ঠান্ডায় রোগ প্রতিরোধ করে স্বাস্থ্যকর গরম স্যুপ

ফিচার ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৪ জানুয়ারি ২০২৪, ১০:০১

হিমেল বাতাস আর ভোরের কুয়াশার শীতের আমেজ জাঁকিয়ে বসেছে চারিদিকে। শীতের দিনে হরেক রকম সংক্রমণ জনিত সমস্যা হয়। আর তার মধ্যে প্রধান হল সর্দি-কাশি-গলা ব্যথার সমস্যা। ঠাণ্ডা লাগা বা সর্দি কাশির সমস্যায় খুব কাজে দেয় চিকেন, সবজির স্যুপ। শীতকালে এক পেয়ালা ধোঁয়া ওঠা স্যুপে চুমুক দেওয়ার মজাই আলাদা৷ তবে স্যুপ বানাতে হবে বিশেষ কিছু পদ্ধতি মেনে। স্যুপ অনেকেই বানান বাড়িতে। এই সামান্য কিছু ভুলের জন্য তাতে দোকানের মত স্বাদ আসে না।

স্যুপের জন্য সবজি সিদ্ধ করার সময় আঁচ কম রাখুন। উচ্চ আঁচে রান্না করলে সবজি সেদ্ধ হয় জলদি ঠিকই। কিন্তু পুষ্টিগুণ কমে যায়। তাই কম আঁচে সেদ্ধ করুন। সেদ্ধ হয়ে গেলে তা হাতেই ভাল করে স্ম্যাশ করে নিন। স্যুপে ভালো করে মেশালে স্যুপের স্বাদ ও গঠন দুটোই ভালো থাকে।

বাড়িতে স্যুপ তৈরি করার সময়, এটিতে রেডিমেড ভেজিটেবল স্টক মেশানো যেতে পারে। তবে রেডিমেড ভেজিটেবল স্টকের পরিবর্তে বাড়িতে তা বানিয়ে নিতে পারলে সবথেকে ভাল। চিকেনের স্টক তৈরি করে তা কাঁচের বাটি বা জারে সংরক্ষণ করুন বাড়িতেই।

স্যুপ বানানোর সময় যদি পাতলা হয়ে যায়, তাহলে ১ চা চামচ কর্নফ্লাওয়ারে ১/৪ কাপ জল মিশিয়ে গুলে নিন। স্যুপে যোগ করুন এবং এটি ঘন হওয়া পর্যন্ত রান্না করুন। সঙ্গে গোলমরিচের গুঁড়া মিশিয়ে দিতে ভুলবেন না।

টাটকা সবজি, মাংস ব্যবহার করার চেষ্টা করুন। এতে স্যুপের স্বাদ ভাল হয়। স্যুপে চিনির পরিবর্তে লাল টমেটো ব্যবহার করুন। এতে খেতে আরও বেশি ভাল লাগবে।

স্যুপ খেতে চাইলে শীতের এই সময়টাই আদর্শ সময়। গরম গরম স্যুপে পেট তও ঠান্ডা হবেই, সেই সঙ্গে পালাবে শীত। অতিথি আপ্যায়নে বা পরিবারের সবাইকে নিয়ে বাড়িতে তৈরি মজাদার কিছু স্যুপের রেসিপি দেওয়া হলো-

ভেজিটেবল চিকেন স্যুপ

উপকরণ

চিকেন কুচি: ১ কাপ

গাজর কুচি: আধা কাপ

বাঁধাকপি কুচি: আধা কাপ

ফুলকপি কুচি: আধা কাপ

পেঁয়াজ কলি কুচি: আধা কাপ

টমেটো কুচি: আধা কাপ

চিকেন স্টক: ২ বা ৩ কাপ

গোলমরিচ গুঁড়া: ১ চা চামচ

লেবুর রস: ২ চা চামচ

কর্নফ্লাওয়ার: ৩ চা চামচ

লবণ: পরিমাণমতো

ধনেপাতা কুচি: ইচ্ছামতো

কাঁচামরিচ কুচি: ২ চা চামচ

আদাবাটা: আধা চা চামচ

রসুন বাটা: আধা চা চামচ

প্রণালি

চিকেন কুচি আদা ও রসুন বাটা দিয়ে সিদ্ধ করে নিন। এবার প্যানে চিকেন স্টক দিয়ে তাতে সব সবজি দিয়ে সিদ্ধ করুন। তাতে লবণ, গোলমরিচ দিয়ে দিন। কর্নফ্লাওয়ার পানিতে গুলে দিয়ে দিন। নামানোর আগে দিন লেবুর রস, কাঁচামরিচ কুচি ও ধনেপাতা কুচি। সব দিয়ে ২ মিনিট পর নামিয়ে গরম গরম পরিবেশন করুন।

মিষ্টি কুমড়ার স্যুপ

উপকরণ

মিষ্টি কুমড়া: ৫০০ গ্রাম

মাখন: ৪ চা চামচ

পেঁয়াজ: ২টি বেটে অথবা কুচিয়ে নেওয়া

গাজর: ১টি

আদাকুচি: ১ চা চামচ

লবণ ও গোলমরিচ: স্বাদমতো

কারি পাউডার: ১ গ্রাম

পানি: পরিমাণ মতো

প্রণালী

সব সব্জি টুকরো টুকরো করে নিতে হবে। যদি পেঁয়াজ বেটে না দেন, তবে সেগুলিও কুচিয়ে নিতে হবে একসঙ্গে। কম আঁচে একটি পাত্র বসিয়ে তার মধ্যে মাখন দিতে হবে। তবে খেয়াল রাখবেন, পাত্রের তলাটা যেন বেশ পুরু হয়। মাখন গলে এলে তাতে দিয়ে সব সব্জি দিয়ে দিন। ১০ মিনিটের জন্য ভাজুন। সবজিগুলি নরম হয়ে এলে কারি পাউডার দিয়ে দিন। এর পর ভাজা সব্জিগুলি তুলে নিয়ে একটি ব্লেন্ডারে দিয়ে পেস্ট করে নিন। পেস্ট করার সময়ে পরিমাণ মতো পানি যোগ করতে হবে। যে পাত্রে রান্না হচ্ছিল, তাতে আবার একটু মাখন দিয়ে, পেস্ট করে রাখা সব্জি দিয়ে দিন। পেস্ট ঢালার সময়ে একটু ছেঁকে নিতে পারেন। এই মিশ্রণটির সঙ্গে পরিমাণ মতো জল মিশিয়ে আবার ফুটিয়ে নিন। ভাল করে নেড়ে নিয়ে স্বাদ অনুসারে জিরে গুঁড়ো, গোলমরিচের গুঁড়ো আর নুন মিশিয়ে নিন। যারা একটু আমিষ খেতে ভালবাসেন, তাঁরা আগে থেকে সেদ্ধ করে রাখা মুরগির মাংস কুচিয়ে দিতে পারেন রান্নার সময়। স্যুপ ঘন করতে চাইলে দিতে পারেন চিজও।

চিকেন স্যুপ

উপকরণ

চিকেন: ৪ পিস

কর্নফ্লাওয়ার: পরিমাণমতো

পানি: ৮ কাপ

চিনি: ২ টেবিল চামচ

কাঁচা মরিচ: ফালি পরিমাণমতো

তেল: কোয়াটার কাপ

প্রণালী

চিকেন কিউব করে কেটে নিন। পাত্রে তেল দিন, তেল গরম হলে চিকেন দিন, চিকেন ভাজা হলে পানি দিন। পানি ফুটে উঠলে চিনি, কাঁচা মরিচ, টেস্টিং সল্ট, লবণ দিন। চিকেন সিদ্ধ হলে কর্নফ্লাওয়ার দিন। ডিম দিন। এবার নামিয়ে গরম গরম পরিবেশন করুন।