আইপিএলে কেকেআর-পাঞ্জাব ম্যাচে যত রেকর্ড

ক্রীড়া ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ২৭ এপ্রিল ২০২৪, ১১:৩৬

এবারের আইপিএলে রানের জোয়ার বইছে। প্রতি ম্যাচেই রানের বন্যায় ভেসে যাচ্ছে বোলারদের সব পরিশ্রম। এবারের আইপিএলের শুরু থেকে ব্যাটারদের তাণ্ডব দেখে মনে হচ্ছিল, দলীয় কোনো সংগ্রহই নিরাপদ নয়। ইডেন গার্ডেনে কাল রাতে কলকাতা নাইট রাইডার্সের দেওয়া ২৬২ রানের লক্ষ্য ৮ উইকেট ও ৮ বল হাতে রেখেই ছুঁয়ে ফেলে সেটাই প্রমাণ করেছে পাঞ্জাব কিংস। স্বীকৃত টি-টোয়েন্টিতে এখন এটাই সর্বোচ্চ রান তাড়া করে জয়ের বিশ্ব রেকর্ড। কালকের ‘পাগলাটে’ ম্যাচ রেকর্ড বইয়ে আরও কিছু পরিবর্তন এনেছে। সেগুলোই দেখে নেওয়া যাক—

২৬২

ইডেন গার্ডেন্সে টি-টোয়েন্টি ক্রিকেটের ইতিহাসে সবচেয়ে বেশি রান তাড়া করার রেকর্ড গড়েছে পাঞ্জাব কিংস। এর আগে ২০২৩ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ২৫৯ রানের স্কোর তাড়া করে জিতেছিলো দক্ষিণ আফ্রিকা। একই বছর কাউন্টি ক্রিকেটে সারের বিপক্ষে ২৫৩ রান তাড়া করে জিতেছিল মিডলসেক্স।

আইপিএলে এতদিন সর্বোচ্চ রান তাড়া করে জয়ের রেকর্ড ছিল ২২৪ রানের। রাজস্থান রয়্যালসই কয়েকদিন আগে কেকেআরের বিপক্ষে এই রেকর্ড গড়েছিলো। এবার সেই কেকেআরের বিপক্ষেই সর্বোচ্চ রান তাড়া করার রেকর্ড গড়লো পাঞ্জাব।

৪২

টি-টোয়েন্টি ক্রিকেটের ইতিহাসে এক ম্যাচে সর্বোচ্চ ছক্কা মারার ঘটনা ঘটেছে কেকেআর-পাঞ্জাব ম্যাচে। গত মাসেই সানরাইজার্স হায়দরাবাদ এবং মুম্বাই ইন্ডিয়ান্স ম্যাচে ৩৮টি ছক্কার মার মেরেছিলো ব্যাটাররা। গত সপ্তাহে রয়েল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু এবং সানরাইজার্স হায়দারাবাদ ম্যাচেও ৩৮টি ছক্কার মার মারা হয়েছিলো।

২৪

কেকেআরের ছুঁড়ে দেয়া ২৬২ রানের চ্যালেঞ্জ তাড়া করতে নেমে ২৪টি ছক্কার মার মেরেছে পাঞ্জাব কিংসের ব্যাটাররা। যে কোনো একটি দল কর্তৃক এক ম্যাচে ছক্কা মারার ক্ষেত্রে এটা দ্বিতীয় সর্বোচ্চ। গত বছর নেপালের ব্যাটাররা এক ইনিংসে ২৬টি ছক্কার মার মেরেছিলো মঙ্গোলিয়ার বিপক্ষে। আইপিএলের ইতিহাসে পাঞ্জাব কিংসের ২৪টি ছক্কা সর্বোচ্চ। তাড়া পেছনে ফেলেছে সানরাইজার্স হায়দরাবাদকে। ২২টি করে ছক্কার মার মেরেছিলো তারা বেঙ্গালুরু এবং দিল্লি ক্যাপিটালসের বিপক্ষে।

৫২৩

কেকেআর এবং পাঞ্জাব- দুই দল মিলে এই ম্যাচে করেছে ৫২৩ রান। যা যৌথভাবে দ্বিতীয় সর্বোচ্চ। সানরাইজার্স হায়দরাবাদ এবং মুম্বাই ইন্ডিয়ান্সও কিছুদিন আগে ৫২৩ রান করেছিলে। তবে দুই দল মিলে সর্বোচ্চ রানের স্কোর হলো ৫৪৯। সানরাইজার্স হায়দরাবাদ এবং রয়েল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু মিলে চলতি আইপিএলেই করেছিলো এতগুলো রান।

আইএপিএলে একই ম্যাচে দুই দলের চার ওপেনারেরই ৫০ বা তার বেশি রান করার ঘটনা এই প্রথম ঘটলো। কেকেআরের ফিল সল্ট (৭৫), সুনিল নারিন (৭১), পাঞ্জাবের প্রাবশিরাম সিং (৫৪) এবং জনি বেয়ারেস্ট (১০৮*) - এই চার ওপেনারই হাফ সেঞ্চুরির মাইল ফলক পার হয়েছিলেন। তবে, আন্তর্জাতিক ক্রিকেট হিসেব করলে এই ঘটনা ১১তম। চার ওপেনার মিলে করেছে মোট ৩০৮ রান। যা আইপিএলে সর্বোচ্চ।

পাঞ্জাব কিংস এবং কেকেআরের ম্যাচে মোট হয়েছে ৫টি ৫০ প্লাস স্কোর। প্রতিটি হাফ সেঞ্চুরিই হয়েছে ২০০ প্লাস স্ট্রাইক রেটে। ফিল সল্ট (২৫ বলে), নারিন (২৩ বলে), প্রাবশিরাম (১৮ বলে), বেয়ারেস্ট (২৩ বলে) এবং শশাঙ্ক সিং (২৩ বলে) - খেলেন পঞ্চাশোর্ধ্ব ইনিংস। টি-টোয়েন্টি ক্রিকেটের ইতিহাসে এক ম্যাচে এতগুলো হাফ সেঞ্চুরি হলো, যার প্রতিটি ২৫ কিংবা তারও কম বলে। এমন ঘটনা এই প্রথম ঘটলো।

(ঢাকাটাইমস/২৭এপ্রিল/এনবিডব্লিউ)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

খেলাধুলা এর সর্বশেষ

স্পেনের দুর্দান্ত ইউরো যাত্রা, হোঁচট খেল ক্রোয়েশিয়া

পরিত্যক্ত হলো ‘গুরুত্বহীন’ ভারত-কানাডা ম্যাচ

দক্ষিণ আফ্রিকার সঙ্গে পারেনি, বাংলাদেশের বিপক্ষে নেপাল জিততেই চায়

৩ জনকে বাদ দিয়ে কোপা আমেরিকার দল ঘোষণা করল আর্জেন্টিনা

স্কটল্যান্ডের জালে গোল উৎসবে ইউরো মিশন শুরু জার্মানির

মেসি-মার্টিনেজের ৪ গোলে বড় জয় আর্জেন্টিনার

উগান্ডার বিরুদ্ধে নিউজিল্যান্ডের সান্ত্বনার জয়

শ্বাসরুদ্ধকর ম্যাচে নেপালকে কাঁদিয়ে দক্ষিণ আফ্রিকার ১ রানে জয়

যুক্তরাষ্ট্র-আয়ারল্যান্ড ম্যাচ পরিত্যক্ত, কপাল পুড়ল পাকিস্তানের

পরিত্যক্তের পথে আয়ার‌ল্যান্ড-যুক্তরাষ্ট্র ম্যাচ, ছিটকে যাচ্ছে পাকিস্তান

এই বিভাগের সব খবর

শিরোনাম :