প্রথমবারের মতো ভোট দিবেন মানতা সম্প্রদায়

রিপন কুমার দাস, পটুয়াখালী
 | প্রকাশিত : ০৬ জানুয়ারি ২০২৪, ২২:১৬

নৌকায় জন্ম, নৌকায় মৃত্যু। জীবন-জীবিকা এবং সংসার সবকিছুই এই ১৫ থেকে ২০ ফুট দৈর্ঘ্যের কাঠের নৌকায়। ভিটেমাটি হারা ভাসমান এই সম্প্রদায়টির নাম ‘মানতা’। ধর্ম ইসলাম, জন্মসূত্রে দেশের নাগরিক হলেও সমাজ সভ্যতা থেকে বিচ্ছিন্ন শত বছরের পুরোনো এ জনগোষ্ঠীর কারোই ছিল না জাতীয় পরিচয়পত্র। ভিটেমাটি হারা জলে ভাসমান ‘মানতা’ সম্প্রদায় এবার প্রথম বারের মতো ভোট দিবেন জাতীয় নির্বাচনে।

আজ এ ঘাটে, তো কাল অন্য ঘাটে। জোয়ার ভাটার ছন্দে চলে যাদের জীবন, শত বছর পর হলেও তাদের অনেকেই এবার পেয়েছেন নাগরিকত্ব। তাই এবার তারা ভোটকেন্দ্রে যাবেন ভোট দিতে।

জীবনে প্রথমবার ভোট দেবার আনন্দ মানতাদের নৌকায় নৌকায়। ভোটের দিনের অপেক্ষার প্রহর যেন কাটছে না তাদের।

যুগ যুগ ধরে সভ্যতার বাইরে থাকা মানতাদের জাতীয় পরিচয়পত্র করার পেছনের কারণ মুজিব শতবর্ষে প্রধানমন্ত্রীর উপহারের ঘর। ভোট সম্পর্কে অজ্ঞ থাকায় ভোটার করার প্রতি আগ্রহ না থাকলে পরিচয়পত্র করে মাথাগোঁজার ঠাঁই হিসেবে ঘর দেয়া হলে আগ্রহ বাড়ে। এরপরই সভ্যতার ছোঁয়া লাগতে শুরু করে তাদের গায়ে।

রাঙ্গাবালী উপজেলা নির্বাহী কর্মকর্তা মিজানুর রহমান ঢাকা টাইমসকে বলেন, আমরা মানতা সম্প্রদায়ের মানুষদের মুজিব বর্ষের ঘর দিয়েছি, জাতীয় পরিচয়পত্র দিয়েছি, ভোটার তালিকায় অন্তর্ভুক্ত করেছি। আমরা তাদেরকে মূল ধরায় ফিরিয়ে আনার চেষ্টা করছি। এবারের জাতীয় নির্বাচনে আমরা সকল মানতা সম্প্রদায়দের লোকজনদের ভোটের আওতায় এনেছি এবং তারা প্রথম এবার ভোট দিবেন এতে খুশি আমরা প্রশাসনও।

(ঢাকাটাইমস/০৬জানুয়ারি/ইএইচ)

সংবাদটি শেয়ার করুন

সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সারাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :