের স্বতন্ত্র প্রার্থী হাবিবুর রহমান পবনের। ফলে তিনি আর দ্বাদশ সংসদ নির্বাচনে অংশ নিতে পারছেন না। নির্বাচনি অপরাধে প্রথমবারের মতো কোনো প্রার্থীর প্রার্থিতা বাতিলের ঘটনা এটি।

মঙ্গলবার নির্বাচন কমিশনের আইন সচিব আব্দুস সালামের স্বাক্ষরিত এক চিঠিতে এ তথ্য জানায় ইসি মিডিয়া।

চিঠিতে জানানো হয়, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে লক্ষ্মীপুর-১ সংসদীয় আসনের স্বতন্ত্র প্রার্থী হাবিবুর রহমান পবন গত ৩০ ডিসেম্বর সন্ধ্যা ৭.২২ মিনিটের সময় লক্ষ্মীপুর জেলা প্রশাসক ও সংশ্লিষ্ট রিটার্নিং অফিসারকে ০১৯…৮৪ নম্বর হতে হোয়াটসঅ্যাপের মাধ্যমে ফোন করে অকথ্য, আপত্তিকর ও অশোভন বক্তব্য দেন। রিটার্নিং অফিসার ও পুলিশ সুপারকে তিন দিনের মধ্যে বদলিসহ বিভিন্ন ব্যবস্থা গ্রহণের বিষয়ে ভয়-ভীতি ও হুমকি দেন। পরে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণের অনুরোধ করে জেলা প্রশাসক ও সংশ্লিষ্ট রিটার্নিং অফিসার নির্বাচন কমিশন সচিবালয়ে চিঠি দেন। এ বিষয়ে প্রার্থীকে তার বিরুদ্ধে আইনানুগ পদক্ষেপ গ্রহণের বিষয়ে ১ জানুয়ারি ২০২৪ নির্বাচন কমিশন সচিবালয়ে সশরীরে উপস্থিত হয়ে নির্বাচন কমিশনের নিকট ব্যাখ্যা প্রদানের জন্য চিঠি দেওয়া হয়। ফলে বর্ণিত প্রার্থী উল্লিখিত তারিখে নির্বাচন কমিশন সচিবালয়ে সশরীরে উপস্থিত হয়ে নির্বাচন কমিশনের নিকট ব্যাখ্যা প্রদান করেন।

এছাড়া জেলা প্রশাসক রিটার্নিং অফিসারের অভিযোগের বিষয়টির সত্যতা রয়েছে বলে নির্বাচন কমিশনকে প্রতিবেদন দেন।

এ ঘটনায় ১ জানুয়ারি একটি শুনানি করে নির্বাচন কমিশন। শুনানিতে প্রার্থীপক্ষের বক্তব্য, লক্ষ্মীপুর জেলা নির্বাচন অফিসারের পাঠানো তদন্ত প্রতিবেদন, নির্বাচনি অনুসন্ধান প্রতিবেদন এবং সংশ্লিষ্ট আইন ও বিধি পর্যালোচনায় প্রার্থীর নির্বাচন-পূর্ব অনিয়মের বিষয়টি প্রমাণিত হয়েছে। ফলে রিপ্রেন্টেশন অব দ্য পিপল অর্ডার ১৯৭২, এর আর্টিকেল ৯১-ই এর ক্লজ (২) বিধান অনুযায়ী নির্বাচন কমিশন লক্ষ্মীপুর-১ নির্বাচনি আসনে স্বতন্ত্র প্রার্থী মোহাম্মদ হাবিবুর রহমান পবনের প্রার্থিতা বাতিলের সিদ্ধান্ত নিয়েছে।

চিঠিতে বলা হয়, সেই শুনানির প্রেক্ষিতে মঙ্গলবার পবনের শুনানির রায় ঘোষণা করে বলা হয়, ‘আপনার বিরুদ্ধে নির্বাচনি অপরাধসহ 'নির্বাচন-পূর্ব অনিয়ম' সংঘটনের বিষয়টি প্রমাণিত হওয়ায় দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ২৭৪ লক্ষ্মীপুর-১ আসনে আপনার প্রার্থিতা বাতিল করা হলো।

(ঢাকাটাইমস/০২জানুয়ারি/এএম/ইএস)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

রবিবার খুলছে প্রাথমিক বিদ্যালয়, সকাল ৮টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত ক্লাস

থাইল্যান্ডের ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর

শেরে বাংলার মৃত্যুবার্ষিকীতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

হাসিনা-থাভিসিন দ্বিপাক্ষীক বৈঠক, থাইল্যান্ডের সঙ্গে ৫ দলিল স্বাক্ষর

কেন্দ্রীয় ব্যাংকে সাংবাদিক প্রবেশে নিষেধাজ্ঞা স্বেচ্ছাচারিতামূলক: টিআইবি

রোহিঙ্গা ইস্যুতে একসঙ্গে কাজ করবে ঢাকা-ব্যাংকক: পররাষ্ট্রমন্ত্রী

একযোগে আট বিভাগে সম্পন্ন হলো ৪৬তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা

৭৬ বছরের রেকর্ড ভাঙছে তাপপ্রবাহ

তাপপ্রবাহে রেলের কর্মীদের জন্য ৫ নির্দেশনা

মানবসম্পদ উন্নয়নে উচ্চ শিক্ষার বিকল্প নেই: স্থানীয় সরকার মন্ত্রী

এই বিভাগের সব খবর

শিরোনাম :