আইসিজে’র রায়কে স্বাগত জানিয়ে দক্ষিণ আফ্রিকা বলছে যুদ্ধবিরতি দিতে হবে

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ২৬ জানুয়ারি ২০২৪, ২০:৩৯

ফিলিস্তিনের গাজা উপত্যাকায় ইসরায়েলের নৃশংস গণহত্যা বন্ধের আন্তর্জাতিক বিচার আদালতের রায়কে স্বাগত জানিয়েছে ‘গণহত্যা মামলার বাদী দক্ষিণ আফ্রিকা। আইসিজের এই ঐতিহাসিক রায়কে স্বাগত জানিয়ে দক্ষিণ আফ্রিকা বলছে, গাজায় অবশ্যই যুদ্ধবিরতি ঘটাতে হবে।

রায় ঘোষণার পর দক্ষিণ আফ্রিকার আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক মন্ত্রী নালেদি পান্ডর সাংবাদিকদের বলেছেন, ইসরায়েল যদি জাতিসংঘের শীর্ষ আদালতের আদেশ মানতে চায় তবে গাজায় যুদ্ধ বন্ধ করতে হবে।

সাংবাদিকদের প্রতি প্রশ্ন রেখে নালেদি পান্ডর বলেন, ‘আদালত গণহত্যা বন্ধ ও মানবিক সহায়তা প্রবেশে জরুরি পদক্ষেপের কথা বলেছেন। যুদ্ধ বন্ধ না করলে এটা কীভাবে বাস্তবায়ন করবেন। আপনি যদি রায়টি পড়েন, তাহলে বুঝতে পারবেন এখনই যুদ্ধ বন্ধ করতে হবে।

দক্ষিণ আফ্রিকার ক্ষমতাসীন আফ্রিকান ন্যাশনাল কংগ্রেস পার্টির সেক্রেটারি জেনারেল ফিকিলে এমবালুলা নিজ দেশে সাংবাদিকদের দেওয়া এক প্রতিক্রিয়ায় বলেছেন, ‘যারা ফিলিস্তিনে শান্তি দেখতে চায় তাদের জন্য এটি একটি ঐতিহাসিক রায়।

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরায়েলি সামরিক বাহিনীর বিরুদ্ধে গণহত্যার অভিযোগ এনে হামলা বন্ধে আন্তর্জাতিক বিচার আদালতে (আইসিজে) দক্ষিণ আফ্রিকার দায়ের করা মামলায় দুই সপ্তাহ শুনানি শেষে বাংলাদেশ সময় শুক্রবার সন্ধায় (আইসিজের সদর দপ্তর নেদারল্যান্ডের স্থানীয় সময় দুপুর সাড়ে ১২টা) রায় ঘোষণা করেছেন আইসিজে’র বিচারক মণ্ডলীর সভাপতি জোয়ান ই ডনোগু।

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় গণহত্যা বন্ধে পদক্ষেপ নিতে দখলদার ইসরায়েলকে নির্দেশ দিয়েছে আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিজে)। একইসঙ্গে গাজায় মানবিক সহায়তা প্রবেশে অবিলম্বে কার্যকর পদক্ষেপ নিতে ইসরায়েলকে নির্দেশনা দেওয়া হয়েছে।

রায়ে বলা হয়েছে, মইসরায়েলকে নিশ্চিত করতে হবে যে তার বাহিনী গণহত্যা করবে না। ইসরায়েলকে এ বিষয়ে এক মাসের মধ্যে রিপোর্ট দিতে হবে। একইসঙ্গে গণহত্যা পরিচালনাকারীদের বিরুদ্ধে শাস্তির ব্যবস্থা নিতে হবে।

আইসিজের বিচারক মণ্ডলীর সভাপতি বিচারক ডনোগু এই রায় পড়ে শোনান। তিনি বলেন, এই রায় ইসরায়েলের জন্য আন্তর্জাতিক আইনি বাধ্যবাধকতা তৈরি করেছে।

বিচারক ডনোগু আরও বলেছেন, আদালত নোট করেছে যে, ইসরায়েল দ্বারা পরিচালিত সামরিক অভিযানের ফলে প্রচুর সংখ্যক মৃত্যু এবং আহত হয়েছে, সেইসঙ্গে ব্যাপকভাবে বাড়িঘর ধ্বংস হয়েছে, জনসংখ্যার বিশাল সংখ্যাগরিষ্ঠকে জোরপূর্বক বাস্তুচ্যুত করা হয়েছে এবং বেসামরিক অবকাঠামোর ব্যাপক ক্ষতি হয়েছে। ইসরায়েলের বিরুদ্ধে কিছু অভিযোগ গণহত্যা কনভেনশনের বিধানের মধ্যে পড়ে। গণহত্যা মামলায় যথেষ্ট প্রমাণও রয়েছে।

ডনোগু বলেন, জেনোসাইড কনভেনশনের অধীনে ফিলিস্তিনিরা সুরক্ষিত গোষ্ঠী। আদালত ফিলিস্তিনিদের গণহত্যার হাত থেকে রক্ষা পাওয়ার অধিকারকে স্বীকৃতি দেয়।

এদিকে আন্তর্জাতিক আদালতের এই রায়কে স্বাগত জানিয়েছে ফিলিস্তিন কর্তৃপক্ষ। ফিলিস্তিনের পররাষ্ট্রমন্ত্রী এক ভিডিও বার্তায় বলেন, এটি (রায়) ইসরায়েলের অপরাধমূলকতা এবং দায়মুক্তির সংস্কৃতিকে ভেঙে দেয়, যা ফিলিস্তিনে তার কয়েক দশক ধরে দখলদারিত্ব, দখল, নিপীড়ন এবং বর্ণবৈষম্যকে চিহ্নিত করেছে।

তিনি আন্তর্জাতিক আদালতের রায়ের প্রতি সম্মান জানাতে বিশ্বনেতাদের প্রতি আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, ইসরায়েলের সাথে অস্ত্র ব্যবসা বন্ধ করতে হবে। সরকারগুলিকে নিশ্চিত করতে হবে যে, তারা এই গণহত্যায় জড়িত নয়।

ফিলিস্তিনের প্রতি সংহতি জানিয়ে এই সাহসী পদক্ষেপ নেওয়ার জন্য ফিলিস্তিনি জনগণ এবং নেতৃত্ব দক্ষিণ আফ্রিকার জনগণ ও সরকারের কাছে কৃতজ্ঞতা প্রকাশ করেছেন ফিলিস্তিনের পররাষ্ট্রমন্ত্রী। এছাড়াও তিনি সেই লক্ষ লক্ষ মানুষের প্রতিও কৃতজ্ঞ জানিয়েছেন, যারা গণহত্যার প্রতিবাদে সারা বিশ্বে রাস্তায় নেমে প্রতিবাদ করেছে।

দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসা

ফিলিস্তিনের গাজায় ‘গণহত্যার অপরাধে গত ২৯ ডিসেম্বর ইসরায়েলের বিরুদ্ধে আন্তর্জাতিক বিচার আদালতে (আইসিজে) মামলা দায়ের করে দক্ষিণ আফ্রিকা।

আন্তর্জাতিক আদালতে মামলা করার পর দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসা গাজা ও দখল করা পশ্চিম তীরে ইসরায়েলের কর্মকাণ্ডকে তার দেশে ১৯৯৪ সালে অবসান হওয়া শ্বেতাঙ্গ সংখ্যালঘুর বর্ণবাদ শাসনের জাতিগত বিভাজনের সঙ্গে তুলনা করেছেন। তিনি বলেছেন, ‘একসময় বৈষম্য, বর্ণবাদ, জাতিভেদ ও রাষ্ট্রের মদদে ঘটা সহিংসতার তিক্তস্বাদ নিতে হয়েছে আমাদের; কাজেই আমরা পরিষ্কার জানি, ইতিহাসের সঠিক পক্ষেই আমরা দাঁড়িয়েছি।

(ঢাকাটাইমস/২৬জানুয়ারি/এসআইএস)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

আগামী বছরই অবসর নেবেন মোদি, প্রধানমন্ত্রী হবেন অমিত শাহ: বিস্ফোরক দাবি কেজরিওয়ালের 

৩ লাখ ফিলিস্তিনিকে পূর্ব রাফাহ থেকে সরিয়ে নেওয়া হয়েছে: ইসরায়েল

রাফাহ শহর ও সীমান্ত কেন এত গুরুত্বপূর্ণ?

ব্রাজিলের বন্যা বিপর্যয়ে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১২৭

পৃথিবীতে শক্তিশালী সৌরঝড়ের আঘাত, ইন্টারনেট ও বিদ্যুৎ বিপর্যয়ের শঙ্কা

ফের রাশিয়ার প্রধানমন্ত্রী হলেন মিখাইল মিশুস্টিন

ইসরায়েল সম্ভবত গাজায় আন্তর্জাতিক আইন লঙ্ঘন করেছে: যুক্তরাষ্ট্র

ভারী বৃষ্টিপাতে আফগানিস্তানে আকস্মিক বন্যা, নিহত অন্তত ৬০

বিশ্ব ফিলিস্তিনি জনগণের পাশে দাঁড়িয়েছে: মাহমুদ আব্বাস

জাতিসংঘে ফিলিস্তিনকে পূর্ণ সদস্য করার পক্ষে প্রস্তাব পাস

এই বিভাগের সব খবর

শিরোনাম :