ঠান্ডায় রোগ প্রতিরোধ করে স্বাস্থ্যকর গরম স্যুপ

ফিচার ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৪ জানুয়ারি ২০২৪, ১০:০১

হিমেল বাতাস আর ভোরের কুয়াশার শীতের আমেজ জাঁকিয়ে বসেছে চারিদিকে। শীতের দিনে হরেক রকম সংক্রমণ জনিত সমস্যা হয়। আর তার মধ্যে প্রধান হল সর্দি-কাশি-গলা ব্যথার সমস্যা। ঠাণ্ডা লাগা বা সর্দি কাশির সমস্যায় খুব কাজে দেয় চিকেন, সবজির স্যুপ। শীতকালে এক পেয়ালা ধোঁয়া ওঠা স্যুপে চুমুক দেওয়ার মজাই আলাদা৷ তবে স্যুপ বানাতে হবে বিশেষ কিছু পদ্ধতি মেনে। স্যুপ অনেকেই বানান বাড়িতে। এই সামান্য কিছু ভুলের জন্য তাতে দোকানের মত স্বাদ আসে না।

স্যুপের জন্য সবজি সিদ্ধ করার সময় আঁচ কম রাখুন। উচ্চ আঁচে রান্না করলে সবজি সেদ্ধ হয় জলদি ঠিকই। কিন্তু পুষ্টিগুণ কমে যায়। তাই কম আঁচে সেদ্ধ করুন। সেদ্ধ হয়ে গেলে তা হাতেই ভাল করে স্ম্যাশ করে নিন। স্যুপে ভালো করে মেশালে স্যুপের স্বাদ ও গঠন দুটোই ভালো থাকে।

বাড়িতে স্যুপ তৈরি করার সময়, এটিতে রেডিমেড ভেজিটেবল স্টক মেশানো যেতে পারে। তবে রেডিমেড ভেজিটেবল স্টকের পরিবর্তে বাড়িতে তা বানিয়ে নিতে পারলে সবথেকে ভাল। চিকেনের স্টক তৈরি করে তা কাঁচের বাটি বা জারে সংরক্ষণ করুন বাড়িতেই।

স্যুপ বানানোর সময় যদি পাতলা হয়ে যায়, তাহলে ১ চা চামচ কর্নফ্লাওয়ারে ১/৪ কাপ জল মিশিয়ে গুলে নিন। স্যুপে যোগ করুন এবং এটি ঘন হওয়া পর্যন্ত রান্না করুন। সঙ্গে গোলমরিচের গুঁড়া মিশিয়ে দিতে ভুলবেন না।

টাটকা সবজি, মাংস ব্যবহার করার চেষ্টা করুন। এতে স্যুপের স্বাদ ভাল হয়। স্যুপে চিনির পরিবর্তে লাল টমেটো ব্যবহার করুন। এতে খেতে আরও বেশি ভাল লাগবে।

স্যুপ খেতে চাইলে শীতের এই সময়টাই আদর্শ সময়। গরম গরম স্যুপে পেট তও ঠান্ডা হবেই, সেই সঙ্গে পালাবে শীত। অতিথি আপ্যায়নে বা পরিবারের সবাইকে নিয়ে বাড়িতে তৈরি মজাদার কিছু স্যুপের রেসিপি দেওয়া হলো-

ভেজিটেবল চিকেন স্যুপ

উপকরণ

চিকেন কুচি: ১ কাপ

গাজর কুচি: আধা কাপ

বাঁধাকপি কুচি: আধা কাপ

ফুলকপি কুচি: আধা কাপ

পেঁয়াজ কলি কুচি: আধা কাপ

টমেটো কুচি: আধা কাপ

চিকেন স্টক: ২ বা ৩ কাপ

গোলমরিচ গুঁড়া: ১ চা চামচ

লেবুর রস: ২ চা চামচ

কর্নফ্লাওয়ার: ৩ চা চামচ

লবণ: পরিমাণমতো

ধনেপাতা কুচি: ইচ্ছামতো

কাঁচামরিচ কুচি: ২ চা চামচ

আদাবাটা: আধা চা চামচ

রসুন বাটা: আধা চা চামচ

প্রণালি

চিকেন কুচি আদা ও রসুন বাটা দিয়ে সিদ্ধ করে নিন। এবার প্যানে চিকেন স্টক দিয়ে তাতে সব সবজি দিয়ে সিদ্ধ করুন। তাতে লবণ, গোলমরিচ দিয়ে দিন। কর্নফ্লাওয়ার পানিতে গুলে দিয়ে দিন। নামানোর আগে দিন লেবুর রস, কাঁচামরিচ কুচি ও ধনেপাতা কুচি। সব দিয়ে ২ মিনিট পর নামিয়ে গরম গরম পরিবেশন করুন।

মিষ্টি কুমড়ার স্যুপ

উপকরণ

মিষ্টি কুমড়া: ৫০০ গ্রাম

মাখন: ৪ চা চামচ

পেঁয়াজ: ২টি বেটে অথবা কুচিয়ে নেওয়া

গাজর: ১টি

আদাকুচি: ১ চা চামচ

লবণ ও গোলমরিচ: স্বাদমতো

কারি পাউডার: ১ গ্রাম

পানি: পরিমাণ মতো

প্রণালী

সব সব্জি টুকরো টুকরো করে নিতে হবে। যদি পেঁয়াজ বেটে না দেন, তবে সেগুলিও কুচিয়ে নিতে হবে একসঙ্গে। কম আঁচে একটি পাত্র বসিয়ে তার মধ্যে মাখন দিতে হবে। তবে খেয়াল রাখবেন, পাত্রের তলাটা যেন বেশ পুরু হয়। মাখন গলে এলে তাতে দিয়ে সব সব্জি দিয়ে দিন। ১০ মিনিটের জন্য ভাজুন। সবজিগুলি নরম হয়ে এলে কারি পাউডার দিয়ে দিন। এর পর ভাজা সব্জিগুলি তুলে নিয়ে একটি ব্লেন্ডারে দিয়ে পেস্ট করে নিন। পেস্ট করার সময়ে পরিমাণ মতো পানি যোগ করতে হবে। যে পাত্রে রান্না হচ্ছিল, তাতে আবার একটু মাখন দিয়ে, পেস্ট করে রাখা সব্জি দিয়ে দিন। পেস্ট ঢালার সময়ে একটু ছেঁকে নিতে পারেন। এই মিশ্রণটির সঙ্গে পরিমাণ মতো জল মিশিয়ে আবার ফুটিয়ে নিন। ভাল করে নেড়ে নিয়ে স্বাদ অনুসারে জিরে গুঁড়ো, গোলমরিচের গুঁড়ো আর নুন মিশিয়ে নিন। যারা একটু আমিষ খেতে ভালবাসেন, তাঁরা আগে থেকে সেদ্ধ করে রাখা মুরগির মাংস কুচিয়ে দিতে পারেন রান্নার সময়। স্যুপ ঘন করতে চাইলে দিতে পারেন চিজও।

চিকেন স্যুপ

উপকরণ

চিকেন: ৪ পিস

কর্নফ্লাওয়ার: পরিমাণমতো

পানি: ৮ কাপ

চিনি: ২ টেবিল চামচ

কাঁচা মরিচ: ফালি পরিমাণমতো

তেল: কোয়াটার কাপ

প্রণালী

চিকেন কিউব করে কেটে নিন। পাত্রে তেল দিন, তেল গরম হলে চিকেন দিন, চিকেন ভাজা হলে পানি দিন। পানি ফুটে উঠলে চিনি, কাঁচা মরিচ, টেস্টিং সল্ট, লবণ দিন। চিকেন সিদ্ধ হলে কর্নফ্লাওয়ার দিন। ডিম দিন। এবার নামিয়ে গরম গরম পরিবেশন করুন।

চিকেন কর্ণ স্যুপ

উপকরণ

পানি: ৮ কাপ

সুইটকর্ন: ৪ টেবিল চামচ

ডিম: ২টি

কর্নফ্লায়ার: ৪ টেবিল চামচ

তেল: ৪ টেবিল চামচ

চিকেন: ২ পিস

চিনি: ২ টেবিল চামচ

টেস্টিং সল্ট: ২ টেবিল চামচ

লবণ: পরিমাণমতো

টমেটো সস্: ৪ টেবিল চামচ

প্রণালী

চিকেন কিউব করে কেটে নিন। এবার পাত্রে তেল দিয়ে চিকেন দিন, চিকেন ভেজে নিন। এবার পানি দিন, টেস্টিং সল্ট দিন। সুইট কর্ন দিন। চিনি দিন, কাঁচা মরিচ দিন, চিকেন সিদ্ধ হলে কর্নফ্লাওয়ার দিন। এবার নামিয়ে নিন।

ভেজিটেবল চিস স্যুপ

উপকরণ

বীট: পরিমাণমতো

টমেটো: পরিমাণমতো

গাজর: পরিমাণমতো

রসুন: পরিমাণমতো

হার্ব‌স: পরিমাণমতো

লেবুর রস: পরিমাণমতো

চিজ: পরিমাণমতো

অলিভ অয়েল: পরিমাণমতো

পার্স‌লে: পরিমাণমতো

প্রণালি

বীট, টমেটো, গাজরকে সিদ্ধ করে পাতলা পেস্ট বানিয়ে নিন। একটি কড়াইতে অলিভ অয়েল গরম করে, তাতে রসুনের কুচি দিয়ে ভাল করে ভেজে নিন। তারপর তাতে সেদ্ধ করা সবজির পেস্টটা যোগ করে দিন। এবার পরিমাণ মত লবণ দিন। পেস্টটা রান্না করার পর মিশ্রণটিতে পরিমাণ মত জল যোগ করুন।

এরপর মিশ্রণটিতে চিজ, লেবুর রস আর হার্ব‌স যোগ করুন। আর উপাদানগুলি সম্পূর্ণ রূপে মিশে যাওয়া অবধি রান্না করুন। এবার ওপর দিয়ে পার্স‌লে পাতার কুচি ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন ভেজিটেবিল চিজ স্যুপ। আপনি যদি আমিষ খেতে ভালবাসেন, তাহলে এই স্যুপে আপনি চিকেন এবং ডিম সেদ্ধ করে যোগ করতে পারেন।

মাশরুম স্যুপ

মাশরুমে রয়েছে ভিটামিন বি এবং প্রচুর খনিজ। যা শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এ ছাড়া এতে আছে ক্যালসিয়াম, যা হাড় মজবুত করে। আর মাশরুম মানেই প্রচুর আয়রন। অর্থাৎ, ডায়েটে এই খাবার রোজ থাকলে রক্তস্বল্পতা দূর হবে।

উপকরণ

শিটেক এবং কাটা বাটন মাশরুম: ২ কাপ

কাটা পেঁয়াজ: ১টা

কাটা রসুন: ৬টা

কাটা হলুদ

লবণ ও মরিচ: স্বাদ অনুযায়ী

১ টা কাটা বোক চয়

পেঁয়াজকলি কুচোনো: ১/২ কাপ

প্রণালি

১০ মিনিট ধরে তেল গরম করে নিয়ে পেঁয়াজ, রসুন এবং মাশরুম ভাজুন। হলুদ এবং সিজনীং যোগ করে ৩ কাপ পানি দিন। ৩০ মিনিটের জন্য ফুটিয়ে সবুজ সবজি মিশিয়ে দিন। ১০ মিনিটের জন্য গরম করে নিয়ে পরিবেশন করুন।

ফুলকপি আর আলুর গ্লুটেন ফ্রি স্যুপ

উপকরণ

অলিভ অয়েল বা অন্য ভেজিটেবল অয়েল: ১ টেবিলচামচ

রসুন: ২ কোয়া

পেঁয়াজ (বড় টুকরো): ১ টি

আলু (টুকরো করা): ১ টি

বড় সাইজের ফুলকপি (শুধু ফুলের অংশ কুচোনো): ১ টি

ভেজিটেবল ব্রোথ বা স্টক: ৩ কাপ

তেজপাতা: ২ টি

লবণ: স্বাদমতো

গোলমরিচ: স্বাদমতো

জায়ফলগুঁড়া: এক চিমটি

ভেজিটেবল চিজ বা পেঁয়াজপাতা

প্রণালি

একটি বড় সসপ্যান নিয়ে গরম করুন। তারপর তাতে অলিভ অয়েল গরম করে পেঁয়াজ আর রসুন দিয়ে সেগুলো নরম না হওয়া পর্যন্ত ৩ থেকে ৫ মিনিট নেড়েচেড়ে রান্না করুন। টুকরো করা আলু আর ফুলকপি মিশিয়ে একটানা নেড়ে আরো কয়েক মিনিট রান্না করুন। এরপরে ভেজিটেবল ব্রথ বা স্টক আর তেজপাতা মিশিয়ে মিশ্রনটাকে ফুটে উঠতে দিন। ফুটতে শুরু করলে জ্বাল কমিয়ে পাত্রে ঢাকা দিয়ে আরও ২০/৩০ মিনিট রান্না করুন। এরপর স্যুপটি নামিয়ে তেজপাতা উঠিয়ে বাকি মিশ্রণটি ব্লেন্ডারে বা হ্যান্ড ব্লেন্ডার দিয়ে পুরোপুরি ব্লেন্ড করে নিন। সামান্য লবণ, গোলমরিচ আর জায়ফল দিয়ে আবার কিছুক্ষন জ্বাল দিয়ে নামিয়ে ফেলুন ঘন আর ক্রিমি মজাদার ফুলকপি আর আলুর স্যুপ। কেউ চাইলে কিছুটা গ্রেটেড ভেগান চিজ ও পেঁয়াজপাতাকুচি দিয়ে পরিবেশন করতে পারেন।

থাই স্যুপ

উপকরণ

মুরগির বুকের মাংস:

১ কাপ (কুচি),

আদা: ৪ টুকরা

কাঁচামরিচ: পরিমাণমতো

ডিম: ২টি

লবণ: পরিমাণমতো

চিকেন স্টক: ৬ কাপ

কর্নফ্লাওয়ার: ৩ টেবিল চামচ

চিংড়ি: আধাকাপ

চিনি: দেড় টেবিল চামচ

কেচাপ: ৩ টেবিল চামচ

সাদা ভিনেগার: ১ টেবিল চামচ

সুইট চিনি সস: ২ টেবিল চামচ

লেমনগ্রাস: কয়েক স্টিক

প্রণালি

শুরুতেই মুরগির বুকের মাংস সামান্য আদা ও রসুন দিয়ে সেদ্ধ করে নিন। হাঁড়িতে চিকেন স্টক দিন। এর মধ্যে সেদ্ধ করা মুরগির মাংস, আদা, কাঁচামরিচ ও চিংড়ি দিয়ে দিন। ডিম দুটো ফেটিয়ে দিন। কর্নফ্লাওয়ার আধা কাপ পানিতে গুলে দিয়ে দিন। এবার সব উপকরণ ভালো করে মিশিয়ে নিন। লেমনগ্রাস দিয়ে দিন। সব ভালো করে মেশানোর পর হাঁড় চুলায় দিয়ে দিন। মিশ্রণটি গরম হয়ে এলে কেচাপ ও সুইট চিলি সস দিয়ে দিন। এবার খুন্তি দিয়ে নাড়ুন। পরিমাণমতো লবণ ও চিনি দিন। ৫ থেকে ৭ মিনিট পর মিশ্রণটি ঘন হয়ে আসবে। চিংড়িও সেদ্ধ হয়ে যাবে এর মধ্যেই। নামিয়ে গরম গরম পরিবেশন করুন।

(ঢাকাটাইমস/১৪ জানুয়ারি/আরজেড)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :