ইতালিতে অঙ্কুরের এক যুগ পূর্তি উৎসব

ইউরোপ ব্যুরো, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ১৯ ফেব্রুয়ারি ২০২৪, ২২:৫৪

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও মহান শহীদ দিবস উপলক্ষে ইতালিতে বেড়ে ওঠা প্রজন্মকে বাংলা ভাষা, কৃষ্টি সংস্কৃতি জানাতে অঙ্কুর কাজ করে যাচ্ছে দীর্ঘ এক যুগেরও বেশি সময় ধরে।

কোমল হাতের স্পর্শে আর মনের রঙে রাঙিয়ে ভাষা আন্দোলনকে ফুটিয়ে তুলছে ইতালিতে বেড়ে ওঠা নতুন প্রজন্ম। একুশ আমার চেতনা স্লোগানে অঙ্কুর এভাবেই রঙিন একটি বাংলাদেশকে এঁকে দিচ্ছে প্রবাসে বেড়ে ওঠা শিশু-কিশোরদের হৃদয়ের ক্যানভাসে।

বাংলাদেশের গৌরবোজ্জ্বল ইতিহাসকে জানাতে অঙ্কুর নিরলসভাবে কাজ করার এবার ছিল দ্বাদশ প্রয়াস। ভিন্ন সংস্কৃতিতে বেড়ে ওঠা শিশুরা পাচ্ছে বাংলার সুস্থ ধারা সংস্কৃতির ছোঁয়া। অভিভাবকরা বলেন এমন আয়োজন সময়ে দাবি।

এবারই প্রথমবারের অঙ্কুর একুশে পদক সম্মাননা শুরু করেছে। ইতালিতে বিশেষ অবদানে রোমের প্রবীণ সাংবাদিক লুৎফর রহমানকে দেওয়া হয় এই সম্মাননা।

বর্ণমালা, আবৃত্তি, চিত্রাংকণ ও সংগীত প্রতিযোগিতায় অংশগ্রহণ করে ইতালির নতুন প্রজন্ম ছোট্ট একটি বাংলাদেশকেই যেন উপস্থাপন করে।

বয়স এবং বিষয় ভিত্তিক এই প্রতিযোগিতায় বিজয়ীসহ সকল অংশগ্রহণকারীকে পুরস্কৃত করেন অতিথিবৃন্দ। প্রবাসে বাংলাদেশকে জানানোর এ আয়োজনের ব্যাপকতা বৃদ্ধির প্রত্যাশা করেন আয়োজকরা।

(ঢাকাটাইমস/১৯ফেব্রুয়ারি/এআর)

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :