তাইজুলকে পেছনে ফেলে সেরা প্যাট কামিন্স

ক্রীড়া ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ১৬ জানুয়ারি ২০২৪, ১৮:১৯

পারলেন না তাইজুল ইসলাম। বাংলাদেশের বাঁ-হাতি স্পিনার তাইজুল ইসলাম ও নিউজিল্যান্ডের ব্যাটার গ্লেন ফিলিপসকে পেছনে ফেলে আইসিসি ‘প্লেয়ার অব দ্য মান্থ’ ডিসেম্বরের সেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছেন অস্ট্রেলিয়ার অধিনায়ক প্যাট কামিন্স।‌

মঙ্গলবার (১৬ জানুয়ারি) ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি ডিসেম্বর মাসের সেরা খেলোয়াড়ের নাম প্রকাশ করে। ছেলেদের ক্রিকেটে ডিসেম্বরের সেরা খেলোয়াড় হওয়ার লড়াইয়ে প্যাট কামিন্স ও তাইজুল ইসলামের সঙ্গে ছিলেন নিউজিল্যান্ডের অলরাউন্ডার গ্লেন ফিলিপসও। তবে শেষ পর্যন্ত জয়ের মালা উঠল কামিন্সের গলায়।

গেল মাসে পাকিস্তানের বিপক্ষে তিন ম্যাচের টেস্ট সিরিজে ১৯ উইকেট ও ৩৮ রান করে সেরা খেলোয়াড় নির্বাচিত হন কামিন্স। পার্থে প্রথম টেস্টে ৩ উইকেট নিলেও, শেষ দুই টেস্টে ১৬ উইকেট নেন তিনি।

মেলবোর্নে দ্বিতীয় টেস্টের দুই ইনিংস পাঁচটি করে শিকার করেন কামিন্স। সিডনিতে সিরিজের তৃতীয় ও শেষ টেস্টের প্রথম ইনিংসে আবারও ৫ উইকেট নেন অসি ডান হাতি পেসার।

মাস সেরা খেলোয়াড় হয়ে কামিন্স বলেন, ‘তিন ফরম্যাটে দারুণ একটি বছর কাটিয়েছি। পাকিস্তানের মতো চ্যালেঞ্জিং একটা দলের বিপক্ষে অসাধারণ পারফরমেন্সে ভালোভাবে বছর শেষ করেছি। সব মিলিয়ে এখন পর্যন্ত গ্রীষ্মের পারফরমেন্স আমরা সন্তুষ্ট। ওয়েস্ট ইন্ডিজ ও নিউজিল্যান্ড সিরিজের জন্য মুখিয়ে আছি।’

ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের টেস্ট সিরিজ ড্র’তে বড় ভূমিকা রাখায় গেল মাসে সেরার মনোনয়ন পেয়েছিলেন তাইজুল। সিলেটে সিরিজের প্রথম টেস্টে তাইজুলের দুর্দান্ত বোলিং নৈপুন্যে নিউজিল্যান্ডের বিপক্ষে ঘরের মাঠে প্রথমবারের মত টেস্ট জয়ের ইতিহাস গড়ে বাংলাদেশ।

ওই টেস্টে প্রথম ইনিংসে ১০৯ রানে ৪ এবং দ্বিতীয় ইনিংসে ৭৫ রানে ৬ উইকেট নেন তাইজুল। নিউজিল্যান্ডের বিপক্ষে ১৫০ রানের জয়ে বল হাতে ১০ উইকেট নিয়ে ম্যাচ সেরা হন তিনি।

দ্বিতীয় টেস্টে বাংলাদেশ হারলেও বল হাতে দুই ইনিংসে ৫ উইকেট নেন তাইজুল। এতে পুরো সিরিজে ১৫ উইকেট ও ২৮ রান করে সেরা খেলোয়াড় নির্বাচিত হন তিনি। তারপরও কামিন্সকে টপকে প্রথমবারের মত মাস সেরা খেলোয়াড় হতে পারলেন না তাইজুল।

মেয়েদের বিভাগে ডিসেম্বর মাসের সেরা খেলোয়াড় হয়েছেন ভারতীয় অলরাউন্ডার দীপ্তি শর্মা। সেরা হওয়ার পথে তিনি পেছনে ফেলেছেন স্বদেশি জেমিমা রদ্রিগেজ ও জিম্বাবুয়ের প্রেশাস মারেঙ্গেকে।

(ঢাকাটাইমস/১৬ জানুয়ারি/এনবিডব্লিউ)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

খেলাধুলা এর সর্বশেষ

এশিয়ান তায়কোয়ান্দো চ্যাম্পিয়ন ইরান

হাই পারফরম্যান্স দলে শ্রেয়াস-ইশান, আবারও ফিরতে পারেন কেন্দ্রীয় চুক্তিতে

এবারের বিশ্বকাপে বাংলাদেশকে নিয়ে যা বললেন মাশরাফি

এইচপির ট্রেনিং ক্যাম্পের দল ঘোষণা বিসিবির

যুক্তরাষ্ট্রে অনুশীলন শুরু করেছে বাংলাদেশ, দেখে নিন ম্যাচ সূচি

সিটি ছাড়ার কথা ভাবছেন  ‘ক্লান্ত’ গার্দিওলা

দক্ষিণ আফ্রিকার সঙ্গে সিরিজ: বিশ্বকাপের অধিনায়কসহ ৭ জনকে রাখছে না ওয়েস্ট ইন্ডিজ

ব্রাজিলের কোপা স্কোয়াডে নতুন চার মুখ, বাদ পড়লেন এডারসন

দাপুটে জয়ে আবারও শিরোপা উঠলো ম্যানসিটির হাতে, গড়ল ইতিহাসও

পাকিস্তান সফরের ইচ্ছাপ্রকাশ বিরাট কোহলির, বেজায় খুশি আফ্রিদি

এই বিভাগের সব খবর

শিরোনাম :