কাজ শেষ না হতেই উঠে যাচ্ছে পিচ: নিম্নমানের কাজের অভিযোগ

মাদারীপুর প্রতিনিধি, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ১৬ ফেব্রুয়ারি ২০২৪, ১০:৪১

মাদারীপুরে সড়ক সংস্কারে নিম্নমানের সামগ্রী ব্যবহার করার অভিযোগ উঠেছে। নিম্নমানের সামগ্রী ব্যবহার করে সড়ক সংস্কার করায় কাজ শেষ হতে না-হতেই সড়কের কয়েকটি অংশের পিচ ঢালাই (কার্পেটিং) উঠে গেছে এবং হাতের সাথে উঠে যাচ্ছে পিচ। এমন একটি ভিডিও সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়েছে।

স্থানীয়দের অভিযোগ, নিম্নমানের সামগ্রী ব্যবহার করে সড়ক সংস্কার করায় কাজ শেষ হতে না-হতেই সড়কের কয়েকটি অংশের পিচ ঢালাই উঠে গেছে। পাথর, বিটুমিনসহ চলমান সংস্কারকাজে নিম্নমানের সামগ্রী ব্যবহার করার কারণে এ অবস্থার সৃষ্টি হয়েছে বলে অভিযোগ করা হয়েছে। ইতোমধ্যে যান চলাচল করায় এই কার্পেটিং অনেক জায়গায় উঠে গেছে। এলজিইডি কর্তৃপক্ষ তদারকি না করার কারণেই এই অবস্থা সৃষ্টি হয়েছে।

সরেজমিন দেখা গেছে, মাদারীপুর সদর উপজেলার বাংলাবাজার-দুধখালী সড়কে ১ কোটি ২৮ লাখ টাকা ব্যয়ে সংস্কার করা করা হয়। কাজটি ঠিকাদারী প্রতিষ্ঠান বিকে এন্টারপ্রাইজ সম্পন্ন করে। এই সড়কের বিভিন্ন অংশের পিচ ঢালাই উঠে গেছে নির্মাণ কাজ শেষ হওয়ার সাথে সাথেই।

এলজিইডি সূত্রে জানা গেছে, চলতি বছরে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের (এলজিইডি) তত্ত্বাবধানে জিওবি মেইনটেন্যান্স প্রকল্পের আওতায় খানাখন্দে ভরা প্রায় চার কিলোমিটার সড়কের সংস্কার অনুমোদন হয়।

মাদারীপুর সদর উপজেলার পাঁচখোলা এলাকার বাসিন্দা নীরব মুন্সি বলেন, কাজ খুবই নিম্নমানের হয়েছে। হাতের সাথেই উঠে যাচ্ছে পিচ। রুটির মতো রোলিং হয়ে উঠে যাচ্ছে। ভাড়ি গাড়ির চাকার সঙ্গে উঠে যাচ্ছে।

সড়কের বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, নিম্নমানের বিটুমিন, বালি, পাথরের মিশ্রণে কাজ করায় যানবাহন চলাচলের সময় চাকার সঙ্গে অনেক জায়গার কার্পেটিং উঠে যাচ্ছে।

নিম্নমানের কাজ করার অভিযোগ অস্বীকার করে ঠিকাদারী প্রতিষ্ঠানের মালিক আরিফুর রহমান মোল্লা বলেন, ৬ জন ইঞ্জিনিয়ার কাজটি তদারকি করেন। যেভাবে কাজ ধরা আছে ঠিক সেভাবেই কাজটি করা হচ্ছে। কোনো অনিয়ম করা হয়নি।

সংস্কার কাজে কোনো অনিয়ম হলে পুনরায় কাজ করে দিবে বলে জানালেন, মাদারীপুর এলজিইডির নির্বাহী প্রকৌশলী বাদল চন্দ্র কৃত্তনীয়া। তিনি বলেন, আমরা সাইট ভিজিট করে যদি অনিয়ম পাই তাহল ঠিকাদার পুনরায় কাজ করে দিবে।

(ঢাকাটাইমস/১৬ফেব্রুয়ারি/প্রতিনিধি/জেডএম)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :