যুক্তরাষ্ট্রে স্কুলে বন্দুকধারীর গুলিতে সহপাঠী নিহত, আহত ৫

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ০৫ জানুয়ারি ২০২৪, ১২:২০

যুক্তরাষ্ট্রের আইওয়া অঙ্গরাজ্যের একটি হাই স্কুলে ১৭ বছরের বন্দুকধারী এক কিশোরের গুলিতে তার সহপাঠী নিহত হয়েছে। এ ঘটনায় বন্দুকধারী কিশোরসহ আরও পাঁচজন আহত হয়েছেন। খবর এনডিটিভির।

বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, স্থানীয় সময় সকাল সাড়ে ৭টার দিকে রাজধানী ডেস মইনেস থেকে প্রায় ৩৫ মাইল দূরে পেরি হাই স্কুলে এই ঘটনা ঘটে। পরে পুলিশ ও সশস্ত্র ইউনিট ওই স্কুলে ছুটে যায়। এ ঘটনার পর স্কুলের একাডেমিক কার্যক্রম বন্ধ রয়েছে।

আইওয়া ডিভিশন অফ ক্রিমিনাল ইনভেস্টিগেশনের সহকারী পরিচালক মিচ মর্টভেডট জানিয়েছেন, নিহত শিক্ষার্থী ষষ্ঠ শ্রেণীতে ছাত্র ছিল, তার বয়স ১১-১২ বছর। ধারণা করা হচ্ছে সে সকালের নাস্তা করার জন্য সেখানে উপস্থিত হয়েছিল।

১৭ বছর বয়সী বন্দুকধারীর হামলায় আহতদের মধ্যে আরও ৪ জন ছাত্র এবং একজন প্রশাসনিক কর্মকর্তা রয়েছেন।

ঘটনার পর পুলিশ স্কুলে একটি ইম্প্রোভাইজড বিস্ফোরক ডিভাইসও খুঁজে পায়, পরে তা নিষ্ক্রিয় করা হয়।

মর্টভেডট সাংবাদিকদের বলেন, ‘অফিসাররা অবিলম্বে হামলার উৎস খুঁজে বের করার চেষ্টা করে। পরে তারা দ্রুত বিস্ফোরক ডিভাইস খুঁজে পায়।

স্কুলটির এক ছাত্রী আভা অগাস্টাস স্থানীয় এক টেলিভিশনকে বলেছে, গোলাগুলির সময় সে একটি শ্রেণিকক্ষে লুকিয়ে ছিল। কর্তৃপক্ষ পরিস্থিতি তাদের নিয়ন্ত্রণে, জানানোর পরে সে দৌড়ে বেরিয়ে আসে। এ সময় সে ‘সর্বত্র কাঁচ ও মেঝেতে রক্ত’ দেখছে বলেও জানায়।

সংবাদমাধ্যম সিএনএন জানিয়েছে, বৃহস্পতিবার স্কুলের ক্যালেন্ডার অনুসারে নতুন সেমিস্টারের ক্লাসের প্রথম দিন হওয়ার কথা ছিল। এ ঘটনার পর স্কুল বন্ধ ঘোষণা করা হয়েছে।

এদিকে বুধবার আরেকটি গুলির খবর পাওয়া গেছে, যেখানে ভার্জিনিয়ায় একটি হাই স্কুলের বাইরে একজন ১৫ বছর বয়সী একজনকে গুলি করেছে বলে অভিযোগ করা হয়েছে৷

যুক্তরাষ্ট্রের অলাভজনক সংস্থা ‘গান ভায়োলেন্স আর্কাইভ’ অনুসারে, চলতি বছরের প্রথম চার দিনে ইতিমধ্যে দেশজুড়ে তিনটি গণগুলির ঘটনা রেকর্ড করা হয়েছে। বেসরকারি সংস্থাটি একটি গণগুলিকে চার বা তার বেশি লোক আহত বা নিহত হিসাবে সংজ্ঞায়িত করে৷

২০২৩ সালে এ ধরনের মোট ৬৫৬টি গণগুলির ঘটনা ঘটে বলেও জানায় গান ভায়োলেন্স আর্কাইভ।

(ঢাকাটাইমস/০৫জানুয়ারি/এমআর)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :