পঞ্চগড়-দিনাজপুরে তাপমাত্রা নামল ৫.৫ ডিগ্রিতে, ২৮ জেলায় শৈত্যপ্রবাহ

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
| আপডেট : ২৮ জানুয়ারি ২০২৪, ১২:০১ | প্রকাশিত : ২৮ জানুয়ারি ২০২৪, ০৮:৪৩

মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রার কবলে পড়েছে দেশের সর্ব উত্তরের জেলা পঞ্চগড় ও দিনাজপুর। তাপমাত্রা ৫ দশমিক ৫ ডিগ্রি নামায় সেখানে বইছে তীব্র শৈত্যপ্রবাহ। এর পাশাপাশি ২৮ জেলায় বইছে মাঝারি থেকে মৃদু শৈত্যপ্রবাহ। ফলে বিপাকে পড়েছেন নারী-শিশু-বৃদ্ধসহ খেটে খাওয়া মানুষ।

রবিবার সকাল ৬টায় পঞ্চগড়ে তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৫ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। একই সময়ে দিনাজপুরেও রেকর্ড করা হয়েছে ৫ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা।

পঞ্চগড়ের প্রথম শ্রেণির আবহাওয়া পর্যবেক্ষণাগারের ভারপ্রাপ্ত কর্মকর্তা রাসেল শাহ তাপমাত্রা রেকর্ডের তথ্যটি নিশ্চিত করেছেন। তিনি বলেন, এটি চলতি মৌসুমের সর্বনিম্ন। এর আগে গত শুক্রবার সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ৫ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

দিনাজপুরের আবহাওয়া অফিস বলছে, তাপমাত্রার পারদ নেমে যাওয়ায় জেলায় বেড়েছে শীতের তীব্রতা। এতে কনকনে শীতে জনজীবনে নেমে এসেছে জনদুর্ভোগ। চলমান শৈত্যপ্রবাহের কারণে দিনাজপুরের তাপমাত্রা ওঠানামা করলেও ১০ ডিগ্রির নিচে থাকছে প্রায়ই।

ঘন কুয়াশায় আচ্ছন্ন রয়েছে সীমান্ত জনপদ পঞ্চগড়। কনকনে শীত, ঘন কুয়াশা আর হিমশীতল বাতাসে নাকাল সর্ব উত্তরের সীমান্ত জেলা পঞ্চগড়ের মানুষ। আঞ্চলিক সড়ক ও গ্রামীণ সড়কগুলোতে হেডলাইট জ্বালিয়ে চলতে হচ্ছে যানবাহনগুলোকে। শীতের তীব্রতায় জর্জরিত শিশু থেকে শুরু করে বৃদ্ধরা। চরম দুর্ভোগে পড়েছে খেটে খাওয়া মানুষ। কাজকর্ম কমে যাওয়ায় অভাব-অনটনের মধ্য দিয়ে কাটছে তাদের সংসার।

তেঁতুলিয়ায় বাতাসের গতিবেগ রয়েছে ঘণ্টায় ৩ থেকে ৫ কিলোমিটার এবং বাতাসের আর্দ্রতা ১০০ শতাংশ।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, ২৮ জেলায় মৃদু থেকে মাঝারি শৈত্যপ্রবাহ বইছে। এর মধ্যে রাজশাহী ও রংপুর বিভাগের ১২ জেলা রয়েছে।

এদিকে আজ রাজধানীতেও গতকালের চেয়ে সর্বনিম্ন তাপমাত্রা কমেছে। আজ তাপমাত্রা ১২ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। গতকাল রাজধানীর তাপমাত্রা ছিল ১৩ ডিগ্রি সেলসিয়াস।

শীতের তীব্রতায় রাজধানীসহ দেশজুড়ে বাড়ছে নিউমোনিয়া, অ্যাজমা, হাঁপানি, শ্বাসকষ্ট ও ডায়রিয়াসহ শীতজনিত বিভিন্ন রোগ। জেলা ও উপজেলা সদরের হাসপাতালগুলোতে বেড়েছে রোগীর চাপ। স্থান সংকুলান না হওয়ায় হাসপাতালের আউটডোরে চিকিৎসা নিচ্ছেন অনেকে।

(ঢাকাটাইমস/২৮জানুয়ারি/পিএস/ইএস)

সংবাদটি শেয়ার করুন

সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সারাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :