দর্শনার্থীদের পদচারণায় মুখর বইমেলা, সাদা-কালো পোশাকে শোকের আবহ

শেখ শাকিল হোসেন, ঢাকা টাইমস
| আপডেট : ২১ ফেব্রুয়ারি ২০২৪, ২২:৩৭ | প্রকাশিত : ২১ ফেব্রুয়ারি ২০২৪, ১৯:৫৭

মহান ভাষা শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে দর্শনার্থীদের পদচারণায় মুখর অমর একুশে বইমেলা। অন্য সাপ্তাহিক দিনের চাইতেও আজ ভিড় বেশি। ভোরে শহীদ মিনারে ফুল দিয়ে মেলায় ঢুকতে চাওয়া মানুষের কথা ভেবে সকাল ৮টায় খুলে দেওয়া হয় বইমেলার গেট। ফলে সকাল থেকেই মেলাপ্রাঙ্গণে দর্শনার্থীরা ঢুকতে শুরু করেন।

সরেজমিনে বুধবার বিকালে দেখা যায়, বইমেলা প্রাঙ্গণে ঢুকতে বেশ বেগ পেতে হচ্ছে। দীর্ঘ লাইনে দাঁড়িয়ে মেলা প্রাঙ্গণে ঢুকছেন দর্শনার্থীরা। প্রবেশ ফটকের আর্চওয়ে পুলিশকেও ভিড় সামলাতে বেগ পেতে হচ্ছে। স্টল-প্যাভিলিয়নের সামনে দেখা গেল উপচে পড়া ভিড়।

শোকের প্রতিচ্ছবিকে বিবেচনায় নিয়ে অনেকেই এসেছেন কালো পোশাকে। সাদাকালো শাড়ি ও পোশাকে মেলায় যেন শোকের আবহ ফুটে উঠেছে। ভাষাশহীদদের শ্রদ্ধার সঙ্গে স্মরণ যেন কালো পাঞ্জাবিতেও। যারা কালো পোশাক পরেননি তাদের অনেকেই বুকের কাছে কালো ব্যাজ ধারণ করেছেন।

শাহাদাত হোসেন পেশায় চাকরিজীবী। তিনি ঢাকা টাইমসকে জানান, আজকে ভিড় অনেক বেশি। পুরো মেলা ঘুরে দেখব। ঘুরে বই ভালো লাগলে কিনে বাসায় যাব।

আব্দুল ওয়াহাব ঢাকা বিশ্ববিদ্যালয়ের লোকপ্রশাসন বিভাগের শিক্ষার্থী। তিনি ঢাকা টাইমসকে বলেন, মনে হচ্ছে বইয়ের চেয়ে মানুষ বেশি। তবে, মানুষ ছবি তুলতে বেশি ব্যস্ত। বইমেলা চত্বরে ধুলা-বালি উড়ছে। এত দর্শনার্থীর কারণে যারা বই কিনতে এসেছে তাদের সমস্যা হচ্ছে।

ফারজানা ইয়াসমিন নূপুর এসেছেন মুন্সীগঞ্জ থেকে। তিনি ঢাকা টাইমসকে জানান, মুন্সীগঞ্জ সদর থেকে বন্ধুদের সঙ্গে এসেছি। এসেই শহীদ মিনারে গিয়েছি তারপর বইমেলায় এসেছি। ভিড়ের কারণে এখনও বই কেনা হয়নি। বন্ধুদের সঙ্গে ঘুরব এখন।

সংশ্লিষ্টরা জানান, বিশেষ করে দুপুরের পর থেকে ভিড় বাড়ছে। বেচাকেনাও বেশ ভালো যাচ্ছে।

কাকলি প্রকাশনীর বিক্রয়কর্মী ঢাকা টাইমসকে বলেন, সাপ্তাহিক ছুটির দিনের চেয়েও আজ বেচাকেনা ভালো। মেলা আজ ৮টা থেকে শুরু হয়েছে। সকালের দিকে অতটাও দর্শনার্থী ছিল না। দুপুরের পর থেকেই দর্শনার্থীর সংখ্যা বেড়েছে।

খোশরোজ কিতাব মহল লিমিটেডের কর্মকর্তা মোহাম্মদ হুমায়ুন কবির ঢাকা টাইমসকে বলেন, আজকে মানুষের ভিড় বেশি। ৪টার পর থেকে ভিড় বাড়ছে। দিনের শেষে বোঝা যাবে বেচাকেনা কেমন হলো। শুক্র-শনির চেয়েও আজ মানুষ বেশি।

ঢাকাটাইমস/২১ফেব্রুয়ারি/ইএস

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

পল্লবীতে যুবককে কুপিয়ে হত্যা, হাতিরঝিলে ভাসছিল আরেক মরদেহ

সদরঘাটে লঞ্চ দুর্ঘটনা: দুর্বলতা থাকলে সার্ভেয়ারদেরও শাস্তি হবে: নৌপরিবহন প্রতিমন্ত্রী

সমুদ্রপথ নিরাপদ করার লক্ষ্যে নৌপরিবহন অধিদপ্তর প্রস্তাবনা তৈরি করছে: প্রতিমন্ত্রী

ঈদ-নববর্ষ: পাঁচ দিনে পদ্মা সেতু পাড়ি দিয়েছে ৪৬ হাজার ৫৫৩ যানবাহন, টোল আদায় ১৪ কোটি

চলতি অর্থবছরে বাংলাদেশের জিডিপি প্রবৃদ্ধি ৬ দশমিক ১ শতাংশ: এডিবি

স্বাস্থ্যের জন্য ক্ষতিকারক অ্যাসবেস্টসের আমদানি, ব্যবহার ও বিপণন নিষিদ্ধ করার দাবি 

৫৪ জেলায় তাপপ্রবাহের মধ্যে কিছু অঞ্চলে বৃষ্টির আভাস

দূষিত বায়ুর শহর: দ্বিতীয় স্থানে ঢাকা, শীর্ষে দিল্লি

উপজেলা নির্বাচন: প্রথম ধাপের মনোনয়নপত্র দাখিলের শেষ সময় আজ 

ছুটি শেষে অফিস খুলছে আজ

এই বিভাগের সব খবর

শিরোনাম :