টাঙ্গাইলে সুপারি কেনাবেচার ধুম, বেশি দামে খুশি চাষি

ফরমান শেখ, ভূঞাপুর (টাঙ্গাইল)
 | প্রকাশিত : ১৮ জানুয়ারি ২০২৪, ১০:০৬
হাটে সুপারি কেনাবেচার ধুম। ছবিটি টাঙ্গাইলের ভূঞাপুর উপজেলার নিকরাইল হাট থেকে তোলা।

টাঙ্গাইলের ভূঞাপুরে এ বছর সুপারির উৎপাদন ভালো হয়েছে। আপতকালীন সময়ে হাট-বাজারে সুপারি বিক্রি করে সংসারের চাহিদা মিটছে অনেকের। সুপারির চাহিদাও বেড়েছে। হাট-বাজারে সুপারির ভালো দাম ও লাভজনক হওয়ায় অনেকেই এখন বাড়ির আঙিনা এবং পরিত্যক্ত জায়গায় সুপারি গাছের চারা রোপণ করছেন।

উপজেলার গোবিন্দাসী, নিকরাইল, শিয়ালকোলসহ বিভিন্ন হাট ঘুরে দেখা গেছে, বিক্রেতারা হাটে সুপারি পচরা নিয়ে বসে আছেন। দূরদূরান্তের সুপারি ব্যবসায়ীরা এসব সুপারি কিনে থাকেন। এবার প্রতি পিস সুপারি এক থেকে দুই টাকা পর্যন্ত বিক্রি করছেন চাষিরা। ব্যবসায়ীরাও লাভের আশায় সুপারি কিনে মজুত করছেন।

কয়েড়া গ্রামের সুপারি বিক্রেতা শাহীনুর রহমান বলেন, বাড়ির আশপাশে লাগানো সুপারির গাছ থেকে প্রতি বছর ৪-৫ হাজার টাকার সুপারি বিক্রি করি। এবার গতবারের চেয়ে সুপারির দাম ভালো পাচ্ছি। যে সময়ে হাতে কোনো টাকাপয়সা থাকে না তখন সুপারি বিক্রি করে সংসারের চাহিদা ও অন্যান্য কাজে লাগানো যায়।

ছানোয়ার মণ্ডল বলেন, সারা বছরই কমবেশি সুপারি বিক্রি করা হয়। সুপারি গাছে পরিচর্যা করতে হয় না। অন্যান্য বছরের চেয়ে এবার সুপারি ভালো দামে বিক্রি করতে পারছি। গত বছরের তুলনায় এ বছর বেশি সুপারি এসেছে। অনেক লাভবান হব। আশা করছি, আগামী বছরে আরও বেশি সুপারির ফলন হবে।

ব্যবসায়ী কাদের মিয়া বলেন, হাট-বাজার থেকে পাইকারি দরে সুপারি কিনে কাঁচা সুপারি স্থানীয় চা-দোকানসহ বিভিন্ন দোকানগুলোতে বিক্রি করে থাকি। আর পাকা সুপারিগুলো মাটিতে পুঁতে রেখে সেগুলো মজিয়ে তুলে অধিক মূল্যে বিক্রি করা যায়। পাশাপাশি অনেক সময় সুপারি রোদে শুকিয়ে সংরক্ষণ করা হয়।

ব্যবসায়ী আজমত আলী বলেন, সুপারির আকার ভেদে বিক্রেতাদের থেকে সুপারি কিনে থাকি। বর্তমানে ছোট সুপারি শতকরা ১২০-১৫০ টাকা, মাঝারি ১৬০-১৮০ এবং বড় মাপের সুপারিগুলো ২০০ টাকা দরেও অনেক সময় কিনে থাকি। এবার বেশি দামে সুপারি কেনা হচ্ছে। তবে, এবার লাভ ভালো হচ্ছে।

উপজেলা কৃষি অফিসার মো. আরিফুর রহমান বলেন, সুপারি চাষের জন্য অনুকূল আবহাওয়া সৃষ্টি হওয়ায় এ উপজেলায় সুপারির ফলন ভালো হয়েছে। যা দেখে এলাকার মানুষ সুপারি চাষে উৎসাহী হচ্ছেন। সুপারি গাছের মালিকরা প্রতি বছরই সুপারি বিক্রি করে লাভবান হচ্ছেন। হাট-বাজার সুপারির অনেক চাহিদা রয়েছে।

(ঢাকা টাইমস/১৮জানুয়ারি/এসএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

দিনাজপুরে ভোট গণনার পর সংঘর্ষ, পুলিশের গুলিতে ইউপি সদস্য প্রার্থীর সমর্থক নিহত

বহিষ্কৃত প্রার্থীর পক্ষে প্রচারে অংশ নিলে কঠোর ব্যবস্থা নেয়া হবে: সেলিম ভূইয়া

নোয়াখালীতে গরমে অসুস্থ এক শিক্ষক ও ১৪ শিক্ষার্থী

জয়পুরহাটে জামায়াত-শিবিরের ৬১ নেতাকর্মী কারাগারে

হিট স্ট্রোকে মাদারীপুরে ব্যবসায়ী ও কৃষকের মৃত্যু

সালথায় তীব্র গরমে অসুস্থ স্কুলের ১৩ শিক্ষক-শিক্ষার্থী 

আদালত চত্বর থেকে পালিয়ে যাওয়া আসামি ঢাকায় গ্রেপ্তার

শতকোটি ব্যয়ে রংপুরে হচ্ছে ৪৬০ বেডের ক্যানসার, কিডনি ও হৃদরোগ হাসপাতাল

তীব্র খরার পুড়ছে পাটক্ষেত, পাতালেও মিলছে না পানি! দিশেহারা কৃষক

চাঁদপুরে প্রচণ্ড গরমে অতিষ্ঠ জনজীবন

এই বিভাগের সব খবর

শিরোনাম :