যুক্তরাষ্ট্রের ফোবানা সম্মেলনের সদস্য সচিব কাজলের পদত্যাগ

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ১৮ ফেব্রুয়ারি ২০২৪, ১৬:২১

চলতি বছর ওয়াশিংটন ডিসিতে অনুষ্ঠাতব্য ৩৮তম ফেডারেশন অব বাংলাদেশি অ্যাসোসিয়েশনস ইন নর্থ আমেরিকা (ফোবানা) সম্মেলন পরিচালনা কমিটি থেকে সদস্য সচিব খাজা মোহাম্মদ কাজল পদত্যাগ করেছেন। স্বাগতিক সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব গ্রেটার ওয়াশিংটন ডিসি (বাগডিসি)এর কর্মকর্তাদের সাথে মতানৈক্য দেখা দেওয়ায় তিনি স্বেচ্ছায় পদত্যাগ করেছেন বলে জানিয়েছেন।

ফোবানার প্রভাবশালী এই নেতার পদত্যাগের বিষয়টি নিশ্চিত করেছেন ৩৮তম ফোবানা সম্মেলনের প্রেসিডেন্ট নুরুল আমিন নুরু ও কনভেনার রোকসানা পারভীন।

গত ২৫ জানুয়ারি চেয়ারম্যান ফোবানা ইসি ও স্বাগতিক কমিটির বরাবরে পাঠানো চিঠিতে মোহাম্মদ কাজল উল্লেখ করেন, গত বছরের অক্টোবরে সবার সম্মতিক্রমে তিনি ফোবানা ২০২৪ এর মেম্বার সেক্রেটারি পদে দায়িত্ব গ্রহণ করেছিলেন এবং বিগত কয়েক মাস যাবত অত্যন্ত নিষ্ঠার সঙ্গে কাজ করেছেন। সম্প্রতি তিনি লক্ষ্য করেছেন যে এখানে যথাযোগ্য সম্মান এবং যথাযথ কর্মপরিবেশ ও পেশাগত শৃঙ্খলার বড় অভাব।

অতএব তিনি সিদ্ধান্ত নিয়েছেন যে তার পক্ষে এই মুহূর্ত থেকে আর ফোবানা ২০২৪ এর হোস্ট কমিটিতে মেম্বার সেক্রেটারি পদে আসীন থাকা সম্ভব নয়, তার এ সিদ্ধান্ত পরিবর্তনের কোন সুযোগ নেই।প্রেসিডেন্ট নুরুল আমিন নুরু ও কনভেনার রোকসানা পারভীন জানান, গত ২৫ জানুয়ারি ২০২৪ মেম্বার সেক্রেটারি পদ হতে অব্যাহতি চেয়ে একটি চিঠি পাঠিয়েছেন মোহাম্মদ কাজল। তার অব্যাহতিপত্র গ্রহণের পর যথাযথ ব্যবস্থাও গ্রহণ করেছেন। কয়েকদিন পরেই মেম্বার সেক্রেটারি পদে অন্য আরেকজনকে নিয়োগ দেওয়া হয়েছে বলে তারা উল্লেখ করেন।

উল্লেখ্য, নোয়াখালীর কোম্পানীগঞ্জ উপজেলার বসুরহাট পৌরসভা ৩নং ওয়ার্ডের খাজা সুলতান আহাম্মদের বড় ছেলে খাজা মোহাম্মদ কাজল প্রায় তিন দশক ধরে আমেরিকার মেরীল্যান্ড শহরে কয়েকটি বড় ব্যবসায়িক প্রতিষ্ঠান গড়ে তুলেছেন।সেখানে প্রবাসী কমিউনিটির অন্যতম প্রধান জনপ্রিয় নেতা হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেছেন।

২০২১ সালের ২০ জুন বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি)-র প্রতিষ্ঠাতা ও বাংলাদেশের সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের নামে ম্যারিল্যান্ডের বাল্টিমোরে স্থানীয় সিটি প্রশাসনের উদ্যোগে ‘জিয়াউর রহমান ওয়ে’ সড়কের নামকরণ করা হয়ে কাজলের প্রচেস্টায়। মোহাম্মদ কাজল ফোবানা সম্মেলন পরিচালনা কমিটি থেকে পদত্যাগ করায় আয়োজনে বিরূপ প্রভাব পড়ার আশঙ্কা করছেন কমিটির অনেকে।প্রসঙ্গত যে, চলতি বছর গ্রেটার ওয়াশিংটন ডিসিতে লেবার ডে'র সপ্তাহান্তে ৩০-৩১ আগস্ট এবং ১ সেপ্টেম্বর ভার্জিনিয়া আর্লিংটনের ক্রিস্টাল গেটওয়ে ম্যারিয়টে ৩৮তম ফোবানা সম্মেলন হওয়ার কথা।

(ঢাকাটাইমস/১৮ফেব্রুয়ারি/জেবি/এসএম)

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজনীতি এর সর্বশেষ

মেডিকেল বোর্ডে নিয়মিত স্বাস্থ্য পরীক্ষা করাচ্ছেন খালেদা জিয়া 

বিশিষ্ট রাজনীতিক ব্যারিস্টার সৈয়দ কামরুল ইসলাম মোহাম্মদ সালেহউদ্দিনের ৪১তম মৃত্যুবার্ষিকী ২৪ মে

নয়াপল্টনে সমাবেশের অনুমতি পাচ্ছে বিএনপি

স্বাধীনতার পর আ. লীগ দেশে বিভাজন সৃষ্টি করেছে: সালাম

১৯৭১ সালে দেশ স্বাধীন হলেও জনগণ এখনো পরাধীন: গয়েশ্বর

ভারতের কারণেই বাংলাদেশের গণতন্ত্র হত্যা হয়েছে: মান্না

ফিলিস্তিনে দখলদার ইসরায়েলের বর্বরোচিত হামলার প্রতিবাদে জামায়াতের বিক্ষোভ  

মা দিবস উপলক্ষে খালেদা জিয়ার ছবি সম্বলিত পোস্টার লাগালেন রিজভী

বিএনপি নেতাদের সঙ্গে যুক্তরাজ্যের পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বৈঠক 

ডিএমপি কমিশনারের সঙ্গে বিএনপি নেতাদের বৈঠক 

এই বিভাগের সব খবর

শিরোনাম :