স্বাগত জানিয়েছে স্পেন ও আয়ারল্যান্ড

ইসরায়েলের বিরুদ্ধে আইসিজের রায়কে যুগান্তকারী সিদ্ধান্ত বলল এইচআরডব্লিউ

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ২৬ জানুয়ারি ২০২৪, ২২:৩৯ | প্রকাশিত : ২৬ জানুয়ারি ২০২৪, ২১:০৪

ইসরায়েলে বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ আাদলাতের (আইসিজে) দেওয়া রায়কে যুগান্তকারী সিদ্ধান্ত বলছে আন্তর্জাতিক মানবাধিকবার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ (এইচআরডব্লিউ)। এছাড়াও রায়কে স্বাগত জানিয়েছে ইউরোপের দেশ স্পেন ও আয়ারল্যান্ড।

শুক্রবার আইসিজের সদর দপ্তর হেগে দক্ষিণ আফ্রিকার করা ‘গণহত্যা মামলার রায় ঘোষণার পর এক বিবৃতিতে এই প্রতিক্রিয়া জানিয়েছে এইচআরডব্লিউর আন্তর্জাতিক বিচার পরিচালক বাল্কিস জাররাহ।

বাল্কিস জাররাহ বলেন, ইসরায়েল এবং তার মিত্রদের লক্ষ্য করে এটি একটি ‘যুগান্তকারী সিদ্ধান্ত যে, গাজার জনগণের বিরুদ্ধে গণহত্যা এবং আরও নৃশংসতা প্রতিরোধে অবিলম্বে পদক্ষেপ নেওয়া প্রয়োজন।

জাররাহ আরও বলেন, ‘আদালতের স্পষ্ট ও বাধ্যতামূলক আদেশগুলি ইসরায়েলের মিত্রদের জন্য এই বার্তা দেয় যে, অবিলম্বে আন্তর্জাতিক আইন মেনে তাদের প্রতিশ্রুতি বাস্তবায়ন করতে হবে।

সংশ্লিষ্ট খবর: গাজায় গণহত্যা বন্ধে ইসরায়েলকে আন্তর্জাতিক আদালতের নির্দেশ

আরও পড়ুন: আন্তর্জাতিক আদালতের রায়কে স্বাগত জানিয়েছে ফিলিস্তিন, দক্ষিণ আফ্রিকা ও বিশ্ববাসীর প্রতি কৃতজ্ঞতা

আরও পড়ুন: আইসিজের রায়কে স্বাগত জানিয়ে দক্ষিণ আফ্রিকা বলছে যুদ্ধবিরতি দিতে হবে

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরায়েলি সামরিক বাহিনীর বিরুদ্ধে গণহত্যার অভিযোগ এনে হামলা বন্ধে আন্তর্জাতিক বিচার আদালতে (আইসিজে) দক্ষিণ আফ্রিকার দায়ের করা মামলায় দুই সপ্তাহ শুনানি শেষে বাংলাদেশ সময় শুক্রবার সন্ধায় (আইসিজের সদর দপ্তর নেদারল্যান্ডের স্থানীয় সময় দুপুর সাড়ে ১২টা) রায় ঘোষণা করেছেন আইসিজের বিচারক মণ্ডলীর সভাপতি জোয়ান ই ডনোগু।

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় গণহত্যা বন্ধে পদক্ষেপ নিতে দখলদার ইসরায়েলকে নির্দেশ দিয়েছে আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিজে)। একইসঙ্গে গাজায় মানবিক সহায়তা প্রবেশে অবিলম্বে কার্যকর পদক্ষেপ নিতে ইসরায়েলকে নির্দেশনা দেওয়া হয়েছে।

রায়ে বলা হয়েছে, মইসরায়েলকে নিশ্চিত করতে হবে যে তার বাহিনী গণহত্যা করবে না। ইসরায়েলকে এ বিষয়ে এক মাসের মধ্যে রিপোর্ট দিতে হবে। একইসঙ্গে গণহত্যা পরিচালনাকারীদের বিরুদ্ধে শাস্তির ব্যবস্থা নিতে হবে।

আইসিজের বিচারক মণ্ডলীর সভাপতি বিচারক জোয়ান ই ডনোগু রায় পড়ে শোনান। তিনি বলেন, এই রায় ইসরায়েলের জন্য আন্তর্জাতিক আইনি বাধ্যবাধকতা তৈরি করেছে।

বিচারক ডনোগু আরও বলেছেন, আদালত নোট করেছে যে, ইসরায়েল দ্বারা পরিচালিত সামরিক অভিযানের ফলে প্রচুর সংখ্যক মৃত্যু এবং আহত হয়েছে, সেইসঙ্গে ব্যাপকভাবে বাড়িঘর ধ্বংস হয়েছে, জনসংখ্যার বিশাল সংখ্যাগরিষ্ঠকে জোরপূর্বক বাস্তুচ্যুত করা হয়েছে এবং বেসামরিক অবকাঠামোর ব্যাপক ক্ষতি হয়েছে। ইসরায়েলের বিরুদ্ধে কিছু অভিযোগ গণহত্যা কনভেনশনের বিধানের মধ্যে পড়ে। গণহত্যা মামলায় যথেষ্ট প্রমাণও রয়েছে।

ডনোগু বলেন, জেনোসাইড কনভেনশনের অধীনে ফিলিস্তিনিরা সুরক্ষিত গোষ্ঠী। আদালত ফিলিস্তিনিদের গণহত্যার হাত থেকে রক্ষা পাওয়ার অধিকারকে স্বীকৃতি দেয়।

ফিলিস্তিন ও দক্ষিণ আফ্রিকা ছাড়াও ইতোমধ্যে আন্তর্জাতিক আদালতের রায়কে স্বাগত জানিয়েছে ইউরোপের দেশ স্পেন ও আয়ারল্যান্ড। ইসরায়েলের বিরুদ্ধে আইসিজের রায়কে স্বাগত জানিয়েছে বিবৃতি দিয়েছেন স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ।

বিবৃতিতে তিনি বলেন, আমরা আন্তর্জাতিক বিচার আদালতের সিদ্ধান্তকে স্বাগত জানাই এবং পক্ষগুলিকে এটির নির্দেশিত অন্তর্বর্তী পদক্ষেপগুলি বাস্তবায়নের জন্য আহ্বান জানাই।

নিজের এক্স একাউন্টে করা এক পোস্টে স্পেনের প্রধানমন্ত্রী সানচেজ আরও বলেন, ‘আমরা শান্তি এবং যুদ্ধের অবসান, জিম্মিদের মুক্তি, মানবিক সহায়তার অনুমতি এবং ইসরায়েলের পাশাপাশি একটি ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার জন্য সমর্থন অব্যাহত রাখব, যাতে উভয় জাতি শান্তি ও নিরাপত্তায় সহাবস্থান করতে পারে।

আয়ারল্যান্ডের পররাষ্ট্রমন্ত্রণালয়ের এক বিবৃতি বলা হয়, আইসিজের অন্তর্বর্তীকালীন রায়কে আয়ারল্যান্ড দৃঢ়ভাবে স্বাগত জানায় এবং তারা আশা করে যে ইসরায়েল আদালতের নির্দেশিত সমস্ত অস্থায়ী ব্যবস্থা বাস্তবায়ন করবে।

(ঢাকাটাইমস/২৬জানুয়ারি/এসআইএস)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :